রসগোল্লাকে ইংরেজিতে কী বলে, উত্তর দিতে গিয়ে কালঘাম ছুটছে ৯৯% বাঙালির

ইংরেজিতে রসগোল্লাকে কী বলে, ৯৯% বাঙালি উত্তর দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন

Interesting Facts You Didn't Know About Rasgullas

বাঙালির সুখে দুখে মিষ্টি মুখে রসগোল্লাই (Rosogolla) সবকিছু। হাঁড়ি ভর্তি রসগোল্লা নিমিষেই শেষ করে দিতে পারেন মিষ্টিপ্রেমী বাঙালি। তবে রসে ভরা রসগোল্লা খেতে যতটা মজা তার ইংরেজি প্রতিশব্দ খুঁজে বের করা ঠিক ততটাই কঠিন হয়ে দাঁড়াচ্ছে যে! খোদ বাঙালিরাই রসগোল্লার ইংরেজি নাম খুঁজতে গিয়ে রীতিমতো হিমশিম খেয়ে যাচ্ছেন।

রসগোল্লার ইংরেজি কী হবে? এই প্রশ্নের জবাব দিতে গিয়ে রীতিমতো বিষম খাওয়ার জোগাড় হচ্ছেন প্রায় ৯৯ শতাংশ মানুষ। ছানার স্পঞ্জের মত রসে ভরা গোল্লা মুখে দিতেই যায় মিলিয়ে। অথচ বাঙালির মুখ দিয়ে সেই রসের গোল্লার ইংরেজি নামটাই বেরোচ্ছে না!

রসগোল্লা হল বাঙালির সিগনেচার মিষ্টি। বাঙালির ঐতিহ্য, গর্ব লুকিয়ে আছে এই মিষ্টির মধ্যে। রসগোল্লার দাবি নিয়ে উড়িষ্যার সঙ্গে ঝামেলাও বেঁধেছিল বাংলার। শেষমেষ রসগোল্লার স্বত্ত্ব জিতে তবে থেমেছে বাঙালি জাতি। এ এমন এক খাবার যার নাম শুনলেই জিভে আসে জল।

বাঙালির প্রিয় মিষ্টি, রসগোল্লা। আর কলকাতার রসগোল্লার তো জগৎ জোড়া সুনাম। বাংলা, বাংলার বাইরে এমনকি ভারতের বাইরেও বেশ নামডাক রয়েছে এই মিষ্টির। নলেন গুড়, আম, স্ট্রবেরি, আনারস, কমলালেবু, এমনকি কাঁচা লঙ্কার স্বাদেও পাওয়া যায় রসগোল্লা। তবে শুধু চিনির রসে ফেলা গোল গোল সাদা সাদা কেবল ছানা দিয়ে তৈরি স্পঞ্জ রসগোল্লার চাহিদাই আলাদা!

Interesting Facts You Didn't Know About Rasgullas

এহেন একটি খাবারকে কিন্তু গুগোল আলাদা করে কোনও নাম দেয়নি। অর্থাৎ বাঙালিরা ভালোবেসে তাদের পছন্দের মিষ্টিকে যে নামে ডাকেন সেই নামটাই ব্যবহার করা হয় গুগোলে। গুগোলে রসগোল্লাকে বলা হয় Rasgulla। তা বলে কি রসগোল্লার নিজস্ব কোনও ইংরেজি নাম থাকতে নেই? যদি আপনি না জেনে থাকেন তাহলে জেনে রাখুন ইংরেজিতে রসগোল্লাকে বলা হয় সিরাপ ফিল্ড রোল (Syrup Filled Roll)।