লেবু দিয়ে এইভাবে রাঁধুন রুই মাছ, একবার খেলে একমাস মুখে লেগে থাকবে

ঝাল, ঝোল খেয়ে খেয়ে অরুচি হয়ে গেছে? বানিয়ে নিন রুই মাছের একটি ইউনিক রেসিপি

Lemon Rui Curry Recipe : মাছে ভাতে বাঙালি। তাই দুপুরবেলা খাওয়ার পাতে বাঙালির একটা মাছের পদ চাই-ই চাই। কিন্তু বেশিরভাগ দিনই বড় মাছের পাতলা জিরে বাটা ঝোল, কালিয়া কিংবা সর্ষেবাটার ঝাল এর মত রেসিপিগুলো বানানো হয়। যা খেতে খেতে বড্ড একঘেয়েমি এসে যায়। তাই আপনাদের কাছে হাজির হয়েছি মাছের নতুন একটি রেসিপি নিয়ে। লেবু দিয়ে রুই মাছ তৈরির রেসিপি (Lemon Rui Curry Recipe)। জেনে নিন কিভাবে করবেন রান্নাটি।

লেবু দিয়ে রুই মাছ তৈরির প্রয়োজনীয় উপকরণ : এই সুন্দর স্বাদের রেসিপিটি বানাতে প্রয়োজন,রুই মাছ, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, পেঁয়াজ  কুচি, ধনেপাতা কুচি, মাঝখান থেকে চেরা কাঁচা লঙ্কা, লেবু পাতা, পাতি লেবু, আদার রস, স্বাদ মত নুন, রান্নার জন্য তেল।

Lemon Rui Curry Recipe

লেবু দিয়ে রুই মাছ তৈরির পদ্ধতি: বাজার থেকে অবশ্যয় ফ্রেশ দেখে রুই মাছ কিনে আনবে। এরপর রেসিপিটি বানানোর জন্য প্রথমেই মাছ গুলো ধুয়ে কিছুক্ষন হলুদ, নুন লঙ্কার গুঁড়ো মাখিয়ে রেখে দিন। একটু পরে একটি কড়ায়ে বেশ কিছুটা তেল দিয়ে ভালো করে গরম করে মাছ নিন। তাতে মাছগুলো দিয়ে লাল লাল করে ভেজে তুলে রাখুন।

এরপর মাছ ভাজা তেলের মধ্যেই এবার আপনাকে দিয়ে দিতে হবে পেঁয়াজ কুচি। সেটি ভালো করে ভেজে নিতে হবে। যাতে পেঁয়াজের কাঁচা গন্ধ না থাকে। এবার পেঁয়াজের মধ্যে লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। তবে এই মশলার মধ্যেই যতটা ঝাল খেতে পারবেন সেই অনুযায়ী কাঁচা লঙ্কা দিয়ে দেবেন।

Lemon Rui Curry Recipe

আরও পড়ুন : মাংসের স্বাদকেও হার মানায় অন্ধ্র স্টাইলের ফিশ কারি, পড়লে পাতে জমে যাবে মহাসপ্তমীর মহাভোজ

মশলাটি অল্প জল দিয়ে ভালো করে কষে নিতে হবে। এরপর তার মধ্যে দিয়ে দিতে হবে আগে থেকে ভেজে রাখা মাছগুলো। ভালো করে মশলার সঙ্গে মাছগুলো মিশিয়ে নিতে হবে। তারপর ওর মধ্যেই দিয়ে দিতে বেশ কিছুটা জল। যাতে মাছগুলো তার মধ্যে অর্ধেক ডুবো ডুবো হয়ে যায়। কিছুক্ষন মাছগুলো ফুটতে দিন। এতে মাছের ভিতরে নুন মশলা ভালো ভাবে ঢুকবে।

আরও পড়ুন : বিনা তেলে রুই মাছের ঝাল রাঁধুন এইভাবে, আঙ্গুল চেটে খাবে সবাই

Lemon Rui Curry Recipe

আরও পড়ুন : তেল-মশলা ছাড়া শুধু টমেটো দিয়ে মাছের একটি দারুণ সুস্বাদু রেসিপি

মাছ কিছুক্ষন ফোটার পর তার মধ্যে দিয়ে দিন কিছুটা পরিমাণ পাতি লেবুর রস আর ২-৩তে লেবু পাতা। তবে ভুলেও লেবু বেশি দেবেন না। এতে আপনার রান্না বেশি টক হয়ে যেতে পারে। এরপর আরও কিছুক্ষন গ্যাস লো ফ্লেমে রেখে ফুটতে দিন। তারপর ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিন আপনার লেবু দিয়ে তৈরি মাছের কারি।

আরও পড়ুন : নামমাত্র তেল-মশলায় এইভাবে রাঁধুন মাছের ঝোল, আঙুল চেটেপুটে খাবে সবাই