কমে গেল রান্নার গ্যাসের দাম, দেখে নিন সিলিন্ডার প্রতি নতুন দাম

যেভাবে রান্নার গ্যাসের দাম বিগত কয়েক মাসে বৃদ্ধি পাচ্ছিল তাতে মনে করা হচ্ছিল যে সেপ্টেম্বর মাসেও সিলিন্ডার প্রতি রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পাবে। যদিও কেন্দ্রের তরফ থেকে সেই জায়গায় কিছুটা হলেও রেহাই দিয়েছে আমজনতাকে।

রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম সেপ্টেম্বর মাসে বেশ কিছু শহরে একপ্রকার অপরিবর্তিত থেকে গেল। অন্যদিকে বেশকিছু শহরের গৃহস্থদের রান্নার গ্যাসের দামে কিছুটা হলেও কম খরচ বহন করতে হবে চলতি মাসে। ঠিক একইভাবে বেশকিছু শহরে আগের মাসের তুলনায় কিছুটা দাম বেড়েছে।

বর্তমান পরিস্থিতিতে মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারগুলির সংসার চালানো দুরূহ হয়ে পড়েছে। দিনের পর দিন কমে যাচ্ছে আয়ের পরিমাণ। আর অন্যদিকে পাল্লা দিয়ে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় জিনিস থেকে শুরু করে শাকসবজির দাম।

বর্তমানে পশ্চিমবঙ্গে আলুর দাম কিলো প্রতি ৩০ থেকে ৩৫ টাকা। অন্যান্য আনাজের মধ্যে শাকসবজি, লঙ্কা, টমেটো সবই আকাশছোঁয়া। মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারি সত্বেও এখনো আলুর দাম রাজ্যের বেশিরভাগ জায়গাতেই নিম্নমুখী হয় নি।

সেপ্টেম্বর মাসে সিলিন্ডার প্রতি রান্নার গ্যাসের দাম সম্পর্কে আইওসি-র অফিশিয়াল ওয়েবসাইট থেকে জানা গিয়েছে যে, কলকাতায় গৃহস্থালির ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম হয়েছে সেপ্টেম্বর মাসে ৬২০.৫০ টাকা। যা আগস্ট মাসে ছিল ৬২১ টাকা। অর্থাৎ চলতি মাসে ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডার প্রতি দাম কমেছে ৫০ পয়সা।

অন্যদিকে কলকাতায় বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডার অর্থাৎ ১৯ কেজি ওজনের রান্নার গ্যাস সিলিন্ডারের চলতি মাসে দাম হয়েছে সিলিন্ডার প্রতি ১১৯৬.৫০ টাকা। গত মাসে এই রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ছিল সিলিন্ডার প্রতিবার ১১৯৮.৫০ টাকা। বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি কমেছে ২ টাকা।

অন্যদিকে রাজ্যের বিভিন্ন জেলায় সেপ্টেম্বর মাসে ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম দাঁড়িয়েছে আলিপুরদুয়ার ৬৪৭.৫০ টাকা, বাঁকুড়া ৬৩২.৫০ টাকা, বীরভূম ৬৫২ টাকা, কোচবিহার ৬৪৭.৫০ টাকা, দক্ষিণ দিনাজপুর ৬৯২.৫০ টাকা, দার্জিলিং ৬৪৭.৫০ টাকা, হুগলি ৬২৩.৫০ টাকা, হাওড়া ৬২২ টাকা।

জলপাইগুড়ি ৬৪৭.৫০ টাকা, ঝাড়গ্রাম ৬১৩ টাকা, কালিম্পং ৭৫০ টাকা, কলকাতা ৬২০.৫০ টাকা, মালদা ৬৯১.৫০ টাকা, মুর্শিদাবাদ ৬৩৮ টাকা, নদীয়া ৬২১ টাকা, উত্তর ২৪ পরগনা ৬২০.৫০ টাকা, পশ্চিম বর্ধমান ৬৩৪ টাকা, পশ্চিম মেদিনীপুর ৬১৩ টাকা, পূর্ব বর্ধমান ৬৩৪ টাকা, পূর্ব মেদিনীপুর ৫৯৬.৫০ টাকা, পুরুলিয়া ৬৪৯.৫০ টাকা, দক্ষিণ ২৪ পরগনা ৬২০.৫০ টাকা, উত্তর দিনাজপুর ৬৯২.৫০ টাকা।