এই ১৮ টি দেশকে এখনো ছুঁতে পারেনি করোনা, জেনে নিন কেন

বিশ্বের প্রায় ১২ লক্ষর কাছাকাছি মানুষ এই ভাইরাসে আক্রান্ত এবং মৃত এর সংখ্যা ছাড়িয়েছে ৬০ হাজার। বর্তমানে বিশ্বের ১৯৩ টি দেশের মধ্যে ১৫০ টি দেশের মধ্যেই এই ভাইরাসের সংক্রমন ছড়িয়ে পড়েছে। কিন্তু আন্তর্জাতিক সংবাদমাধ্যমের মতে এখনো বিশ্বের ১৮টি দেশে করোনাভাইরাসের সংক্রমণ এখনও ছড়ায়নি।  এককথায় ‘করোনামুক্ত দেশ’ বলে সার্টিফিকেট দিচ্ছে রাষ্ট্রপুঞ্জ। বিবিসি-র রিপোর্ট অনুযায়ী, বিশ্বের এই ১৮টি দেশে করোনাভাইরাস পৌঁছনোর আশঙ্কা প্রায় নেই বলেই চলে।

কিন্তু এটা কীভাবে সম্ভব? রাষ্ট্রপুঞ্জের তরফ থেকে মনে করা হচ্ছে অতি ক্ষুদ্র এই দেশগুলিতে পর্যটকদের সংখ্যা অত্যাধিক কম থাকায় এই দেশগুলিতে থাবা বসাতে পারেনি কোরোনা। এমনকি এই দেশগুলির জনসংখ্যাও ১০ হাজারেরও কম।ফলে সামাজিক দূরত্ব বজায় রাখা খুবই সহজ।পর্যটন বা বিদেশী নাগরিকদের আসা যাওয়া এই দেশে না থাকায় কোরোনা ঢুকতেই পারেনি এই দেশগুলিতে। তবে এই ১৮টি দেশের তালিকায় থাকা দু’টি দেশ নিয়ে এখনও পুরোপুরি নিশ্চিত নয় রাষ্ট্রপুঞ্জ। একটি হল উত্তর কোরিয়া অন্যটি যুদ্ধবিদ্ধস্ত ইয়েমেন।

অভিযোগ উঠছে যে কোরোনা আক্রান্তদের লুকিয়ে খুন করে তথ্য চেপে যেতে পারেন সেখানকার শাসক কিম জং উন। তার শাসন কালে এরকম বহু ভয়াবহ ঘটনা ঘটায় এরকম হওয়া অসম্ভব নয়।কানাঘুষো শোনা যাচ্ছে, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মেরে ফেলা হচ্ছে উত্তর কোরিয়ায়। তবে এর সপক্ষে কোনও প্রমাণ কোথাও মেলেনি। অন্যদিকে এই একই সন্দেহ ইয়েমেন এর দিকেও উঠছে।তবে বাকি দেশগুলি নিয়ে নিশ্চিত রাষ্ট্রপুঞ্জ।

নাউরু, কিরিবাতি, টুভালুর মতো ছোট দেশগুলির জনসংখ্যা ১০ হাজারের খানিক কম বা একটু বেশি। ফলে এই দেশগুলিতে সামাজিক দূরত্ব বজায় রয়েছে এমনিতেই। এগুলি এখনও করোনা-মুক্ত।

লেসথো, মার্শাল আইল্যান্ড, মাইক্রোশিয়া, পালাউ, সামোয়া আইল্যান্ড, টোমে অ্যান্ড প্রিন্সিপি, সলোমোন আইল্যান্ড, দক্ষিণ সুদান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, টোঙ্গা, ভানুয়াতু  এসব দেশে পর্যটক বা বিদেশি নাগরিক প্রায় আসে না বলেই এই দেশগুলি এখনও করোনা-মুক্ত।

আবার এই তালিকায় কিছু কিছু এমন দেশ আছে যারা সাবধানতা অবলম্বন করে নিজেদের দেশে করোনা কে ঢুকতে দেয়নি। যেমন নাউরু, টোঙ্গা, ভানাউতুর মতো ছোট দেশগুলি অনেক আগে থেকেই বিপদের আশঙ্কা করে বিমান পরিষেবা বন্ধ রেখেছিল। আগাম সাবধানতার ফলও পেয়েছে তারা। করোনা-মুক্ত জীবন কাটাচ্ছেন সে সব দেশের মানুষ।

একনজরে করোনামুক্ত দেশের তালিকা 

উত্তর কোরিয়া, ইয়েমেন, নাউরু, কিরিবাতি, টুভালুর, লেসথো, মার্শাল আইল্যান্ড, মাইক্রোশিয়া, পালাউ, সামোয়া আইল্যান্ড, টোমে অ্যান্ড প্রিন্সিপি, সলোমোন আইল্যান্ড, দক্ষিণ সুদান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, টোঙ্গা, ভানুয়াতু, অ্যান্টার্কটিকা মহাদেশ।