ডিলিট করতে হবে এই ৮৯টি অ্যাপ, ভারতীয় সেনার কড়া নির্দেশিকা

বেশ কিছুদিন ধরে লাদাখে ভারত চীন সীমান্তের উত্তেজনার কারণে চীনকে অর্থনৈতিক দিক থেকে চাপে ফেলতে ইতিমধ্যেই ৫৯ টা অ্যাপলিকেশন ভারতের সীমানার মধ্যে নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। এবার এই ৫৯টি অ্যাপলিকেশন সহ মোট ৮৯ টি অ্যাপলিকেশন কে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিল ভারতীয় সেনাবাহিনী। মূলত ভবিষ্যতে সাইবার হানার একটি সম্ভাবনা তৈরি হওয়ায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানা যাচ্ছে।

ভারতীয় সেনাবাহিনী বুধবার নির্দেশিকা জারি করে জানিয়ে দিয়েছে যে, আগামী ১৫ই জুলাইয়ের মধ্যে তারা যেন মোবাইল থেকে এই ৮৯টি‌ অ্যাকাউন্ট ডিলিট করে ফেলেন। নিরাপত্তার কারণে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলেই সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে।

কী কারণে এই সিদ্ধান্ত?

প্রতিবেশী দেশের গোয়েন্দা সংস্থাগুলি ভারতীয় সেনাবাহিনীর উপর সাইবারে নজরদারি চালাচ্ছেন বলে জানানো হয়েছে। এমনটাও আশঙ্কা করা হচ্ছে যে অদূর ভবিষ্যতে প্রতিবেশী দেশগুলির সাইবার যুদ্ধ করতে পারেন। ভবিষ্যতের এই সম্ভাবনার কথা মাথায় রেখেই বর্তমানে নিরাপত্তার কারণে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই ৮৯টি অ্যাপের মধ্যে মেসেজিং প্লাটফর্ম থেকে শুরু করে ই-কমার্স, নিউজ অ্যাপ, হেলথ অ্যাপ, নলেজ অ্যাপ,মিউজিক অ্যাপও রয়েছে।

আরও পড়ুন :- এই ৪টি কারণে চীনা অ্যাপ ভারতীয়দের ব্যবহার করা উচিত নয়

৮৯ টি নিষিদ্ধ অ্যাপের তালিকা

মেসেজিং অ্যাপ We Chat, QQ, Kik, Oo Voo, Nimbuzz, Helo, Qzone, Share Chat, Viber, Line, IMO, Snow, Totok, Hike
ভিডিও হোস্টিং অ্যাপ Tiktok, Likee, Samosa, Kwali
কন্টেন্ট শেয়ারিং অ্যাপ Share It, Xender, Zapya
ওয়েব ব্রাউজার অ্যাপ Uc Browser, Uc Browser Mini
ভিডিও এন্ড লাইভ স্ট্রিমিং অ্যাপ Live Me, Bigo Live, Zoom, Fast Films, Vmate, Uplive, Vigo Video
ইউটিলিটি অ্যাপ Cam Scanner, Beauty Plus, True Caller
গেমিং অ্যাপ PUBG, Nono Live, Clash Of Kings, All Tencent Gaming Apps, Mobile Legends
ই-কমার্স অ্যাপ Club Factory, Ali Express, China Brands, Gearbest, Bang Good, Minlin The Box, Tiny Deal, Dhhgate, Lightin The Box, DX, Eric Dress, Zaful, Tbdress, Modlity, Rosegal, Shein, Romwe
ডেটিং অ্যাপ Tinder, Truly Madly, Happn, Aisle, Coffee Meets Bagel, Woo, Okcupid, Hinge, Badoo, Azar, Bumble, Tantan, Elite Singles, Tagged, Couch Surfing
অ্যান্টিভাইরাস অ্যাপ 360 Security
সোশ্যাল মিডিয়া অ্যাপ Facebook, Baidu, Instragram, Ello, Snapchat
নিউজ অ্যাপ News Dog, Daily Hunt
অনলাইন বুক রিডিংস অ্যাপ Pratilipi
হেল্থ অ্যাপ Heal Of Y
লাইফ স্টাইল অ্যাপ Popxo
নলেজ অ্যাপ Vokal
মিউজিক অ্যাপ Hungama, Songs.Pk
ব্লগিং/মাইক্রো ব্লগিং অ্যাপ Yelp, Tumblr, Reddit, Friendsfeed, Private Blogs

আরও পড়ুন :- ডিলিট করুন সমস্ত চীনা অ্যাপ, পরিবর্তে ব্যবহার করুন এইসব অ্যাপ

বর্তমানে ভারতীয় সেনাবাহিনীতে সদস্য সংখ্যা অন্তত ১৩ লক্ষ। তাঁদের প্রত্যেককেই জরুরি ভিত্ততে এইসব অ্যাপগুলি ডিলিট করতে বলা হয়েছে। আগামী ১৫ই জুলাইয়ের মধ্যে সব অ্যাপ ডিলিট করার নির্দেশ দেওয়া হয়েছে। আগেও এই সব অ্যাপের মাধ্যমে শত্রুপক্ষকে তথ্য সরবরাহ হওয়ার ঘটনা ঘটেছে বলে অভিযোগ। যেকারণে এবার কড়া নির্দেশিকা দেওয়া হয়েছে। অ্যাপ ডিলিট না করলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও জানা গিয়েছে।