বদলে গেল ট্রেনের টিকিট কাটার নিয়ম, ১২০ দিন আগেই হবে বুকিং

ভারতীয় রেলের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে বৃহস্পতিবার রাতে জানানো হয়েছে, ১লা জুন থেকে যে ১০০ জোড়া ট্রেন চলাচল করবে সেই দিনগুলিতে তৎকাল টিকিট বুকিংয়ের সুবিধা ফিরিয়ে আনা হচ্ছে। এছাড়াও রেলের তরফ থেকে জানানো হয়েছে ট্রেনের টিকিট বুকিং করার সময়সীমা বাড়ানোর কথা। সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত কার্যকর হবে আগামী ৩১ মে সকাল ৮ টা থেকে। আর সেদিন থেকেই তৎকাল টিকিট বুকিংয়ের সুবিধাও মিলবে যাত্রীদের।

লকডাউন চলাকালীন দীর্ঘ ২২ শে মার্চ থেকে ভারতে যাত্রীবাহী ট্রেন পরিষেবা বন্ধ থাকার পর মে মাসের প্রথম দিন থেকে চলতে শুরু করে শ্রমিক স্পেশাল ট্রেন। এরপর দিল্লি থেকে দেশের ১৫ টি শহরের মধ্যে যোগাযোগ স্থাপনের জন্য ১৫ জোড়া বিশেষ ট্রেন চালু করে ভারতীয় রেল।

এবার ১লা জুন থেকে নতুন করে ১০০ জোড়া ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রক।বিশেষ ১৫ জোড়া ট্রেন ও ১০০ জোড়া ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হলেও ভারতীয় রেলের তরফ থেকে টিকিট বুকিং করার ক্ষেত্রে বেশ কিছু বিধিনিষেধ প্রয়োগ করেছিল।

list-of-prs-counter-over-eastern-railway

প্রথমদিকে জানানো হয়েছিল বিশেষ ট্রেনগুলিতে সফল করার জন্য যাত্রীরা টিকিট বুক করতে পারবেন একমাত্র অনলাইন অর্থাৎ আইআরসিটিসি অফিশিয়াল ওয়েবসাইট অথবা অ্যাপ থেকে। পরে যাত্রীদের সুবিধার জন্য দেশের বিভিন্ন স্টেশনে রিজার্ভেশন টিকিট কাউন্টার খোলা হয়।


আরও পড়ুন :- চালু হচ্ছে ট্রেন, পশ্চিমবঙ্গের এইসব স্টেশনে কাটা যাবে রিজার্ভেশন টিকিট


আর টিকিট বুকিং করার ক্ষেত্রে নিয়ম করা হয়েছিল সর্বাধিক ৩০ দিনের আগাম টিকিট বুকিং করে রাখা যাবে। পাশাপাশি ছিল না কোনরকম তৎকাল টিকিট বুক করার সুবিধাও। আর এবার সেই সকল ক্ষেত্রেই বেশ কিছু পরিবর্তন আনলো ভারতীয় রেল।

ভারতীয় রেলের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে বৃহস্পতিবার রাতে জানানো হয়েছে, ১লা জুন থেকে যে ১০০ জোড়া ট্রেন চলাচল করবে সেই দিনগুলিতে তৎকাল টিকিট বুকিংয়ের সুবিধা ফিরিয়ে আনা হচ্ছে।


আরও পড়ুন :- ১ লা জুন থেকে চলবে ২০০টি প্যাসেঞ্জার ট্রেন, দেখুন ট্রেনের তালিকা


একই সঙ্গে সর্বাধিক ৩০ দিনের আগাম টিকিট বুক করে রাখার নিয়মেরও পরিবর্তন করে যে নিয়ম আনা হচ্ছে তাতে ১২০ দিন আগে থেকেই বুক করে রাখা যাবে ট্রেনের টিকিট। এছাড়াও আগামী দিনে সর্বসাকুল্যে যে ২৩০ টি ট্রেন চলবে সেই দিনগুলিতে বুক করা যাবে পার্সেল ও লাগেজ।


আরও পড়ুন :- ১লা জুন পশ্চিমবঙ্গ থেকে ছাড়বে ৩২টি ট্রেন, দেখুন সময়সূচী ও তালিকা


এছাড়াও রেলের তরফ থেকে জানানো হয়েছে ট্রেনের টিকিট বুকিং করার সময়সীমা বাড়ানোর কথা। সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত কার্যকর হবে আগামী ৩১ মে সকাল ৮ টা থেকে। আর সেদিন থেকেই তৎকাল টিকিট বুকিংয়ের সুবিধাও মিলবে যাত্রীদের। আগামী ১লা জুন থেকে যে ২০০টি ট্রেন যাতায়াত শুরু করবে সেগুলি রুটিন মেনে নিয়মমাফিক চলবে। এই ট্রেনগুলিতে নন এসি কোচের পাশাপাশি থাকবে এসি কোচ।