‘খড়কুটো’-র মুকুটে জুড়তে চলেছে নতুন পালক, হিন্দি ও তামিলে আসছে ‘খড়কুটো’

Khorkuto Serial

লীনা গঙ্গোপাধ্যায়ের পরিচালনা এবং প্রযোজনায় আজ পর্যন্ত যে ক’টি বাংলা ধারাবাহিক (Bengali Mega Serial) হিট হয়েছে, সেই ধারাবাহিকগুলির বেশিরভাগই অন্যান্য ভাষাতেও রিমেক (Remake) করা হয়েছে। বাংলা ছাড়া হিন্দি, তেলেগু, তামিল ভাষাতেও সুপারহিট লীনা গঙ্গোপাধ্যায়ের ‘শ্রীময়ী’, ‘কুসুম দোলা’, ‘ইষ্টিকুটুম’ এর মতো ধারাবাহিকগুলি। আঞ্চলিক সীমানার গণ্ডি পেরিয়ে জাতীয় স্তরেও পৌঁছে গিয়েছে ম্যাজিক মোমেন্টসের একাধিক বাংলা ধারাবাহিক।

এবার এই তালিকার নতুন সংযোজন হতে চলেছে ‘খড়কুটো’ (Khorkuto)। বাংলার পর এবার একসঙ্গে হিন্দি এবং তামিল মাধ্যমের টেলিভিশনেও ‘খড়কুটো’র রিমেক হতে চলেছে। ম্যাজিক মোমেন্টস প্রযোজনা সংস্থার অন্যতম কর্ণধার শৈবাল বন্দ্যোপাধ্যায় আনন্দাবাজার অনলাইনের কাছে এই খবর প্রকাশ করেছেন। তিনি আরও জানালেন, মাধ্যম পরিবর্তন হলেও অবশ্য ধারাবাহিকের চিত্রনাট্যের তেমন কোনও পরিবর্তন আসছে না।

নতুন দুটি ভাষায় খড়কুটোর রিমেক হওয়া নিয়ে শৈবাল বন্দ্যোপাধ্যায় জানালেন, ‘‘বড় কোনও পরিবর্তন নেই। অন্য দু’টি ভাষায় তৈরি ধারাবাহিকও বাংলা “খড়কুটো’কেই অনুসরণ করবে’’। হিন্দি এবং তামিল ধারাবাহিকের কাহিনি-চিত্রনাট্যকারও থাকছেন লীনা গঙ্গোপাধ্যায়। নতুন ধারাবাহিকের সংলাপ এবং পরিচালনার দায়িত্বে থাকছেন বলিউড এবং তামিল ইন্ডাস্ট্রির দুই পরিচালক। তবে ম্যাজিক মোমেন্টসের সঙ্গে স্থানীয় প্রযোজনা সংস্থা যুগ্মভাবে নতুন দুটি ধারাবাহিকের প্রযোজনার ভার নেবে।

নতুন ধারাবাহিকের জন্য অভিনেতা এবং অভিনেত্রী খোঁজার পালা চলছে। সম্ভবত এই বছরেই হিন্দি এবং তামিল ভাষায় খড়কুটো ধারাবাহিক দেখতে পাবেন দর্শক। শৈবাল বন্দ্যোপাধ্যায় তেমনটাই অনুমান করছেন। উল্লেখ্য, স্টার প্লাসের ধারাবাহিক অনুপমা স্টার জলসার ধারাবাহিক শ্রীময়ীর রিমেক। বাংলাতে শ্রীময়ী যতটা জনপ্রিয় হয়েছে, হিন্দির অনুপমাও দর্শকমহলে ঠিক ততটাই সমাদর পেয়েছে। অতএব খড়কুটোর হিন্দি ও তামিল রিমেক নিয়েও আশাবাদী নির্মাতা সংস্থা।

শ্রীময়ীর হিন্দি রিমেক অনুপমাতে প্রধান চরিত্রে অভিনয় করছেন মুম্বাই নিবাসী বাঙালি অভিনেত্রী রুপালি গঙ্গোপাধ্যায়। খড়কুটোর হিন্দি রিমেকেও বাংলা অথবা বাঙালিদের মধ্য থেকে কেউ সুযোগ পেলেও পেতে পারেন। তার জন্য অবশ্য অডিশন নেওয়া হচ্ছে। শৈবাল বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, যদি বাঙালি অভিনেতা বা অভিনেত্রীরা অডিশন পেরোতে পারেন তাহলে তারাও খড়কুটোর নতুন সফরের সঙ্গী হতে পারবেন।

অতএব ম্যাজিক মোমেন্টসের অন্যতম কর্ণধারের কথা সূত্রে ধরে নেওয়াই যায় যে সৌগুন এর কেমিস্ট্রি এবার হিন্দি ও তামিল টেলিভিশন জগতের মঞ্চও মাতাতে আসছে। সৌজন্য এবং গুনগুন এর চরিত্র দুটিকে যথাযথভাবে টেলিভিশনের পর্দায় উপস্থাপন করছেন কৌশিক রায় এবং তৃণা সাহা। বর্তমানে দর্শকের প্রিয় এই ধারাবাহিকে সৌগুন এর বিরহ পর্বের শেষে পুনর্মিলন পর্ব চলছে। একমুঠো মান-অভিমান আর একরাশ আনন্দ-মজা, হাসি-ঠাট্টা নিয়ে টক-ঝাল-মিষ্টি এক যৌথ পরিবারের গল্প এবার আঞ্চলিক মাধ্যমের গণ্ডি পেরিয়ে জাতীয় স্তরে পৌঁছে যাবে।