কম ভাড়ায় চাপা যাবে AC-তে, ভারতীয় রেলের যুগান্তকারী পদক্ষেপ

list-of-prs-counter-over-eastern-railway

করোনা আবহে লকডাউন পেরিয়ে ট্রেন চলাচল শুরু হয়ে গিয়েছে অনেক আগেই। এবার দূরপাল্লার ট্রেনের স্লিপার কোচের সংখ্যা কমানোর পরিকল্পনা নিয়েছে ভারতীয় রেল (Indian Railways)। জানা যাচ্ছে স্লিপার কোচের সংখ্যা কমিয়ে এসি থ্রি টায়ার ইকোনমি ক্লাস কোচ (AC three-tier economy class coach)  লাগানো হবে সেখানে।

ইতিমধ্যেই এই কোচের সুরক্ষা ব্যবস্থা পরীক্ষা করতে লখনউয়ের আরডিএসওতে পাঠানো হয়েছে। পাঞ্জাবের কাপুরথালা রেল কোচ ফ্যাক্টরিতে এই ট্রেন তৈরি হচ্ছে। এই নতুন কোচ পরীক্ষা করে দেখবে রেলের রিসার্চ ডিজাইনস অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন এবং তারপরই এই কোচ ব্যবহারের অনুমতি দেওয়া হবে।

এই এসি থ্রি টায়ার কোচ প্রথম চালু হয়েছিল লালুপ্রসাদ যাদব রেলমন্ত্রী থাকাকালীন গরিব রথ এক্সপ্রেসে। তবে বর্তমানে যে কোচ তৈরি হচ্ছে তা ওই কোচ থেকে অনেকটাই আলাদা এবং উন্নত মানের। এখন পরীক্ষামুলকভাবে এই কোচ তৈরি হলেও একবার অনুমতি পেলে আরো আড়াইশো এই রকম কোচ তৈরী হবে বলে জানা যাচ্ছে।

রেল সূত্রে জানা যাচ্ছে এই কোচে ৮৩ টি বার্থ থাকবে। আগে এই রকম থ্রি টায়ার কোচের বার্থ সংখ্যা থাকতো ৭২ টি। শুধু তাই নয় এই কোচের ভাড়া অনেক কমিয়ে দেওয়া হবে। হালকা এবং মজবুত এই কোচের ভাড়া বর্তমান এসি থ্রি টায়ারের থেকে অনেকটাই কম হবে।

এই নতুন কোচে প্রতিটি বার্থে স্ন্যাকস টেবিল, চার্জিং পোর্ট রিডিং লাইট, উপরের বার্থে চড়ার উন্নতমানের সিঁড়ি, কোচে ফায়ার অ্যালার্ম এবং পাশাপাশি বিশেষভাবে সক্ষম যাত্রীদের জন্য চওড়া দরজা, টয়লেট, পা দিয়ে চেপে টয়লেটের ট্যাপের ব্যবস্থা, আধুনিক আলোর ব্যবস্থা থাকবে।