বাড়ি বসেই এইভাবে জেনে নিন SBI জনধন অ্যাকাউন্টের ব্যালান্স

কোরোনা ভাইরাসে গ্রাস থেকে দেশকে বাঁচানোর জন্য মার্চ মাসের ২৩ তারিখ থেকেই শুরু হয় দেশ জুড়ে প্রথম দফার লক ডাউন। এই সময়ই কেন্দ্রের তরফ থেকে জনধন যোজনা এর সাথে যুক্ত গ্রাহকদের অ্যাকাউন্ট এ ৫০০ টাকা করে দাওয়া হয়।ইতিমধ্যেই লক ডাউনের সময়সীমা আরও বেড়েছে। গ্রাহকদের আগামী ২ মাসেও ৫০০ টাকা করে পাওয়ার হবে বলে জানিয়েছে কেন্দ্র সরকার।

এমন পরিস্থিতিতে ব্যাঙ্কে মোট কি পরিমাণ অর্থ আছে তা জানতে সমস্যা হচ্ছে অনেকেরই। অ্যাকাউন্টে কী পরিমাণ টাকা রয়েছে, তা জানতে গ্রাহকদের অনেকেই যেতে হয়েছে ব্যাঙ্কে। কিন্তু দেশের এই পরিস্থিতিতে বাইরে যাওয়াটাও নিরাপদ নয়। তাই এসবিআই নিয়ে এসেছে এমন এক প্রযুক্তি যার মাধ্যমে গ্রাহকরা বাড়িতে বসেই জেনে নিতে পারবেন তার একাউন্ট ব্যালেন্স।

• বাড়িতে বসে কীভাবে জানা যাবে অ্যাকাউন্ট ব্যালান্স?

হেল্পলাইন নম্বরের মাধ্যমে গ্রাহকরা জানতে পারবেন ব্যাঙ্কে অর্থ সম্পর্কিত তথ্য। এক্ষেত্রে অ্যাকাউন্টের সাথে যুক্ত আপনার নম্বরটির মাধ্যমেই আপনি যাবতীয় তথ্য পাবেন।

• কোন কোন হেল্পলাইন নম্বরে কল করতে হবে?

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার জনধন অ্যাকাউন্টের ব্যালান্স জানার জন্য উপলব্ধ দুটি গ্রাহক পরিষেবা নম্বর হলো 18004253800 এবং 1800112211। এই নম্বরে ফোন করলেই গ্রাহকরা অ্যাকাউন্ট ব্যালান্স জানতে পারবেন।

• অ্যাকাউন্ট ব্যালান্স জানার পদ্ধতি

উপরে দেওয়া দুটি নম্বরের মধ্যে একটি নম্বরে ফোন করে প্রথমেই ভাষা নির্বাচনের অপশন থেকে ভাষা নির্বাচন করে নিন।

এরপর কলের ডায়াল প্যাড খুলে প্রথমে মোবাইল থেকে ১ টিপতে হবে। এরপর ব্যালান্স এবং শেষ পাঁচটি লেনদেনের জন্য ১ টিপতে হবে।

• মোবাইল নম্বর রেজিস্ট্রেশন করা না থাকলে কি করবেন?

নতুন রেজিস্ট্রেশন করার জন্য 09223488888 নম্বরে মেসেজ করে গ্রাহককে REG লিখে একটি স্পেস দিয়ে অ্যাকাউন্ট নম্বর লিখতে হবে।

আরও পড়ুন :- মিসড কল করেই জেনে নিন অ্যাকাউন্ট ব্যালান্স, রইলো সব ব্যাঙ্কের নম্বর

উদাহরণ স্বরূপ আপনার অ্যাকাউন্ট নম্বর 1234 4321987 হলে মেসেজে আপনাকে লিখতে হবে REG-র পর স্পেশ দিয়ে 1234 4321987। এই প্রক্রিয়াটি হলে আপনি একটি গ্রাহক কনফার্মেশন মেসেজ পাবেন যার মাধ্যমে আপনি আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স জানতে পারবেন।

• আর কীভাবে অ্যাকাউন্ট ব্যালান্স জানা যাবে?

এসবিআই-এর কুইক অ্যাপ ডাউনলোড করেও অ্যাকাউন্টের ব্যালান্স জানতে পারবেন। তবে এই অ্যাপলিকেশন টি ইন্টারনেট ছাড়াও ব্যবহার করা যায়।