দোকানের মত মোমোর স্যুপ আর চাটনি বাড়িতে বানাবেন কীভাবে? রইল রেসিপি

দোকানের মত মোমোর স্যুপ আর চাটনি রেসিপি, এবার আর কিনে খেতে হবে না

Momo Soup and Spicy Chutney : শীতকাল মানেই ভালো ভালো খাওয়া দাওয়া এবং ঘুরে বেড়ানো। তবে শীতকালের সবথেকে আকর্ষণীয় খাবারের মধ্যে অন্যতম হল মোমো এবং চিকেন সুপ। অনেকে আবার যারা বাইরের খাবার খেতে পছন্দ করেন না তারা বাড়িতেই বানিয়ে ফেলেন এই রেসিপিটি। কিন্তু বাড়িতে বানালেও দোকানের সেই স্যুপ (Momo Soup Recipe) আর চাটনির (Momo Chatni Recipe) স্বাদ কিছুতেই পাওয়া যায় না। আজ আমরা সেই সমস্যারই সমাধান করে দেব। আজ আপনাদের বলে দেবো ঠিক কি পদ্ধতিতে স্যুপ আর চাটনি বানালে দোকানকেও হার মানিয়ে দিতে পারবেন আপনি।

মোমোর স্যুপ রেসিপির উপকরণ

২৫০ গ্রাম মুরগির হাড়, ১ টেবিল চামচ নুন, ৩ টেবিল চামচ পেঁয়াজ কুচি, আধ কাপ গাজর কুচি, দুটি তেজপাতা, দশটি গোলমরিচ, আধ কাপ পেঁয়াজ পাতা, ১ লিটার জল।

Momo Soup Recipe

মোমোর স্যুপ রেসিপি

প্রথমে একটি বড় পাত্রে জল, মুরগির হাড় এবং নুন নিয়ে ভালো করে ধুয়ে নিন। একটি বড় পাত্রে জল গরম করতে দিন। জল গরম হয়ে গেলে তাকে দিয়ে দিন মাংসের হাড় গুলো। মিনিট দশেক গ্যাসের আঁচ কমিয়ে ফুটতে দিন। জলে দিয়ে দিন তেজপাতা, পেঁয়াজ এবং গাজর কুচি। মনে রাখবেন গ্যাস বাড়াবেন না একেবারেই। ওই একইভাবে ঘন্টা তিনেক রেখে দিতে হবে।

আরও পড়ুন : এইভাবে বাড়িতেই বানান দুধ চিতই পিঠে, ভালো না লাগলে পয়সা ফেরত

জল যেন একেবারেই ফুটে না যায় সেটা মাথায় রাখবেন। স্যুপের রঙ ঘোলাটে থাকবে একেবারে স্বচ্ছ হয়ে যাবে না। যদি মনে হয় মাংসের হাড়, পেঁয়াজ এবং গাজর ছেঁকে তুলে নিতে পারেন। স্যুপ রেডি হয়ে গেলে বাটিতে তুলে নিন। পরিবেশন করার সময় দিয়ে দিন নুন এবং গোলমরিচ গুঁড়ো।

মোমোর চাটনি রেসিপির উপকরণ

চাটনি তৈরি করতে লাগবে পাঁচ ছটি শুকনো লঙ্কা, ২ টেবিল চামচ ভিনিগার, দুই থেকে তিন কোয়া রসুন, আধ চা চামচ নুন, আধ চা চামচ চিনি।

Momo Soup Recipe

আরও পড়ুন : মাত্র ১৫ মিনিটে এইভাবে বানান ডিম বেগুন ভর্তা, রইল রেসিপি

মোমোর চাটনি রেসিপি

প্রথমে শুকনো লঙ্কা চিরে দানাগুলি বার করে দিন। এরপর মিনিট পনেরো গরম জলে ভিজিয়ে রেখে দিন। হাতে ঘন্টা দুয়েক যদি সময় থাকে তাহলে ভিনিগারেও ভিজিয়ে রাখতে পারেন।এরপর একটি মিক্সিতে লঙ্কাগুলি পেস্ট করে নিন। পেস্ট করার সময় দিয়ে দিন রসুনের কোয়া, নুন এবং চিনি। মিশ্রণটি মিক্সি থেকে বার করে একটি পাত্রে রেখে দিন। এরপর ওপর থেকে সাদা তেল ছড়িয়ে গরম গরম মোমোর সঙ্গে পরিবেশন করুন।