চুলের দৈর্ঘ্য ৬ ফুট, গিনেস বুকে নাম লেখালেন গুজরাতের এই তরুণী

কবিতায়, সিনেমায়, গল্পে যতবার নারীর রূপের বর্ননা দেওয়া হয়েছে ততবার উঠে এসেছে নারীর লম্বা চুলের কথা। এই চুল নিয়েই গান লিখেছেন অনেকে। নজরুল ইসলাম থেকে জসীমউদ্দিন নিজেদের কবিতায় বারবার নারীর কেশের সাথে প্রকৃতির সৌন্দর্যের বর্ণনা টেনেছন। রূপকথার অন্যতম চরিত্র রাপুঞ্জেল এর চরিত্রের বৈশিষ্ট তার লম্বা চুল। এবার আসি বাস্তবের রাপুঞ্জেল এর গল্পে।

ছয় ফুট তিন ইঞ্চি চুল নিয়ে গিনিস রেকর্ড করলো বাস্তব জীবনের রাপুঞ্জেল। বাস্তব জীবনের এর রাপুঞ্জেল এর আসল নাম নীলাংশী পাটেল। নীলাংশী র এই দীর্ঘ চুলের জন্য বন্ধুরাই তার নাম দিয়েছেন রাপুঞ্জেল। খুব ছোটো বেলায় একবার চুল কেটেছিলেন, সেই চুলের কাটিং একেবারেই পছন্দ হয়নি নীলাংশী এর তারপরেই বোধহয় পন করেছিলেন আর চুল কাটবেন না।

২০১৮ সালে তার লম্বা চুলের জন্য প্রথম গিনিস রেকর্ড পান। সেই সময় নীলাংশী র চুলের দৈর্ঘ্য ছিল ১৭০.৫ সেমি। এর আগে আর এত বড়ো চুল নিয়ে কেও গিনিস রেকর্ড করেন নি। এবার নীলাংশী নিজেই ভাঙলেন নিজের রেকর্ড। এবার তার চুলের দৈর্ঘ্য ১৯০ সেমি। অর্থাৎ ৬ ফুট ২.৮ ইঞ্চি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী নীলাংশী একমাত্র টিনেজার যার চুল সব থেকে লম্বা।

এই এত বড়ো চুল রাখতে তার অসুবিধা হয় কিনা জিজ্ঞেস করাতে নীলাংশী বলেন, অনেকেই ভাবেন নীলাংশী এর লম্বা চুলের অসুবিধা অনেক। আসলে তা নয়। নীলাংশী তার চুলের সাথে খুবই সাবলীল। নীলাংশী তার এত লম্বা চুল নিয়ে অনায়াসে খেলাধুলা করে। অন্যান্য কাজ করে। চুলে নানান স্টাইল করতে বেশ ভালো লাগে তার। তাই কখনও বিনুনি , কখনও খোঁপা যখন যে স্টাইল ইচ্ছে তাই করেন। এমনকি পড়াশোনা করতেও কোনো অসুবিধা হয় না নীলাংশীর। বড়ো চুলের ট্র্যাডিশন এখন অনেকটাই কমে গিয়েছে। পরিচর্যার অভাবে এখন বেশিরভাগ মহিলা নিজেদের চুল কেটে নিচ্ছে। সেখানে ৬ ফুট চুল নিয়ে যে নীলাংশী রূপকথার রাপুঞ্জেল তা নিয়ে কোনো সন্দেহ নেই।