শাহরুখ একা নয়, দীপিকা থেকে ক্যাটরিনা, সমীর ওয়াংখেড়ের নামে কাঁপে এই বলিউড তারকারাও

বলিউডের (Bollywood) সঙ্গে মাদকের (Drug) যোগাযোগ অত্যন্ত গভীর। ইতিপূর্বে বহুবার বলিউডের বহু তারকার বিরুদ্ধে মাদক সেবনের অভিযোগ উঠেছে। প্রভূত প্রভাব-প্রতিপত্তি থাকা সত্ত্বেও তারা কার্যত এনসিবির তদন্ত সামলাতে গিয়ে হিমশিম খেয়েছেন। এনসিবি অধিকর্তা সমীর ওয়াংখেড়ের (Sameer Wankhede) তত্ত্বাবধানে রয়েছেন শাহরুখপুত্র আরিয়ান খান। দীর্ঘ ১০ বছর ধরে বলিউডের তাবড় তাবড় সেলিব্রিটিদের কাছে মূর্তিমান ত্রাস তিনি। যার নজরে একদা ছিলেন শাহরুখ নিজেও। শাহরুখসহ বলিউডের অন্তত ১৩ জন সেলিব্রিটি তারকা সমীরের নজরে পড়েছেন। এক নজরে দেখে নিন সেই তালিকাটা।

শাহরুখ খান (Shah Rukh Khan) : আজ থেকে ঠিক ১০ বছর আগের ঘটনা। ২০১১ সালে লন্ডন এবং হল্যান্ড থেকে ছুটি কাটিয়ে সবে মুম্বাই বিমানবন্দরে পা রেখেছেন শাহরুখ খান। সমীর ওয়াংখেড়ের নেতৃত্বাধীন কাস্টমস টিম তাকে আটকে দেয়। অতিরিক্ত লাগেজ রাখার অভিযোগের পরিপ্রেক্ষিতে তাকে জেরা করা হয়। সেই সময় শাহরুখের মতো সুপারস্টারকেও ১.৫ লক্ষ টাকা জরিমানা দিতে হয়েছিল।

রিয়া চক্রবর্তী (Riya Chakraborty) : গতবছর সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর ঘটনায় জড়িয়ে পড়েছিলেন তার প্রেমিকা রিয়া চক্রবর্তী। রিয়ার বিরুদ্ধে মাদক সরবরাহের অভিযোগ ছিল। রিয়া চক্রবর্তীকে গ্রেফতারের নেতৃত্ব দিয়েছিলেন সমীর। নারকোটিক কন্ট্রোল ব্যুরোর মুম্বাই অফিসের জোনাল ডিরেক্টর ছিলেন সমীর ওয়াংখেড়ে। রিয়ার পাশাপাশি দীপিকা পাড়ুকোন, শ্রদ্ধা কাপুর, সারা আলি খানকেও জেরা করেছিল এনসিবি।

মিনিশা লাম্বা (Minisha Lamba) : বলিউডের প্রায় তাবড় তাবড় সুপারস্টারদের কখনো না কখনো সমীর ওয়াংখেড়ের মুখোমুখি হতেই হয়েছে। ২০১১ সালে মুম্বাই বিমানবন্দরে আটকে দেওয়া হয়েছিল অভিনেত্রী মিনিশা লাম্বাকে। ৫০ লক্ষ টাকার অঘোষিত হীরের গয়না সঙ্গে থাকার দরুন তাকে জেরা করা হয়েছিল।

 

অনুষ্কা শর্মা (Anushka Sharma) : মিনিশার মতোই ঠিক একই কারণে অনুষ্কা শর্মাকেও জেরা করা হয়েছিল। তার সঙ্গে ছিল ৩৫ লক্ষ টাকার হীরের গয়না। ১১ ঘণ্টা জেরা করার পর তাকে ছাড়া হয়েছিল।

ক্যাটরিনা কাইফ (Katrina Kaif) : ২০১২ সালে কাটরিনা কাইফের দুই সহযোগীকে আটক করা হয় মুম্বাই বিমানবন্দরে। ক্যাটরিনা নিজের লাগেজ না নিয়েই বিমানবন্দর থেকে বেরিয়ে গিয়েছিলেন। পরে তার দুই সহযোগী এসে লাগেজ নিতে যান। তখনই তাদের আটক করা হয়। ক্যাটরিনার লাগেজ থেকে একটি অ্যাপেলের আইপ্যাড, অঘোষিত ৩০ হাজার টাকা এবং ২ বোতল বিদেশী মদ উদ্ধার করা হয়েছিল। ১২ হাজার টাকার জরিমানা দিয়ে তবে ছাড় পেয়েছিলেন ক্যাটরিনা।

রণবীর কাপুর (Ranbir Kapoor) : ২০১৩ সালে ব্রিটেন থেকে মুম্বাই বিমানবন্দরে ফিরছিলেন রণবীর কাপুর। তার কাছে ছিল অঘোষিত ১ লক্ষ টাকার দামি একটি পারফিউম এবং জুতো। যথারীতি সমীর ওয়াংখেড়ের টিম তাকে বিমান বন্দরে আটকে দেয় এবং তাকে প্রায় ৪০ মিনিট আটকে রাখার পর তার থেকে ৬০ হাজার টাকা জরিমানা বাবদ আদায় করে।

মিকা সিং (Mika Singh) : ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে ব্যাঙ্কক থেকে ৯ লক্ষ টাকার অঘোষিত সামগ্রী নিয়ে মুম্বাই বিমানবন্দরে পা রেখেছিলেন মিকা। ১২ হাজার টাকার জরিমানা দিয়ে তবে তিনি রেহাই পেয়েছিলেন সমীরের টিমের হাত থেকে।

অনুরাগ কাশ্যপ (Anurag Kashyap) : বলিউড পরিচালক অনুরাগ কাশ্যপের উপরেও নজর পড়েছিল সমীরের। সার্ভিস ট্যাক্স ডিপার্টমেন্টের ডেপুটি কমিশনার হিসেবে তখন নিযুক্ত ছিলেন বর্তমান এনসিবি আধিকারিক। কর ফাঁকি দেওয়ার কারণে ৫৫ লক্ষ টাকা জরিমানা করা হয় অনুরাগকে।

বিবেক ওবেরয় (Vivek Oberoi) : অনুরাগের মতো বিবেক ওবেরয়ও কর ফাঁকি দেওয়ার অভিযোগে জড়িয়েছিলেন। সমীর ওয়াংখেড়ে তখন তাকেও জরিমানা করেছিলেন।