খুলছে দক্ষিণেশ্বর মন্দির, পুজো দিতে গেলে মানতে হবে যেসব নিয়মকানুন

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে মার্চ মাস থেকে বন্ধ হয়ে যায় সমস্ত ধর্মীয় স্থান। এরপর পয়লা জুন পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এবং ৮ জুন কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গে ধর্মীয় স্থান খোলার অনুমোদন দেয়।

তবে সরকারি অনুমোদন পেলেও দক্ষিণেশ্বর মন্দির ট্রাস্টি বোর্ড একটু দেরি করেই মন্দির খোলার সিদ্ধান্ত নেয়। সেই মত আগামী শনিবার অর্থাত্‍ কাল থেকে জনসাধারণের জন্য খুলছে দক্ষিণেশ্বর মন্দির। তবে লাগু হচ্ছে একাধিক নিয়ম কানুন।

দক্ষিণেশ্বর মন্দিরের নতুন নিয়ম

১) মন্দির ট্রাস্টি বোর্ডের সিদ্ধান্ত নিয়েছে, এখন থেকে দিনে দুবার মন্দির খোলা হবে। সকাল ৭টা থেকে ১০টা এবং বিকাল ৩ টে থেকে ৬টা পর্যন্ত জনসাধারণ পুজো দিতে পারবেন।

২) করোনা পরিস্থিতিতে মন্দিরে পুজো দেওয়ার জন্য ৬ থেকে ৮ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। পুজোর পর কোন রকম ফুল, সিন্দুর অথবা চরণামৃত দেওয়া হবে না। প্রতিবারে মন্দিরে ১০ জনের বেশি প্রবেশ করতে পারবেন না।

আরও পড়ুন :- পশ্চিমবঙ্গের ৭টি জাগ্রত কালী মন্দির; যেখানে গেলে মনোবাঞ্ছা পূর্ণ হবেই

৩) মন্দির ছাড়াও মন্দির চত্বরে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে পুণ্যার্থীদের।

৪) এছাড়াও অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার পরই পুণ্যার্থীদের মন্দিরে প্রবেশ করার অনুমোদন দেবে মন্দির ট্রাস্টি বোর্ড।

আরও পড়ুন :- কলকাতার এই কালী মন্দিরে ৩৪ বছর ধরে মহিলাদের প্রবেশ নিষিদ্ধ

এছাড়াও স্বাস্থ্য মন্ত্রকের স্বাস্থ্যবিধি মেনে ১৫ই জুন থেকে দর্শনার্থীদের জন্য খােলা হচ্ছে বেলুড় মঠ। দর্শনার্থীদের সুরক্ষা নিশ্চিত করতে নানা ব্যবস্থা নেওয়া হয়েছে। আগামী সােমবার থেকে প্রতিদিন সকাল ৯টা-১১টা এবং বিকেল ৪টা-৬টা পর্যন্ত মঠ খােলা থাকবে। মঠের মূল প্রবেশ দ্বারে থার্মাল স্ক্রিনিং করা হবে দর্শনার্থীদের। তাঁদের মাস্ক পরতে হবে। স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতে হবে।