‘চাহিদা নয়, এটা সম্মান’ সীতা-র চরিত্রের জন্য ১২ কোটি চেয়ে সাফাই দিলেন করিনা বেগম

এবার রামায়ণ (Ramayana) নিয়ে বড় ব্যানারের ছবি বানাতে চলেছে বলিউড (Bollywood)। চলতি বছরের শেষ ভাগ থেকেই নাকি শুটিং শুরু হচ্ছে। রামায়ণের বিভিন্ন চরিত্রের মধ্যে সীতার চরিত্রটিকে নিয়ে সর্বাপেক্ষা বেশি চর্চা শুরু হয়েছিল নেট দুনিয়ায়। কারণ এই চরিত্রের অফার প্রথম গিয়েছিল করিনা কাপুর খানের (Kareena Kapoor Khan) কাছে। এই চরিত্রের জন্য ১২ কোটির পারিশ্রমিক চেয়েই বিতর্কের মুখে পড়তে হয়েছিল বেবোকে।

সীতার মতো চরিত্রে অভিনয় করার সুযোগ পেয়েও এত পারিশ্রমিক কেন হাঁকালেন করিনা? নিজের ধর্মের প্রতি তার কি কোনও আবেগ নেই? এমনই সব প্রশ্ন উঠছিল করিনাকে কেন্দ্র করে। এমনকি সোশ্যাল মিডিয়ায় ‘বয়কট করিনা’র ট্রেন্ডও শুরু হয়ে গিয়েছিল। করিনা নিজের ধর্মের প্রতি শ্রদ্ধাশীল নন! করিনার কাছে টাকাটাই সব! এমনই সব মন্তব্যে ভরে উঠছিলো সোশ্যাল মিডিয়ার কমেন্ট বক্স। বেবোর বিরুদ্ধে ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছিল সোশ্যাল মিডিয়া।

যদিও এত বিতর্কের মাঝেও সোশ্যাল মিডিয়ায় সরাসরি কোনও উত্তর দেননি তিনি। কিন্তু বিষয়টি এড়িয়ে যেতেও তিনি রাজি নন। সম্প্রতি মুম্বাইয়ের একটি প্রথম সারির ম্যাগাজিনে তিনি তার নিজের দৃষ্টিভঙ্গি তুলে ধরলেন। জানালেন, কেন তিনি সীতার চরিত্রের জন্য ১২ কোটি টাকা পারিশ্রমিক চেয়েছেন। যারা প্রশ্ন করেছিলেন, জীবনে টাকাটাই কি সব?তাদের প্রতি করিনার জবাব, জীবনে টাকাটা বড় নয় ঠিকই কিন্তু সম্মানটা অনেক বড়।

করিনা বলেন, তিনি বরাবর দেখেছেন বলিউডে মহিলারা কোণঠাসা হয়ে থেকেছেন। পারিশ্রমিকের ব্যাপারে পুরুষের সমতুল্য নন তারা। অথচ ছবিতে তাদের পার্ট কিন্তু কিছু কম থাকে না। পুরুষের সমান সমান অভিনয় করেও পারিশ্রমিকের ব্যাপারে আজও পুরুষের তুলনায় পিছিয়ে রয়েছেন বলিউডের নায়িকারা। করিনা শুধু এই বিষয়টির প্রতিবাদ করতে চেয়ে ছিলেন।

বলিউডে আজও পুরুষতন্ত্রের দাপট চলে। পরিচালক থেকে শুরু করে অভিনেতা, ছবির পোস্টার জুড়ে শুধুই তারা। অথচ একটি ছবি হিট হওয়ার পেছনে নায়িকাদের ভূমিকাও তো কিছু কম নয়।তাদের পরিশ্রম যখন কিছু কম নয় তখন তারাই বা কম পারিশ্রমিক নেবেন কেন? একই ছবিতে অভিনয়ের জন্য অভিনেতারা যেখানে কোটি কোটি টাকা পারিশ্রমিক নিচ্ছেন সেখানে অভিনেত্রীদের হাতে স্বল্প পারিশ্রমিক তুলে দেওয়া হচ্ছে! করিনা এই প্রথার ঘোর বিরোধী।

বলিউডের প্রথম সারির অভিনেত্রীরা তাই এখন থেকেই এই ব্যবস্থার বিরোধিতা করতে শুরু করেছেন। বলিউড অভিনেত্রীদের মধ্যে অনেকেই নিজেদের পারিশ্রমিক বাড়িয়ে নিয়েছেন। সেটা চাহিদার জন্য নয়, যোগ্য পারিশ্রমিক নিয়ে বলিউডে নারী এবং পুরুষের মধ্যে সাম্য প্রতিষ্ঠা করার জন্য। বলিউডে নায়িকাদের চেহারা নিয়ে চলে কাটাছেঁড়া। তার উপর আবার মা হলে তো কথাই নেই। মা হওয়ার পর অভিনয় জীবনে ফেরাটাও একটা বড় চ্যালেঞ্জ। সব চ্যালেঞ্জ সামলে স্বপ্নপূরণের দিকে এগিয়ে চলেছেন মহিলারা। পারিশ্রমিক নিয়ে বৈষম্যের বিরুদ্ধেও শুরু হয়েছে তাদের নতুন লড়াই।

আরও পড়ুন : সীতার চরিত্রে ১২ কোটি চেয়ে ট্রোলড করিনা, ৩২ কোটি নিয়ে বাজিমাত কঙ্গনার

উল্লেখ্য, কিছুদিন আগেই বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোনকে নিয়েও এমনই একটি খবর রটেছিল। নায়কের সমতুল্য পারিশ্রমিক চাওয়ার কারণে সঞ্জয় লীলা বানসালির ছবি থেকে বাদ দিয়ে দেওয়া হয় তাকে। সঞ্জয় লীলা বানসালির নতুন ছবির জন্য রণবীর সিংয়ের পাশাপাশি দীপিকা পাড়ুকোনের কাছেও প্রস্তাব গিয়েছিল। এই ছবির জন্য রণবীরের সমতুল্য পারিশ্রমিক দাবি করেন দীপিকা।