চালু হচ্ছে ৩২৯টি ট্রেন, বাংলা থেকে চলবে ৬৬টি, দেখুন ট্রেনের তালিকা

list-of-prs-counter-over-eastern-railway

সামনেই দুর্গাপুজো,দশেরা, দীপাবলী, ছটপুজো একের পর এক উৎসব।এই উৎসবের মরশুমে ভারতীয় উৎসব প্রেমী মানুষদের জন্য নতুন সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। উৎসব উপলক্ষে আগামী ২০ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ৩২৯ টি স্পেশাল ট্রেন চালু করছে ভারতীয় রেল (Indian Railways)।

আগেই রেল কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে উৎসবের মরশুমে কমপক্ষে ২০০ ট্রেন চালানো হবে। মঙ্গলবার রেল কতৃপক্ষের তরফ থেকে এই ট্রেনের সংখ্যা বাড়িয়ে ৩৯২ করা হলো যার মধ্যে ৬৬ টি ট্রেন পশ্চিমবঙ্গের। এই ট্রেন গুলি ছাড়বে হাওড়া, শিয়ালদহ, কলকাতা, সাঁতরাগাছি, নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে।

উৎসব স্পেশাল ট্রেনগুলোর গতিবেগ হবে ঘণ্টায় ৫৫ কিলোমিটার। স্পেশাল ট্রেনের মতনই ভাড়া হবে এই ট্রেনগুলোর। এই ট্রেনগুলোর ক্ষেত্রে যাত্রীরা যে শ্রেণীতে টিকিট বুক করবেন তার  থেকে ১০ থেকে ৩০ শতাংশ বেশী ভাড়া দিতে হবে। তবে করোনাকালে যখন স্বাভাবিক ট্রেন চলাচল বন্ধ রয়েছে সেসময় বেশি ভাড়া গুনতে হলেও এই ফেস্টিভেল স্পেশাল ট্রেনগুলি নাগরিকদের জন্য স্বস্তি বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত উল্লেখ্য, দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর মার্চ মাসের ২২ তারিখ থেকে দেশজুড়ে বন্ধ রয়েছে স্বাভাবিক ট্রেন চলাচল। যার পর মে মাস থেকে ধীরে ধীরে কিছু স্পেশাল ট্রেন চালু করা হয়। পুজোর আগে লোকাল ট্রেন পরিষেবা চালু হওয়া নিয়ে রেল বোর্ডের চিঠি ঘিরে যে জল্পনার সৃষ্টি হয়েছিল সেই জল্পনার আপাতত ইতি বলেই মনে করা হচ্ছে।

পুজোর আগে লোকাল ট্রেন চালু হলে মনে করা হচ্ছে তাতে আরও বেশি মানুষ অসুস্থ হয়ে পড়বেন।তাই লোকাল ট্রেন পরিষেবা চালু করা নিয়ে রাজ্যের সঙ্গে সবিস্তার আলোচনাতেই জোর দিতে চাইছে রেল বোর্ড। পাশাপাশি কোনো হঠকারী সিদ্ধান্ত নিতে চায় না কোন পক্ষই।

সম্পুর্ণ ট্রেনের তালিকা দেখতে এখানে ক্লিক করুন ⇒ List of 329 Trains.

রেল বোর্ডের চেয়ারম্যান জানিয়েছেন, ‘রেল লোকাল ট্রেন চালানোর জন্য প্রস্তুত থাকলেও করোনা পরিস্থিতির জন্য কেন্দ্র ও রাজ্যের সমন্বয়ে যৌথ নির্দেশিকা তৈরি করা হবে।’ অর্থাৎ এই মূহুর্তে লোকাল ট্রেনের চাকা গড়ানো সম্ভব নয়।