খুলছে পান ও মদের দোকান, মানতেই হবে এই ৪টি শর্ত

lockdown-3-0-loquer-shop-remain-open

দ্বিতীয় দফার লকডাউন শেষের মুখে। এবার তৃতীয় দফার লকডাউন শুরু হতে চলেছে গোটা দেশে। হ্যাঁ, এতদিন মানুষ আশায় ছিল যে ৩ রা মে’র পর পুরো দেশের লকডাউন উঠে যাবে, ৪ ঠা মে থেকে সবকিছু স্বাভাবিক হবে। কিন্তু শুক্রবার নরেন্দ্র মোদী, অমিত শাহের বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়ে দিয়েছে যে এই লকডাউন আরও দীর্ঘায়িত হতে চলেছে ১৭ই মে অবধি।

এতদিন অবধি এই দীর্ঘ লকডাউনে বন্ধ ছিল মদের দোকান।কিন্তু তৃতীয় দফার এই লকডাউনে সুরাপ্রেমীদের জন্য একটি সুখবর আসছে। হ্যাঁ, এই দফায় মদের দোকান ও পানের দোকান খুলে রাখা হবে। তবে সব জায়গায় দোকান খোলা যাবে না, গ্রিন এবং অরেঞ্জ জোনগুলোতেই দোকান খোলা যাবে। এ ছাড়াও রেড জোনের মধ্যেকনটেনমেন্ট এলাকার বাইরে খুলে রাখা যাবে দোকান। তবে সবটাই শর্তসাপেক্ষে।

মদের দোকান পানের দোকান খোলা থাকবে তবে সেই দোকানগুলি খোলা হবে কতগুলি শর্ত মেনে। হ্যাঁ, এই শর্তগুলি সংশ্লিষ্ট দোকান কর্তৃপক্ষ মেনে চললে তবেই তারা দোকান খোলা ছাড়পত্র পাবেন। যদি তারা এই শর্তগুলি পালন না করেন তবে পুলিশ ও প্রশাসন সেই দোকানের বিরুদ্ধে যথাপোযুক্ত ব্যবস্থা নেবেন। জেনে নিন কোন কোন শর্তে খোলা থাকছে ৪ মে থেকে মদের দোকানগুলি।

  •  মদের দোকান খোলা থাকলেও ভিড় করা যাবে না।
  • একসাথে পাঁচ জনের বেশি দোকানের সামনে দাঁড়াতে পারবে না।
  • মদের দোকানে একে অপরের সাথে দূরত্ব রাখতে হবে ৬ ফুট (২ গজ)।
  • স্বাস্থ্যবিধি নির্ধারিত বাদবাকি নিয়মগুলিও পালন করতে হবে। যার মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি শর্ত।

এই শর্তগুলি পালন করবে যে সকল দোকানদাররা একমাত্র সেই সকল দোকানদারদেরই মদের দোকান খোলার অনুমতি দেওয়া হবে। এই শর্তগুলি পালন করা না হলে সেই দোকান কর্তৃপক্ষের বিরুদ্ধে যথোপযুক্ত ব্যবস্থা নেবে পুলিশ প্রশাসন।

প্রসঙ্গত উল্লেখ্য, লকডাউনের জেরে বিয়ের মরশুম প্রায় থমকে গিয়েছিল। তৃতীয় দফার লকডাউনে তাই বিয়েতে ছাড় দিয়েছে সরকার। তবে তার জন্য নির্দিষ্ট গাইডলাইন মেনে চলতে হবে। ৫০ জনের বেশি অতিথি সমাগম করা যাবে না বিয়ের অনুষ্ঠানে। একই রাজ্যের মধ্যে হতে হবে বিয়ে। অন্যরাজ্যে গিয়ে বিয়ের অনুমতি দেওয়া হবে না।