ইসরোর চেয়ারম্যান আসলে কে? রইল ইসরো প্রধানের পরিচয় এবং তার বেতন

‘চন্দ্রযান ৩’ অভিযানের মাস্টারমাইন্ড কে? ইসরো প্রধানের পরিচয় ও বেতন জানলে চমকে যাবেন

ISRO Chairman S Somnath : ২৩ শে আগস্ট ২০২৩, সন্ধ্যে ঠিক ৬.০৪ মিনিটে ‘চন্দ্রযান ৩’ (Chandrayaan 3 Misson) এর ল্যান্ডর বিক্রম যখন চাঁদের মাটি স্পর্শ করল, একইসঙ্গে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO) -ও ছুঁয়ে ফেলল এক মাইলস্টোন। প্রায় ১০০০ বিজ্ঞানীর দীর্ঘদিনের অক্লান্ত পরিশ্রম সফল হয়েছে। আর এই সাফল্যের নেতৃত্ব যিনি দিয়েছেন তিনি হলেন এস সোমনাথ (S Somnath), ইসরোর প্রধান। আজকের এই প্রতিবেদনে জেনে নিন ইসরোর চেয়ারম্যান এস প্রধানের সম্পর্কে।

এস সোমনাথের পুরো নাম শ্রীধরা পানিকর সোমনাথ। তিনি এখন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা তথা ইসরোর চেয়ারম্যান হিসেবে নিযুক্ত আছেন। আসলে তিনি একজন মহাকাশ বিশেষজ্ঞ এবং রকেটবিজ্ঞানী। ২০১৮ সালে বিক্রম সারাভাই স্পেস সেন্টারের পরিচালক ছিলেন তিনি। ২০২২ সালের ১২ই জানুয়ারি তিনি কে শিবনের জায়গায় ইসরোর নতুন চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হন।

ISRO Chairman S Somnath

ISRO Chairman S Somnath Educational Qualification

এস সোমনাথ ছোটবেলা থেকেই ভীষণ মেধাবী ছাত্র ছিলেন। তিনি সেন্ট অগাস্টিন হাইস্কুলে পড়াশোনা করেন। তারপর এর্নাকুলাম মহারাজা কলেজে তিনি ভর্তি হন। তিনি গণিত এবং পদার্থবিদ্যায় স্নাতক পাস করেছেন। ১৯৮৫ সালে কল্যাণের দিকে এম কলেজ অফ ইঞ্জিনিয়ারিং থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এর উপর বিটেক ডিগ্রী অর্জন করেন সোমনাথ। ১৯৯৫ সালে তিনি ব্যাঙ্গালোরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স থেকে মহাকাশ প্রকৌশল এবং গতিবিদ্যা নিয়ন্ত্রক বিষয়ে মাস্টার্স করেন।

এরপর শুরু হয় এস সোমনাথের কর্মজীবন। তিনি প্রথমে বেশ কিছু কোম্পানিতে চাকরি করেন। সেই সঙ্গে পড়াশোনাও চালিয়ে যান। আইআইটি মাদ্রাজ থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। ১৯৯৫ সালে তিনি বিক্রম সারাভাই স্পেস সেন্টারে চাকরি পান। ২০১০ সালে ২০১০ সালে জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল MK3 (GSLV MK3)-এর প্রজেক্ট ডিরেক্টর হিসেবে নিযুক্ত হন।

ISRO Chairman S Somnath

একইসঙ্গে ৪ বছর তিনি স্পেস অর্ডিন্যান্স স্ট্রাকচার এন্টিটির ডেপুটি ডিরেক্টর হিসেবে কাজ করেছিলেন। ২০১৫ সালে লিকুইড প্রপারশন সিস্টেম সেন্টারের ডিরেক্টর এবং ইসরোর VSSC এর ডিরেক্টর হিসেবে নিযুক্ত হন তিনি। তিনি চন্দ্রযানের ব্লু প্রিন্ট তৈরি করেছেন। ইঞ্জিনিয়ারিং থেকে শুরু করে পাইরোটেকনিক, স্ট্রাকচারাল ডিজাইনিং এবং গতিবিদ্যায় তার বিশেষ অবদান আছে।

ISRO Chairman S Somnath

আরও পড়ুন : ‘চন্দ্রযান-৩’ পাঠিয়ে লাভ কী? চাঁদের কোন কোন রহস্যের উন্মোচন হবে এবার?

ISRO Chairman S Somnath Salary And Net Worth

এই পদের জন্য তিনি বেশ মোটা অংকের বেতন পাচ্ছেন এখন। টাকার অঙ্কটা মাসে ২.৫ লক্ষ টাকা। বছরে তার উপার্জন ২৭ লক্ষ টাকার আশেপাশে। এই মুহূর্তে ইসরোর চেয়ারম্যানের মোট সম্পত্তির পরিমাণ ২ থেকে ৬ কোটি টাকার আশেপাশে। এছাড়া তিনি ২০২২ সালে তামিলনাড়ুর এসআরএম বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট অফ সায়েন্স সম্মান পেয়েছেন।

আরও পড়ুন : চাঁদের আসল মালিক কে? কোন দেশের মালিকানা রয়েছে চাঁদের উপর?