মাত্র ৩০ সেকেন্ডেই বাড়িতে বসে বুক করুন ট্রেনের তৎকাল টিকিট এইভাবে

বাঙালিরা ঘুরতে ভালোবাসে, ভ্রমণপিপাসু বাঙালিরা সুযোগ পেলেই ছুটে চলে যান বিভিন্ন স্থানে সময় কাটাতে। শুধু নিকটস্থ এলাকায় নয়, ছুটে যান দূর দূরান্তে। আর দূর দূরান্তে যাওয়ার জন্য বেশিরভাগ বাঙালি বেছে নেন রেলপথকে। রেলপথকে বেছে নেওয়ার রয়েছে বেশ কতকগুলি গুরুত্বপূর্ণ কারণ। দিল যাত্রায় কেমন আছে আর্থিক সচ্ছলতা ঠিক তেমনি রয়েছে আরামপ্রদ যাত্রা। কিন্তু এই যে রেলযাত্রাকে বেছে নিতে গিয়ে সমস্যা পড়েন হাজার হাজার বাঙালি থেকে অন্যান্য রাজ্যের ভ্রমনপিপাসুরা। কোন স্থানে ভ্রমন করতে যাওয়ার জন্য হয় বহু আগে থেকে দিনকাল ঠিক করে রেলের টিকিট বুকিং করে রাখতে হয় অথবা হঠাৎ করে দিনক্ষণ ঠিক হলে রেলের টিকিটের জন্য ভরসা করতে হয় তৎকাল টিকিটকেই। আর তৎকাল টিকিট করতে গিয়েই যত সমস্যা। প্রয়োজন হয় হাই স্পিড ইন্টারনেটের অথবা অফলাইনে করার জন্য রেল স্টেশনে দিতে হয় দীর্ঘ লাইন। কোন কোন ক্ষেত্রে এই তৎকাল টিকিট এর জন্য পড়তে হয় দালালচক্রেও। এইভাবে তৎকাল টিকিট সংগ্রহ হতে থাকে হাজার সমস্যা। এই সমস্যা থেকে মুক্তির জন্য রয়েছে এক বড় উপায়। যার মাধ্যমে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই আপনি বুক করে নিতে পারবেন রেলের তৎকাল টিকিট।

রেলের তৎকাল টিকিট বুকিং করার সময় আপনার কাছে অবশ্যই থাকতে হবে হাইস্পিড ইন্টারনেট কারণ টিকিট বুকিং করার সময় ফিলাপের ক্ষেত্রে এক সেকেন্ড এদিক ওদিক হলেই হয়ে যেতে পারে বুকিং ক্যানসেল। আর আপনি দ্রুত এই ফিলাপ করতে না পারলে ব্যবহার করুন ‘Tatkal For Sure’ ব্রাউজার এক্সটেনশন। এই এক্সটেনশনের সাহায্যে আপনি অতি সহজেই কয়েক সেকেন্ডের মধ্যেই বুক করতে পারবেন তৎকাল টিকিট। এই এক্সটেনশনটি কিভাবে কাজ করবে বা আপনি এটির মাধ্যমে কিভাবে তৎকাল টিকিট বুক করবেন? জেনে নিন সেই পদ্ধতি-

গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন ‘Tatkal for Sure’ এক্সটেনশন। এটিকে আপনার ব্রাউজারে ডায়লগ বক্সে অ্যাড করতে হবে। অ্যাড করতে লাগবে কয়েক সেকেন্ড তারপর allow করে দিতে হবে।

এক্সটেনশনটি অ্যাড হয়ে যাওয়ার পর ক্লিক করতে হবে। ক্লিক করলেই খুলে যাবে আলাদা পেজ। যেখানে পাবেন চারটি অপশন।

প্রথমেই পাবেন আইআরসিটিসির লগইন পেজ। যেখানে আপনাকে নিজের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

দ্বিতীয় অপশনে আপনাকে দিতে হবে যাত্রার ডিটেলস। অর্থাৎ কবে কখন কোথায় যাচ্ছেন ইত্যাদি যাবতীয় বিষয়।

এরপরের অপশনে আপনাকে দিতে হবে যাত্রা করা যাত্রীদের সম্পর্কিত তথ্য। এখানেই পাবেন ‘Payment Now’ অপশন। যেখানে আপনি নেট ব্যাংকিং, এটিএম যেমন ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ওয়ালেটের সাহায্যে পেমেন্ট করতে পারবেন।

এরপরই ‘Book Now’ অপশনে ক্লিক করে রেখে দিন।

আরও পড়ুন : রেলের অবৈধ টিকিট এজেন্ট চিনবেন কীভাবে? জেনে নিন উপায়

আরও পড়ুন : লাইন দাঁড়িয়ে টিকিট কাটার দিন শেষ! চালু হল রেলের নতুন পরিষেবা

এক্ষেত্রে অবশ্যই মনে রাখবেন এই এক্সটেনশনটি কেবলমাত্র গুগল ক্রোম এবং মজিলা ফায়ারফক্স এই কাজ করে, অন্য কোন ব্রাউজারে ক্ষেত্রে এটি কাজ করে না। আরো মনে রাখা জরুরী যেটি সেটি হল তৎকাল টিকিট বুকিং এর সময়ের কয়েক মিনিট আগে এই এক্সটেনশনটি খুলে সমস্ত ফিলাপের কাজ করে রেখে দিতে হবে। টিকিট বুকিং শুরু হতেই Book Now অপশনে ক্লিক করলে পেমেন্ট সম্পন্ন হলেই হয়ে যাবে কয়েক সেকেন্ডের মধ্যেই তৎকাল টিকিট বুকিং।

Loading...