দেখে নিন ২০২০ আইপিএলের সেরা একাদশ

দেখতে দেখতে শেষ হয়ে গেল  একটা দুর্দান্ত ক্রিকেট টুর্নামেন্ট। শেষ হয়ে গেল আরও একটা আইপিএল। এই আইপিএল যেমন অনেক নতুন প্রতিভা জন্ম দিল ঠিক তেমনই ব্যর্থ হলেন অনেক প্রতিভাবান ক্রিকেটার।

এই টুর্নামেন্টের বেশ কয়েক জন ক্রিকেটার ধারাবাহিকভাবে নিজের সেরা পারফর্মেন্স দিয়ে ছিনিয়ে নিল সেরার শিরোপা। দেখে নিন এই বছরের আইপিএলের সেরা একাদশ।

শিখর ধাওয়ান :- এবছর আইপিএলে সর্বোচ্চ রান করা ব্যাটসম্যানদের তালিকায় ৬১৮ রান করে দ্বিতীয় স্থানে রয়েছেন শিখর ধাওয়ান। পরপর দুই ম্যাচে সেঞ্চুরি করে আইপিএলে নতুন রেকর্ড গড়েছেন তিনি। ১৭ টি ম্যাচে তার গড় ৪৪.১৪, স্ট্রাইক রেট ১৪৪.৭৩।

ডেভিড ওয়ার্নার :- এবছর আইপিএলে সর্বোচ্চ রানের তালিকায় কে এল রাহুল এবং শেখর ধাওয়ান এর পর তৃতীয় স্থানে রয়েছেন ডেভিড ওয়ার্নার। ১৬ টি ম্যাচে ৩৯.১৪ গড়ে মোট ৫৪৮ রান করেছেন তিনি। ১৩৪.৬৪ স্ট্রাইক রেট সহ তার ঝুলিতে রয়েছে ৫২ টি ৪ এবং ১৪ টি ৬। এই ম্যাচের অধিনায়ক তিনি।

কে এল রাহুল :- ১৪ টি ম্যাচে ৬৭০ রান করে ২০২০ আইপিএলের সর্বোচ্চ রান করা ব্যাটসম্যানদের তালিকায় প্রথমেই রয়েছেন কে এল রাহুল। এই দলের উইকেটকিপার তিনি।

ঈশান কিশান :- এ বছর আইপিএলের অন্যতম আবিষ্কার এই নতুন ব্যাটসম্যান। ১৪ টি ম্যাচে ৫৭.৩৩ গড়ে তিনি করেছেন ৫১৬ রান। এবছর আইপিএলে সর্বোচ্চ রানের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন তিনি।

সূর্যকুমার যাদব :- ১৬ ম্যাচে ৪০.০০ গড়ে ৪৮০ রান সূর্য কুমারের ধারাবাহিকতার প্রমাণ।

কায়রন পোলার্ড :- ১৯১.৪২ স্ট্রাইক রেট ২৬৮ রান বল হাতে ৪টি উইকেট। দলের অন্যতম সেরা অলরাউন্ডার ক্রিকেটার।

হার্দিক পান্ডিয়া :- ১৭৮.৯৮ স্ট্রাইক রেটে ২৮১ রান করেছেন হার্দিক। পোলার্ডের সঙ্গে অন্যতম ফিনিশার হিসাবে রয়েছে তার নাম।

যুজবেন্দ্র চহাল :- ১৫ ম্যাচে ২১ উইকেট নিয়ে এক সময় চলে এসেছিলেন বেগুনি টুপির দৌড়ে। ব্যাঙ্গালোর আরও দুটো ম্যাচ খেলার সুযোগ পেলে তিনিও বেগুনি টুপির লড়াইয়ে থাকতেন। পেসারদের ভিড়ে তিনি যেন এক ব্যতিক্রমই স্পিনার এ বারের আইপিএলে।

জোফ্রা আর্চার :- তাঁর বোলিং সামলাতে হিমশিম খেয়েছে প্রায় সব দলই। ১৪ ম্যাচে নিয়েছেন ২০ উইকেট।

কাগিসো রাবাদা :- এ বারের টুর্নামেন্টে পেসারদের মধ্যে সবথেকে আলোচিত নাম রাবাদা। ১৭ ম্যাচে ছিনিয়ে নিয়েছেন ৩০ উইকেট।

যশপ্রীত বুমরা :- শেষ দিন অবধি বেগুনি টুপির লড়াইয়ে ছিলেন তিনিও। বুমরা শেষ করলেন ১৫ ম্যাচে ২৭ উইকেট নিয়ে।

আরও পড়ুন : আইপিএলের ৫ জন আনফিট ক্রিকেটার, তালিকায় ২ জন বিখ্যাত ব্যাটসম্যান

বরুণ চক্রবর্তী :- ১৩ ম্যাচে ১৭ উইকেট নিয়েছেন তিনি। পেয়েছিলেন ভারতীয় দলে সুযোগ। কিন্তু ভাগ্য সহায় ছিলোনা। চোটের কারণে শেষ মুহূর্তে বাদ পড়ে জন তিনি। সেরা একদশে কলকাতার এক মাত্র সদস্য তিনি।