এই বছর মা দুর্গার আগমন কিসে? বিসর্জনই বা কিসে? এর ফলাফল কী

Durga Puja 2023 Arrival And Farewell : ঘনিয়ে আসছে মহাবিপর্যয়! মা দূর্গার আগমন-গমন এবার কীসে? জানুন এর ফলাফল

Durga Puja 2023 : মহালয়ার দিন থেকেই উত্‍সবের আমেজ শুরু হয়ে গেছে। আকাশে-বাতাসে দুর্গার আগমনী গান যেন মুখরিত হচ্ছে। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে, প্যান্ডেল হপিং, ঘুরতে যাওয়া, খাওয়াদাওয়া। কিন্তু এত আনন্দের মাঝেও একটা চিন্তার বিষয় রয়েই গেছে। কারণ এই বারে মা দুর্গা আসছেন ঘোড়ায় আর যাচ্ছেনও তাই। আর ঘটকে আগমন এবং গমন নাকি অশুভ ইঙ্গিত বয়ে আনে। চলুন জেনে নিন কী বলছেন জ্যোতিষ শাস্ত্র।

১৫ অক্টোবর থেকেই শারদীয়া নবরাত্রি পালন শুরু করে দিয়েছে অবাঙালি সম্প্রদায়। আগামী ২৩ অক্টোবর পর্যন্ত চলবে নবরাত্রি। তারপর ২৪ অক্টোবর দেবীকে বিদায় জানিয়ে বিজয়া দশমী পালন করবে বাঙালি সমাজ। রাম লক্ষ্মণের রাবণ বধকে শ্রদ্ধা জানিয়ে অবাঙালিরা সেদিন মাতবে দশেরার উত্‍সবে। প্রচলিত বিশ্বাস অনুসারে দুর্গাপুজোর এই ক-দিন দেবী দুর্গা মর্ত্যে অবস্থান করেন এবং তার ভক্তদের সমস্ত বিপদ থেকে রক্ষা করেন তিনি।

Durga Puja

কিন্তু এসবের মধ্যেও বিপদের আঁচ। কারণ এবছরে মা দুর্গা ঘোড়ায় চড়ে আসছেন এবং ঘোড়ায় চড়েই আবার কৈলাসে ফিরে যাবেন। আর এই ঘটনা এবারে প্রথম নয়। ২০১৯ সালে অর্থাৎ চার বছর আগেও এই ঘটনা ঘটেছিল। ২০২১ এ মা দুর্গা ঘোটকে এলেও ফিরেছিলেন দোলায়। কিন্তু এবার আবার আগমন গমন দুই-ই ঘোটকে।

আসলে নিয়ম অনুযায়ী মা দুর্গা সপ্তমীতে মর্তে আগমন আর দশমীতে গমন করেন। আর সেই দুদিন কী বার পড়বে সেই অনুযায়ী ঠিক হয় মা কিসে চড়ে আগমন করবেন এবং গমন করবেন। যদি সপ্তমী এবং দশমী রবিবার বা সোমবার হয় তখন বাহন হবে হাতি। আর মঙ্গলবার বা শনিবার হলে ঘোটক বা ঘোড়া চড়ে আসবেন বা যাবেন। বুধবারে যদি হয় সেক্ষেত্রে বাহন হবে নৌকা। বৃহস্পতিবার বা শুক্রবার হলে বাহন হবে পালকি।

Durga Puja 2023 Timing & Fixture

আর এই বছর যেহুতু সপ্তমী শনিবার আর দশমী মঙ্গলবার পরেছে তাই মা এবার ঘোটকে আসবেন ঘোটকে যাবেন। কিন্তু ঘোটকে আগমন আর গমন মানে ছত্রভঙ্গ। বিশুদ্ধ পঞ্জিকা, কী গুপ্ত প্রেস, দুই পাঁজিতেই এর অর্থ এক। এই বিষয়ে পাঁজিপুথি ঘেটে শাস্ত্রজ্ঞদের কপালে ভাঁজ। পুরোহিতরা বলছেন, দেবী দুর্গার আগমন গমন খুব একটা শুভ ইঙ্গিত দিচ্ছে না।

আরও পড়ুন : ষষ্ঠী থেকে দশমী, বোধন-অঞ্জলি থেকে বিসর্জন, জেনে নিন দুর্গাপুজোর সম্পূর্ণ নির্ঘণ্ট

MAA DURGA

আরও পড়ুন : দুর্গা প্রতিমা তৈরিতে পতিতালয়ের মাটি লাগে কেন? রইল কারণসহ ব্যাখ্যা

ছত্রভঙ্গ বলতে বোঝায়, এক ছাতার তলায় থাকা প্রাণীদের বিভাজন! এর নেপথ্যে রয়েছে একটি পৌরাণিক কাহিনি। দেবী যখনই ঘটকে যাত্রা করতেন, রাজায় রাজায় ঝগড়া শুরু হত, রাজ পরিবারে দেখা দিত বিভাজন। কাজেই ঘটক আর্থাৎ ঘোড়ায় চড়ে দেবীর আগমন মানে মানুষের মধ্যে ঐক্যতা নষ্ট হয়ে শুরু হতে পারে। এক কথায় সামাজিক, রাজনৈতিক ও যুদ্ধ সংক্রান্ত অস্থিরতা দেখা দেবে দেশে।

আরও পড়ুন : বিশ্বের সবচেয়ে উঁচু শিব মন্দির! একটি বিশেষ কারণে এখানে পূজো বন্ধ থাকে ৬ মাস