প্রকাশ্যে এলো লতা মঙ্গেশকরের অন্তিম বার্তা! শুনলে চোখে আসবে জল

প্রকাশ্যে এলো লতা মঙ্গেশকরের অন্তিম বার্তা! শেষ অডিওতে কি কি বললেন তিনি

Lata Mangeshkar's last audio message: Will bring tears to your eyes

গত ৬ই ফেব্রুয়ারি প্রয়াত হয়েছেন ভারতের নাইটিঙ্গেল লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। এবার থেকে আর কখনও সামনাসামনি তাকে গান গাইতে শোনা যাবে না। তার রেকর্ড করা গানই এখন অমূল্য সম্পদ শ্রোতাদের কাছে। বেশ কয়েক প্রজন্মকে তিনি সুরের জাদুতে মোহিত করে রেখেছিলেন। তার রেকর্ড করা গান আগামী কয়েক প্রজন্মকেও দিশা দেখাবে। লতা মঙ্গেশকরের মৃত্যুর পর সামাজিক মাধ্যমে তার সম্পর্কিত বহু অজানা তথ্য উঠে আসছে। তবে বলিউড অভিনেতা অনুপম খের (Anupam Kher) শেয়ার করলেন সুর সম্রাজ্ঞীর শেষ বার্তা।

লতা মঙ্গেশকরের তরফ থেকে এই শেষ বার্তাটি ছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশ্যে। স্বাধীনতার ৭৫ তম বর্ষে ‘আজাদী কে অমৃত মহোৎসব’ এর একের পর এক বৈঠক আয়োজন করা হয়েছে। গত বছরের ২২শে ডিসেম্বর অমৃত মহোৎসব কমিটির দ্বিতীয় বৈঠকে জুম কলে ভার্চুয়ালি উপস্থিত হয়েছিলেন লতা মঙ্গেশকর। সেই বৈঠকের একটি অডিও ক্লিপ অনুপম খের শেয়ার করে নিয়েছেন টুইটারে। এই বার্তায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন লতা মঙ্গেশকর। তারপর তিনি শ্রীমদ্ভগবত গীতায় উল্লেখিত একটি শ্লোক পাঠ করেন।

Lata Mangeshkar's last audio message Will bring tears to your eyes

এই অডিওতে তাকে বলতে শোনা যায়, ‘‘ভগবান শ্রীকৃষ্ণ এ সব কথা বলেছেন। তিনি সর্বদা আমাদের সঙ্গে আছেন। তিনি আজও আছেন এবং ভবিষ্যতেও আমাদের সঙ্গে থাকবেন এটা আমার বিশ্বাস। সকলকে প্রণাম জানিয়ে এগোচ্ছি’’। তারপর তিনি শ্লোক পাঠ করে শোনালেন। এই অডিওটি শেয়ার করে ক্যাপশনে অনুপম খের লিখেছেন, “এটি লতাজির ভগবত গীতার শ্লোক নিয়ে শেষ বার্তা। ২০২১ সালের ২২ ডিসেম্বর আজাদী কা অমৃত মহোৎসব কমিটির একটি মিটিংয়ে সুরসম্রাজ্ঞী শ্লোকটি উচ্চরণ করেছিলেন। এবং তখন তিনি রেকর্ড করে নেন। লিংকে গিয়ে ক্লিক করে শুনে নিন লতা মঙ্গেশকরের গলায় ভগবত গীতার সেই শ্লোক”।

আরও পড়ুন :- লতার গলা এক বিস্ময়! কীভাবে ৯২ বছরেও সুরেলা ছিলেন তিনি, বিজ্ঞান কি বলছে

নতুন বছরের শুরুতেই করোনা আক্রান্ত হয়ে পড়েন লতা মঙ্গেশকর। হাসপাতালে টানা ২৭ চিকিৎসা চলার পর প্রয়াত হলেন তিনি। করোনার পাশাপাশি নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন লতা। তার চিকিৎসক প্রতীক সামধানি জানান মাল্টি অর্গান ফেলিওর লতা মঙ্গেশকরের মৃত্যুর কারণ। করোনামুক্ত হলেও করোনা পরবর্তী জটিলতার দরুণ তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন।

আরও পড়ুন :- এই একটি কারণেই কিশোর কুমারের সঙ্গে গান গাওয়া বন্ধ করেছিলেন লতা মঙ্গেশকর