জুলাই মাসে রাজ্যে কি কি খুলছে না, দেখে নিন তালিকা

রাজ্যে করোনা পরিস্থিতির কথা বিচার করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ৩১ শে জুলাই অবধি রাজ্যে লকডাউন ঘোষণা করেছেন। পুরো জুলাই মাস লকডাউন চলাকালীন অনেক কিছুই বন্ধ থাকছে। রাজ্যে জুলাই মাসে কি কি পরিষেবা বন্ধ থাকবে দেখে নেওয়া যাক একনজরে।

পুরো জুলাই মাস রাজ্যে ট্রেন পরিষেবা বন্ধ থাকছে। রেলমন্ত্রক জানিয়ে দিয়েছে, ১২ই আগস্ট পর্যন্ত ট্রেন পরিষেবা বন্ধ থাকবে। সেই কারণে মেল ট্রেন, এক্সপ্রেস ট্রেন ও শহরতলির মধ্যে চলা ট্রেনগুলির সকল টিকিট বাতিল করে দিয়েছে রেলমন্ত্রক। তবে শ্রমিক স্পেশাল ও অন্য যে সকল স্পেশাল ট্রেনগুলি চলছিল সেগুলি চালু থাকবে।

মেট্রোর পাশাপাশি পঠনপাঠনও বন্ধ থাকবে। রাজ্যে স্কুল কলেজ, বিশ্ববিদ্যালয়ও বন্ধ থাকবে এই সময়। গত মঙ্গলবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, করোনার পরিস্থিতির কথা মাথায় রেখে আগামী ৩১শে জুলাই পর্যন্ত সবরকম স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। পঠনপাঠন বন্ধ থাকার সাথে সাথে কোচিং ক্লাস ও প্রশিক্ষণ কেন্দ্রগুলিও বন্ধ থাকবে।

সংকটের মাঝেই অবশেষে স্বস্তির খবর, করোনামুক্ত পশ্চিমবঙ্গের দুই জেলা

আনলক ১ ঘোষণা হওয়ার পর থেকেই কতগুলি ক্ষেত্রে ছাড় পাওয়া গিয়েছিল। রাজ্যে কন্টেনমেন্ট জোন ছাড়া অন্যান্য এলাকায় অফিস, বাজার, শপিংমল, রেস্তোরাঁ, কলকারখানা, ব্যবসায়িক কেন্দ্র ইত্যাদি খুলে গিয়েছে। রাজ্য সরকারের সাথে আলোচনা করার পর আনলকের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে সুইমিংপুল, সিনেমা হল, বিনোদন পার্ক, থিয়েটার, বার ইত্যাদি খোলার কথা বলা হয়েছিল।

কিন্তু তার আগেই লকডাউনের সময়সীমা বৃদ্ধি পেল রাজ্যে। তাই আশা করা যায় এই জুলাই মাসেও হয়তো এই সকল ক্ষেত্রে ছাড়পত্র মিলবে না। বিনোদনের সকল মাধ্যম ও অর্থাৎ সিনেমা হল, মাল্টিপ্লেক্স থেকে বিনোদন পার্ক, থিয়েটার, বার ইত্যাদিও কবে খুলবে তা এখনো অবধি নিশ্চিত করে বলা যাচ্ছে না।