‘মহানায়ক’ সম্মান পেলেন সোহম, ‘বঙ্গভূষণ’ পেলেন দেব, রইল বাংলার সেরা সম্মাননার তালিকা

বাংলা সিনেমায় ‘অসামান্য অবদান’, ‘মহানায়ক’ সম্মান পেলেন সোহম, ‘বঙ্গভূষণ’ পেলেন দেব

সদ্য অনুষ্ঠিত হল বাংলার সবথেকে বড় পুরস্কার বিতরণী উৎসব। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) হাত ধরে বাংলার কৃতিদের হাতে উঠল বঙ্গ ভূষণ (Bangabhushan) , বঙ্গবিভূষণ (Bangabibhushan), মহানায়ক (Mahanayak) সম্মান। বাংলা বিনোদন জগতের তারকাদের হাতে পুরস্কার তুলে দিতে পেরে গর্ববোধ করছেন মুখ্যমন্ত্রী। সম্প্রতি প্রকাশ্যে এসেছে বাংলার এই কৃতি সম্মানীদের তালিকা।

এই দফায় মুখ্যমন্ত্রীর হাত থেকে ‘মহানায়ক’ সম্মান পেয়েছেন অভিনেত্রী নুসরাত জাহান এবং অভিনেতা সোহম চক্রবর্তী। পুরস্কার পেয়ে তারকা সাংসদরা তো দারুণ খুশি। তবে ক্ষোভে ফুঁসছে সোশ্যাল মিডিয়া।

নুসরাত এবং সোহম বাংলা সিনেমাতে কি এমন ভালো অবদান রেখেছেন যার জন্য তাদের মহানায়ক সম্মান দেওয়া হল? প্রশ্ন উঠছে। এছাড়াও জুন মালিয়া এবং লীনা গাঙ্গুলীকে বঙ্গভূষণ সম্মান প্রদান করেছে রাজ্য সরকার। সেই সঙ্গে সঙ্গীত শিল্পী ইমন চক্রবর্তীও পেয়েছেন বঙ্গভূষণ।

ক্রিকেটার ঋদ্ধিমান সাহা, সংগীত শিল্পী কৌশিকী চক্রবর্তী, সাংসদ দেবাশিস ভট্টাচার্য, অভিনেত্রী ইন্দ্রানী হালদার, দেব, ঋতুপর্ণা সেনগুপ্ত, পরিচালক সৃজিত মুখোপাধ্যায়, সুরকার জিৎ গঙ্গোপাধ্যায়, হকি তারকা ভরত ছেত্রী, কবি শ্রীজাত, সাহিত্যিক মনোরঞ্জন ব্যাপারী, অর্থনীতিবিদ কৌশিক বসু এই বছর বঙ্গভূষণ সম্মান পেয়েছেন।

এছাড়াও শ্রেয়া ঘোষাল, সরোদবাদক দেবজ্যোতি বসুও বঙ্গভূষণ সম্মান পেয়েছেন। বঙ্গবিভূষণ পুরস্কার পেয়েছেন তবলাবাদক পন্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়। এদিন মঞ্চে মুখ্যমন্ত্রী পুরস্কার বিতরণ করার সময় বলেন, ‘‘বাংলার কৃতীদের সম্মানিত করতে পেরে আমরা গর্বিত। বিজ্ঞানী বিকাশ সিংহকে পেয়ে গর্বিত। মনোরঞ্জন ব্যাপারী এক সময় রান্নার কাজ করতেন। সৃজিৎ, দেব, ইন্দ্রাণী হালদার আমাদের গর্ব। কৌশিকী চক্রবর্তীর গান খুব মিষ্টি।’’