২৮ বউ, ১৩৫ ছেলে-মেয়ে ও ১২৬ নাতি-নাতনিকে সাক্ষী রেখে ফের বিয়ে করতে বসলেন দাদু

Man marries 37th time in front of 28 wives, 35 children and 126 grandchildren - Watch Viral Video

একটা সময় ছিল যখন পুরুষের বহুবিবাহকে শাস্ত্রমতে মান্যতা দেওয়া হতো। একজন পুরুষ তার জীবদ্দশায় একাধিক, এমনকি শতাধিক বিয়ে করলেও তার দিকে আঙুল তোলার মতো দোষের কিছু খুঁজে পেত না সমাজ। পুরুষের বহুবিবাহ ছিল সমাজস্বীকৃত, এবং এই ব্যবস্থা চলেছে বহু বছর। তবে ব্রিটিশ সাম্রাজ্য চলাকালীন নবজাগরণের সময় দেশের বুদ্ধিজীবী সম্প্রদায়ের হস্তক্ষেপে সমাজের বহু বিতর্কিত প্রচলিত রীতি-রেওয়াজ আইন করে বন্ধ করে দেওয়া হয়।

যার মধ্যে অন্যতম ছিল এই বহুবিবাহ প্রথা। ভারতে বহুবিবাহ নিষিদ্ধ। একজন ব্যক্তি বা একজন মহিলা, স্ত্রী অথবা স্বামীর জীবদ্দশায় আইনত ডিভোর্স না করে নতুন করে বিবাহ সম্পর্কে আবদ্ধ হতে পারেন না আধুনিক ভারতবর্ষে। তবে ভারতের বাইরে এমন বহু দেশ রয়েছে যেখানে বহুবিবাহ আজও স্বীকৃত। এই সকল দেশের নাগরিকেরা আমৃত্যু নতুন স্ত্রী লাভ করতে পারেন। এই নিয়মে এক ব্যক্তি এ পর্যন্ত ৩৭ বার বিবাহ আসনে বসেছেন।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ওই ব্যক্তির ৩৭ তম বিবাহের খবর। আইপিএস অফিসার রুপিন শর্মা ওই প্রৌঢ়ের ৩৭ তম বিবাহের একটি ভিডিও ক্লিপ সম্প্রতি সোশ্যাল সাইটে শেয়ার করেছেন। যার পর থেকেই কার্যত নেটিজেনের আগ্রহ বাড়ছে ওই প্রৌঢ়কে নিয়ে। আর হবে নাই বা কেন? ভারতীয়রা যেখানে জীবনভর ১ টি কিংবা ২টি বিবাহ করে সংসার পাততেই হিমশিম খান সেখানে ওই প্রৌঢ় এক জীবনে ৩৬ বার বিয়ে করার পরেও ৩৭ তম পত্নীলাভে ইচ্ছুক! ব্যাপার দেখে অবাক নেটিজেন।

viral dadu

সবথেকে অবাক হওয়ার মতো ব্যাপার হলো ওই ব্যক্তি তার বাকি স্ত্রী এবং তাদের থেকে প্রাপ্ত ছেলে-মেয়ে, নাতি-নাতনীদের সামনেই ৩৭ তম বিবাহ আসরে বসেছেন নতুন স্ত্রী লাভের জন্য! আগের পক্ষের ৩৬টি পত্নীর মধ্য থেকে বর্তমানে তার ২৮ জন স্ত্রী জীবিত আছেন। তারাও স্বামীর নব বিবাহ আসরে সামিল হয়েছেন। সতীনে-সতীনে এমন মিল, এমন সদ্ভাব কোথাও দেখতে পাওয়া যাবে কি? ২৮ জন স্ত্রী, ১৩৫ জন ছেলে-মেয়ে ও ১২৬ জন নাতি-নাতনি নিয়ে ভরা সংসার ওই ব্যক্তির। এবার থেকে তার নববিবাহিতা ৩৭ তম পত্নীও এই সংসারের সদস্য হলেন।

সোশ্যাল মিডিয়ায় যিনি এই ভিডিওটি শেয়ার করেছেন তিনিও কার্যত ওই প্রৌঢ়ের বিবাহ করার বাসনা এবং সাহস দেখে অবাক। ভিডিওর ক্যাপশনে তিনি ওই ব্যক্তিকে “সাহসী পুরুষ” বলেই ব্যাখ্যা করেছেন। লিখেছেন, ‘‘সাহসী পুরুষ… .. ২৮ জন স্ত্রী, ১৩৫ জন সন্তান এবং ১২৬ জন নাতি-নাতনির সামনে ৩৭তম বিয়ে করছেন।’’