সুশান্তের মৃত্যু তদন্তকারী এই দুঁদে CBI অফিসার কে চিনে নিন

সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর ২ মাস কেটে গেলেও মৃত্যুর সঠিক কারণ এখনো অজানা। মুম্বই পুলিশের তদন্তে গরিমসি দেখে তাই দেশজুড়ে সিবিআই তদন্তের দাবি ওঠে। সুপ্রিম কোর্টের নির্দেশে সুশান্তের মৃত্যুর ঘটনায় গঠিত হয় স্পেশাল ইনভেস্টিগেশন টিম। আর এই ইনভেস্টিগেশন টিমের নেতৃত্ব দেবেন দেশের বরিষ্ঠ আইপিএস অফিসার মনোজ শশীধর।

এছাড়াও রয়েছেন ডিআইজি গগনদীপ গম্ভীর, এসপি নূপুর প্রসাদ এবং ডিএসপি অনিল কুমার যাদব। ইতিমধ্যেই এই ইনভেস্টিগেশন টিমের সদস্যরা দিল্লি থেকে মুম্বাই চলে এসেছেন। তদন্ত শুরু হতে উঠে আসছে সুশান্তের চারটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ঠিক রিয়া চক্রবর্তী এবং তার ভাই সৌভিক চক্রবর্তীর অ্যাকাউন্টে ট্রান্সফারের মতো ঘটনা। চলুন দেখে নেওয়া যাক বরিষ্ঠ সিবিআই অফিসার মনোজ শশীধর সম্পর্কে।

গুজরাট ক্যাডারের ১৯৯৪ ব্যাচের একজন আইপিএস অফিসার মনোজ শশীধর গত ২০ বছরের বেশি সময় ধরে সিবিআই অফিসার হিসাবে নিযুক্ত রয়েছেন। বর্তমানে তিনি সিবিআইয়ের জয়েন্ট ডিরেক্টর। তার এই পদে নির্বাচনের ক্ষেত্রে সিলমোহর দিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার অ্যাপয়েন্টমেন্টস কমিটি। যে কমিটিতে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সিবিআইয়ের যে বিশেষ তদন্তকারী দলের হাতে এই হাই প্রোফাইল মামলার কিনার দায়িত্ব দেওয়া হয়েছে  তাঁরা এই মুহূর্তে তদন্ত করছে অগস্টাওয়েস্টল্যান্ড চপার কাণ্ড ও বিজয় মালিয়ার জালিয়াতির কাণ্ডের। এই তদন্তকারী দল অ্যান্টি-কোরাপশন-৬ নামেও পরিচিত। যাঁর নেতৃত্বে রয়েছে গুজরাত ক্যারেডের আইপিএস অফিসার মনোজ শশীধর। বর্তমানে সিবিআইয়ের জয়েন্ট ডিরেক্টর তিনি। ২০১৬ সালের জুন মাসে এই তদন্তকারী দলটি গঠন করা হয় সেই সময়কার সিবিআই স্পেশ্যাল ডিরেক্টর রাকেশ অস্তানার অধীনে। তারপর থেকে গত চার বছর ধরে এই দুটি মামলার তদন্ত করেছে তাঁরা। চার বছর পর প্রথম কোনও মামলার তদন্তভার গেল অ্যান্টি-কোরাপশন ৬-এর হাতে।

তিনি কেন্দ্রীয় তদন্তকারী দল সিবিআইয়ে নিযুক্ত হওয়ার আগে গুজরাতের পাঁচটি জেলার এসপির পদ সামলেছেন। এছাড়াও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব সামলেছেন এই বরিষ্ঠ আইপিএস অফিসার। তিনি একজন সিবিআই অফিসার হিসেবে নিযুক্ত হয়ে দায়িত্ব সামলানোর আগে সামলেছেন ইনটেলিজেন্স ব্যুরোর প্রাক্তন অ্যাডিশনাল ডিজি, ভডোদরার পুলিশ কমিশনার ও আমদাবাদ ক্রাইম ব্রাঞ্চের ডিসিপির মতো গুরুত্বপূর্ণ পদ।

আইপিএস অফিসার মনোজ শশীধর দেশের একজন সৎ এবং নির্ভীক অফিসার হিসাবে পরিচিত। যে কারণে সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর ঘটনা তদন্তে নামে এই সকল পুলিশ অফিসারদের দিকে তাকিয়ে দেশের কোটি কোটি সুশান্ত অনুরাগীরা।