দুই হাতই নেই, তবুও বোলিংয়ে কামাল : ভিডিও দেখলে চমকে যাবেন

44

ইচ্ছা থাকলে হয়না বলে এমন কিছু নেই! এই বচন আমরা প্রতিনিয়তই শুনে থাকি। কিন্তু তার বাস্তবতা কতটা? লড়াইয়ের ময়দানে নানান অজুহাতে আমরা ছেড়ে আসি জীবনের প্রতিযোগিতাকে। কিন্তু তার মাঝেও সেই ইচ্ছেশক্তির বলে নিজেদের লড়াই চালিয়ে যায় প্রতিভাবান কিছু হাতে গোনা মানুষ।

kolkata-boy-bowling-without-hand

হাতেগোনা অবশ্যই, কারণ এমন জ্বলন্ত উদাহরণ সচরাচর দেখতে পাওয়া যায় না বললেই চলে। এমনই এক জ্বলন্ত উদাহরণের প্রতীক হিসাবে ঋদ্ধিমান সাহা নামে এক প্রতিবন্ধী কিশোরীর বোলিং এর ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। ভিডিওর ক্যাপশনে লেখা আছে, “Doesn’t stop him from playing cricket.” অর্থাৎ “কোনও কিছুই তাঁকে ক্রিকেট খেলা থেকে আটকাতে পারছে না।” আর সত্যিই তাই।

মাত্র ১১ সেকেন্ডের সেই ভিডিওটি দেখলে অনুপ্রেরণা পাবেন জীবনে লড়াই করার। এই ছবি আমাদের রাজ্যের কলকাতারই কোন এক গলির। ভিডিও দেখে বুঝতে পারবেন, ওই কিশোরের দুটি হাতের কনুই এর উপর থেকে নিচের অংশ নেই। অথচ তারপরেও অফুরন্ত উদ্যমে করে চলেছেন বোলিং। তার অবিরাম জীবন শক্তি হার মানিয়েছে সকলকে। দুই হাতের কনুই-এ সে চেপে ধরেছে বল আর ছুটে চলেছে বোলিংয়ের উদ্দেশ্যে, সঠিক লক্ষ্যে বল ছুঁড়ে দিচ্ছে। ক্রিকেট যেন তার জীবনের লড়াইকে এক সুতোয় বেঁধে দিয়েছে।

Loading...