ভারতীয়দের জন্য চালু হল জিও`র নতুন পরিষেবা! স্বাধীনতা পেল বাঙালি

এখনো এক মাসও হয়নি আর তার মধ্যেই দশ লক্ষের বেশি ডাউনলোড হয়ে গেছে গুগল প্লে স্টোর থেকে। শুধুমাত্র ভারতবাসীদের কথা ভেবেই জিও নিয়ে এসেছে এই নুতন একটি অ্যাপ্লিকেশন যার নাম হল ‘জিও ব্রাউজার’। যেমন রয়েছে ক্রোম, মজিলা ফায়ারফক্স, অপেরা, অপেরা মিনি ইত্যাদি নানান ব্রাউজার সেরকমই ভারতীয়দের জন্য রিলাইন্স জিও গত একমাস আগে লঞ্চ করেছে এই নুতন অ্যাপ্লিকেশন জিও ব্রাউজারটি। এই এপ্লিকেশনটি লঞ্চ করার সাথে সাথেই জনপ্রিয়তার শিখরে উঠেছে ভারতবাসীদের কাছে, কিন্তু কেন এত অল্প সময়ে এত জনপ্রিয়তা? নতুন কি রয়েছে এই অ্যাপ্লিকেশন অন্যান্য ব্রাউজারের তুলনায়?

জিওর এই নতুন ব্রাউজার শুধুমাত্র এন্ড্রয়েড প্ল্যাটফর্মেই উপলব্ধ। কবে থেকে এই ব্রাউজারটি আইওএস অথবা অন্যান্য প্লাটফর্মে উপলব্ধ হবে সেই বিষয়ে এখন অবশ্য কিছু জানা যায়নি। শুধুমাত্র যাদের কাছে জিও সিম রয়েছে তারাই এই ব্রাউজার ব্যবহার করতে পারবেন এমনটা নয়, অন্যান্য যে কোন কোম্পানির ইন্টারনেট ব্যবহারকারীরাও এই ব্রাউজার ব্যবহার করতে পারবেন।

জিও তরফেই জানানো হয়েছে কেবলমাত্র ভারতীয়দের কথা ভেবেই এই ট্রাউজার টির বানিয়েছে তাদের সংস্থা। নতুন এই জিও ব্রাউজারের ইংরেজি ছাড়াও হয়েছে অনেকগুলি আঞ্চলিক ভাষার ব্যবহারের সুবিধা। আপনার নিজের পছন্দের আঞ্চলিক ভাষা ঠিক ব্রাউজারে সেট করার জন্য সেটিংসে গিয়ে সেট করে নিতে হবে।

ভারতীয়দের জন্য চালু হল জিও`র নতুন পরিষেবা! স্বাধীনতা পেল বাঙালি

সবাই যেন এই ব্রাউজার ব্যবহার করতে পারে, তার দিকে নজর দিয়ে করা হয়েছে খুবই অল্প মাপের। নতুন এই অ্যাপ্লিকেশনটিতে জায়গা লাগবে মাত্র ৫ এমবি। নতুন এই ব্রাউজারটির হোম থেকে পাওয়া যাবে ট্রেন্ডিং খবরা খবর। আপনার এলাকার অর্থাৎ স্থানীয় খবরা খবরও পাওয়া যাবে এই ব্রাউজারের মধ্যে। এছাড়াও এই ব্রাউজারে রয়েছে আলাদা করে ডেডিকেটেড ভিডিও সেকশন। ভয়েস কমান্ডের মাধ্যমে জিও ব্রাউজার ব্যবহার করার সুবিধাও রয়েছে এই অ্যাপ্লিকেশনটিতে।

ব্যবহারকারীরা সেটিংস-এ গিয়ে নিজের ভাষা নির্বাচন করতে পারবেন৷ জিও ব্রাউজার অ্যাপ-এর সাইজ মাত্র ৪.৮MB৷ অ্যাপ-টিতে ক্লিক করলেই রাজনীতি, বিনোদন, খেলা-সব সব ক্ষেত্রের সব খবর মিলবে৷ এছাড়া নিউজ আপডেটও মিলবে৷ অন্য ব্রাউজারগুলির মতো জিও ব্রাউজারেও আপনি পেজ বুকমার্ক করতে পারবেন৷ এছাড়া লিঙ্ক শেয়ার করতে পারবেন সোশ্যাল মিডিয়ায়৷জিও ব্রাউজারে গ্রাহকরা ভয়েস ইনপুট সাপোর্টও পাবেন৷ অর্থাত্‍‌ আপনার ভয়েস শুনে সার্চ করবে ব্রাউজার৷ নিজের পছন্দমতো টেক্সট সাইজ পরিবর্তন করতে পারবেন৷ তবে অ্যাপ-টি iOS-এ আসবে কিনা, তা এখনও জানা যায়নি৷

ব্রাউজারের হোম পেজে তাজা খবর দেখতে পাবেন। বাংলা ভাষা সিলেক্ট থাকলে সব খবর বাংলায় পড়তে পারবেন। সাথে থাকছে একটি ভিডিও সেকশান। সেখানে প্রাসঙ্গিক ভিডিও সাজেশান পাঠাবে জিও।

Loading...