করোনা পরিস্থিতিতে মা দুর্গার আগমন ও গমন কিসে ও তার ফলাফল কী

মহিষাসুরমোর্দিনী মা দুর্গা মহিষাসুরের বিনাশ করেছিলেন। অশুভ শক্তির বিনাশ আর শুভ শক্তির উত্থানের এই ঘটনাই মহাসমারোহে প্রতিবছর পালিত হয়। দুর্গোৎসব এ মা দুর্গার পুজোর যেমন একাধিক রীতি আছে তেমনি মায়ের আগমন ও গমনের জন্য একাধিক যানের ও উল্লেখ আছে।

প্রতিবছর একটি নির্দিষ্ট যানে করে মা দুর্গার কৈলাস থেকে মর্ত্যে আগমন ঘটে আবার  মা যখন মর্ত্যের থেকে কৈলাসে ফিরে যান তখন ও একটি নির্দিষ্ট যানে করেই ফিরে যান।

মায়ের আগমন আর গমনের একাধিক এই যানের উল্লেখ তাই শাস্ত্রে পাওয়া যায়।মায়ের আগমন ও গমনের জন্য ঘোড়া, নৌকা ইত্যাদি একাধিক যানের উল্লেখ আছে শাস্ত্রে। তেমনি মায়ের আগমন ও গমন এর একটি নির্দিষ্ট ফলাফলও আছে।

মায়ের মর্ত্যে আগমন ঘটে সপ্তমী তিথিতে আর মায়ের গমন ঘটে দশমী তিথিতে। এই বছর মায়ের আগমন হবে দোলায়, আর মায়ের গমন হবে গজে। মায়ের আগমন আর গমনের ফলাফলের উল্লেখও পঞ্জিকায় আছে। এই বছর মায়ের দোলায় আগমনের ফল হিসেবে পঞ্জিকায় লেখা আছে’মড়ক’-অর্থাৎ এই বছর দেবীর আগমনের ফলাফল একেবারে শুভ নয়। দেবীর দোলা অর্থাৎ পালকিতে  আগমনের ফলে এই বছর মর্ত্যে দাঙ্গা-হাঙ্গামা,সার্বিক বিশৃঙ্খলা যুদ্ধ-বিগ্রহ মৃত্যু ইত্যাদি নানা অশুভ ঘটনা ঘটবে।

আরও পড়ুন : মা দুর্গার প্রতিমা বানাতে বেশ্যালয়ের মাটি লাগে কেন?

এই বছর মায়ের দোলায় আগমন এর ফলাফল অশুভ হলেও গজে গমন এর ফল কিন্তু শুভ। পঞ্জিকা তে গজে গমনের ফলাফল হিসেবে লেখা আছে-“শস্যপূর্ণা বসুন্ধরা।”অর্থাৎ দেবীর গমনের ফলে আগামী বছর দুর্গা পুজোর আগে অবধি প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ হয়ে উঠবে আমাদের এই ধরিত্রী।

প্রসঙ্গত উল্লেখ্য এই বছর দেবীর আগমন অর্থাৎ সপ্তমী ২৩ অক্টোবর ২০২০ শুক্রবার। এই বছর দেবীর গমন অর্থাৎ দশমী ২৬ অক্টোবর ২০২০, সোমবার।

মা দুর্গার আগমন গমন ও ফলাফল

মা দুর্গার আগমন যদি রবিবার বা সোমবার এ হয় তবে মার আগমন হয় গজে। তাহলে পৃথিবীর শস্য পূর্ণ হয়। বিসর্জনের দিন যদি রবিবার বা সোমবার হয় তাহলেও মায়ের গমন হয় হাতিতে। এর ফলে পৃথিবীর শস্য সম্পূর্ণ হয়। মায়ের আগমন যদি শনিবার বা মঙ্গলবারে হয় তাহলে মার আগমন হয় ঘোড়ায়। মায়ের গমন যদি মঙ্গলবার বা শনিবার হয় তাহলে মায়ের গমন হয় ঘোড়ায়। এর ফলস্বরূপ ছত্রভঙ্গ।

আরও পড়ুন : পাঁজি দেখার দরকার নেই, মা দুর্গা কীসে আসবেন জেনে নিন সূত্র

মায়ের আগমন যদি বুধবার হয় তাহলে মায়ের আগমন হয় নৌকায়। বুধবার যদি দশমি হয়, তাহলে মায়ের নৌকায় গমন হয়। সেক্ষেত্রে ফলস্বরূপ শস্য বৃদ্ধি হয়। সপ্তমী যদি বৃহস্পতিবার বা শুক্রবার পড়ে তাহলে মায়ের দোলায় আগমন। এবং দশমী যদি বৃহস্পতিবার বা শুক্রবার পড়ে তাহলে মায়ের দোলায় গমন। এর ফল মড়ক। সেক্ষেত্রে বেশি মৃত্যু ঘটতে দেখা যায়।