SMS করেই করুন Aadhar লক, জালিয়াতি থেকে বাঁচুন এইভাবে

ভারতীয়দের কাছে আধার সবথেকে গুরুত্বপূর্ণ একটি নথিপত্র। তাই এই আধার নিয়েই বারংবার নানান প্রশ্নের সম্মুখীন হতে হয় ইউআইডিএআইকে। প্রশ্নে উঠে আসে তথ্য চুরির প্রসঙ্গও। এই জালিয়াতির উঠতেই ইউআইডিএআইয়ের তরফ থেকে নেওয়া হয়েছে অভিনব এক পন্থা। আপনি আপনার ইচ্ছা অনুযায়ী আধার লক অথবা আনলক করে রাখতে পারেন। ইন্টারনেট থাক অথবা স্মার্টফোন না থাকলেও এবার এই লক, আনলকের কাজ করতে পারবেন অতি সহজেই, শুধু এসএমএস করেই। চলুন দেখে নেওয়া যাক সেই পদ্ধতি।

এসএমএসের মাধ্যমে আধার লক অথবা আনলক করতে আপনার প্রয়োজন আধারের সাথে একটি মোবাইল নাম্বার সংযুক্ত থাকার। আধারের সাথে সংযুক্ত থাকা মোবাইল নাম্বার থেকে দুটি এসএমএস করেই আপনি ইচ্ছামত আধার লক অথবা আনলক করতে পারেন।

আধার লক করতে আপনাকে প্রথমে ‘GETOTP তারপর স্পেস দিয়ে আপনার আধার নম্বরের শেষ চারটি সংখ্যা’ লিখে পাঠাতে হবে ১৯৪৭ নাম্বারে। সেখান থেকে সঙ্গে সঙ্গে দেওয়া হবে একটি ৬ ডিজিটের ওটিপি। এবার আধার লক করার জন্য আপনাকে এসএমএস পাঠাতে হবে ‘LOCKUID স্পেস আপনার আধার নম্বরের শেষ চারটি সংখ্যা, স্পেস ছয় অঙ্কের ওটিপি’, তারপর সেটিকে পাঠিয়ে দিন ১৯৪৭ নাম্বারে।

lock-aadhar-card-by-sending-sms to keep your aadhar card safe

আধার আনলক করার জন্য প্রথমে একইভাবে একটি ওটিপি নিতে হবে ইউআইডিএআইয়ের থেকে। তারপর ১৯৪৭ নাম্বারে এসএমএস পাঠাতে হবে ‘UNLOCKUID স্পেস আপনার আধার কার্ডের শেষ চারটি সংখ্যা আপনার ছয় অঙ্কের ওটিপি’ লিখে।

আধার লক অথবা আনলক করে রাখার সুবিধা কি?

আধার কার্ড লক থাকা অবস্থায় আপনি তার মাধ্যমে কোনরকম অথেন্টিকেশন করতে পারবেন না। বা অন্য কোন ব্যক্তি আধারের তথ্য চুরি করে অথেন্টিকেশন করতে পারবে না। আপনার আবার প্রয়োজন হলে পুনরায় আনলক করে নিতে পারবেন ও অথেন্টিকেশন করতে পারবেন।