পুজোর বদলে যাচ্ছে মেট্রোর সময়সূচি, জারি হল একগুচ্ছ নিয়ম

আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা। শুরু হচ্ছে বাঙালির সেরা উৎসব, দুর্গাপুজো। একই সাথে ভিড় এবং চাহিদা দুইই বাড়ছে কলকাতা মেট্রোর (kolkata Metro)।

অন্যান্যবারের মতন কোরোনা পরিস্থিতিতে সারা রাত মেট্রো চালু রাখা না গেলেও সেই কারণেই পুজোর আগে যাত্রীদের কথা মাথায় রেখে নতুন সিদ্ধান্ত নিল কলকাতা মেট্রো কতৃপক্ষ।

মেট্রোর সময়সূচি বদল (Time Table)

এতদিন পর্যন্ত দমদম( Dumdum) এবং কবি সুভাষ (Kavi Shubhash) স্টেশন থেকে দিনের শেষ মেট্রো ছাড়তো রাত ৮ টা ২৫ এ, এবার সেই সময় পাল্টে হলো রাত ৮ টা ৫৫। অন্যদিকে সকালের প্রথম মেট্রো ছাড়বে সকাল ৮ টায়।

এবার থেকে দুটি মেট্রোর মাঝে ৮মিনিট সময়ের ব্যবধান থাকবে। এতদিন সোম থেকে শনিবার পর্যন্ত ১৪৬ টি ট্রেন চলাচল করতো যা বর্তমানে বাড়িয়ে ১৫২ টি করা হলো।

পুজোর ৫ দিনের মেট্রোর সময়সূচি

  • ১. ষষ্ঠীর দিন ( ২২ অক্টোবর)  – মেট্রো চলবে সকাল ৮টা থেকে রাত ৯ টা ৩০ পর্যন্ত
  • ২. সপ্তমীর দিন ( ২৩ অক্টোবর)  থেকে নবমীর দিন (২৫ অক্টোবর) – দুপুর ১২টা থেকে রাত ১১ টা পর্যন্ত।
  • ৩. দশমীর (২৬ অক্টোবর) – সকাল ১০টা ১০ থেকে রাত ৯ টা ৩০ পর্যন্ত।

রবিবারের মেট্রো পরিষেবা

আগে রবিবার মেট্রোর সংখ্যা ছিল ৫৮টি যা বাড়িয়ে ৬৪টি করা হয়েছে।রবিবার প্রথম ট্রেন ছাড়বে সকাল ১০ টা ১০ এ এবং শেষ ট্রেন ছাড়বে রাত ৯টা ৩০ এ।এই নতুন নিয়ম মেট্রো কতৃপক্ষ চালু করেছে গতকাল, অর্থাৎ ১৮অক্টোবর থেকে শুরু হয়।রবিবারের মেট্রো পরিষেবার সময়সূচিতেও এসেছে পরিবর্তন

কলকাতা মেট্রোর গাইডলাইন

কোরোনা ভাইরাসের জেরে অনেক মাস বন্ধ থাকার পর সেপ্টেম্বর থেকে ধাপে ধাপে চালু হয়েছে মেট্রো পরিষেবা। কিন্তু এক্ষেত্রে অনেকগুলি নিয়মের কথা বলা হয়েছে। যেমন মেট্রোয় যাত্রা করতে হলে যাত্রীকে সঠিকভাবে সম্পূর্ণ সময় মাস্ক পড়ে থাকতে হবে এবং সামাজিক দূরত্বের বিধি মেনে চলতে হবে।

স্টেশনে ঢোকার আগে মেট্রো কতৃপক্ষের থেকে থার্মাল স্ক্রিনিং এর মাধ্যমে দেহের তাপমাত্রা মাপিয়ে নেওয়া প্রয়োজন। তাপমাত্রা বেশী থাকলে বা জ্বর হলে তিনি মেট্রোয় যাত্রা করতে পারবেন না।

এছাড়াও মেট্রোয় যাত্রার ক্ষেত্রে ই পাস এবং মেট্রো কার্ড প্রয়োজন। মেট্রোর ভেতরে থুতু ফেলার মতন অপ্রীতিকর ঘটনার ফলে যাত্রীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে পারে মেট্রো কতৃপক্ষ। এর ফলে ব্যাক্তির জরিমানা বা জেল বা দুটোই হতে পারে।