হাতে আর মাত্র ১ দিন, জেনে নিন কোজাগরী লক্ষ্মী পুজোর নির্ঘণ্ট

দুর্গা পুজোর শেষ হতেই শুরু হয়েছে মা লক্ষ্মীর আরাধনার তোড়জোড়। সামনেই কোজাগরী লক্ষ্মী পুজো। এদিন ঘরে ঘরে পূজিতা হন ধনসম্পদের দেবী লক্ষ্মী।শুধু ধন সম্পত্তিই নয়, তার আরাধনায় ঘরে আসে ধন, যশ,খ্যাতি এবং সুস্বাস্থ্য।প্রতি বছরই মা দুর্গার কৈলাশে ফিরে যাওয়ার পর আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে এই পুজো হয়।

‘কোজাগরী’- কথাটির অর্থ ‘কে জাগে?’। হিন্দু পুরাণ মতে এই তিথিতে ঘরে ঘরে এসে খোঁজ নিয়ে যান দেবী এবং যে ব্যাক্তি রাত জেগে দেবীর আরাধনা করেন তার বাড়িতেই প্রবেশ করেন মা লক্ষ্মী। এই জন্য এই তিথিতে ঘরের দরজা থেকে অনেকেই মা লক্ষ্মীর পায়ের ছাপ আকেন।চলতি বছরে অর্থাৎ ১৪২৭ সালে দুদিন পড়েছে লক্ষ্মী পুজো,শুক্রবার( ৩০সে অক্টোবর)এবং শনিবার (৩১সে অক্টোবর)।

কোজাগরী লক্ষ্মী পুজোর সময় ও নির্ঘণ্ট

হিন্দু পুরাণ মতে, আশ্বিনের এই পূর্ণিমার রাতে দেবী লক্ষ্মী এসে ঘরে ঘরে খোঁজ নিয়ে যান, কে জেগে আছে। এই রাতে যে ব্যক্তি জেগে দেবীর আরাধনা করেন তাঁর ঘরেই প্রবেশ করেন দেবী লক্ষী। চলুন দেখে নেওয়া যাক ১৪২৭ সালে কোজাগরী লক্ষ্মীপূজার সময় ও নির্ঘণ্ট ।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে

পূর্ণিমা তিথি আরম্ভ হবে বাংলার তারিখ অনুযায়ী- ১৩ কার্তিক শুক্রবার ১৪২৭। আর ইংরেজি তারিখ অনুযায়ী- ৩০ অক্টোবর, শুক্রবার। সময়- সন্ধ্যা ০৫টা ৪৬ মিনিটে।

পূর্ণিমা তিথি শেষ হবে বাংলা তারিখ অনুযায়ী- ১৪ কার্তিক, শনিবার ১৪২৭। ইংরেজি তারিখ অনুযায়ী- ৩১ অক্টোবর, শনিবার ২০২০। সময়- রাত ৮টা ১৯ মিনিট পর্যন্ত। এই পঞ্জিকা মতে শুক্রবার রাতেই কোজাগরী লক্ষ্মীপুজা  করা যাবে শুক্রবার রাতেই।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে

পূর্ণিমা তিথি আরাম্ভ হবে বাংলা তারিখ অনুযায়ী – ১৩ কার্তিক শুক্রবার ১৪২৭। ইংরেজি তারিখ অনুযায়ী- ৩০ অক্টোবর, শুক্রবার, ২০২০। সময় – সন্ধ্যা ০৫টা ১৯ মিনিট ২৪ সেকেন্ড।

পূর্ণিমা তিথি শেষ হবে বাংলা তারিখ অনুযায়ী – ১৪ কার্তিক, শনিবার ১৪২৭। ইংরেজি তারিখ অনুযায়ী- ৩১ অক্টোবর, শনিবার ২০২০। সময়- রাত্রি ৭টা ২৭ মিনিট পর্যন্ত। পূর্ণিমার নিশিপালন ও শ্রী শ্রী কোজাগরী লক্ষ্মীপুজা- ১৩ কার্তিক (৩০ অক্টোবর) শুক্রবার।

তবে শুধু কোজাগরী লক্ষ্মী পুজোর দিনই নয়,বাঙালি হিন্দুদের সারা বছর জুড়েই আছে লক্ষ্মী আরাধনা।অনেক বাড়িতেই প্রতি সপ্তাহের বৃহষ্পতিবার শান্তি এবং সমৃদ্ধির কামনায় লক্ষ্মী আরাধনা করা হয়। এছাড়াও পৌষ সংক্রান্তি, চৈত্র সংক্রান্তিতে এবং আশ্বিন পূর্ণিমা ও দীপাবলীতে লক্ষ্মী পুজোর প্রচলন আছে।বাঙালির সব কামনাতেই জড়িয়ে আছে বাড়ির মেয়ে লক্ষ্মী।