বদলে যাচ্ছে Income Tax রিটার্নের বেশ কিছু নিয়ম, বিজ্ঞপ্তি আয়কর দপ্তরের

চার মাস আগেই অ্যাসেসমেন্ট ইয়ার ২০২০-২১-এর জন্য দু’টি ফর্মের বিজ্ঞপ্তি জারি করেছে CBDT (সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস) ও এইবার এই ক্ষেত্রে বিশেষ কিছু পরিবর্তন করা হয়েছে, যা গ্রাহকদের জানা প্রয়োজন। বিশেষত স্থাবর সম্পত্তির ক্ষেত্রে দুটি দুটি উল্যেখজনক পরিবর্তন করা হয়েছে। আয়কর দপ্তর – আইটিআর-১ ও আইটিআর ৪ থেকে দুটি ফর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

Source

প্রথমেই বলা যায় আইটিআর ৪ এর কথা, যেখানে বলা হয়েছে কারোর বাড়ির মালিকানা যদি যৌথ ভাবে হয় সেক্ষেত্রে তাদের আইটিআর-৪ জমা দিতে হবে।

যেসব ব্যাক্তি এক অর্থ বর্ষে মধ্যেই ১ কোটির বেশি টাকা জমা করেছেন তাদের ক্ষেত্রেও আইটিআর-৪ জমার নির্দেশ প্রযোজ্য।

যেসব ব্যক্তির একই অর্থ বর্ষে ১ লাখের বেশি টাকা ইলেকট্রিক বিলের ক্ষেত্রে খরচ হয়েছে তাদেরও জমা দিতে হবে আইটিআর ৪ ফর্মে রিটার্ন টাকা।

যেসব করদাতার পাসপোর্ট আছে তাদের ক্ষেত্রে পাসপোর্টের নাম্বার রিটার্নের ফর্মের নির্দিষ্ট কলামে নথিভুক্ত করাতে হবে।

নিজের বা নিজের সাথে পারিবারিক সম্পর্কযুক্ত কোনো ব্যক্তির এক অর্থ বর্ষে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে ২ লাখের থেকে বেশি টাকা খরচ হলেও তা রিটার্নে জানানো এখন থেকে বাধ্যতামূলক।

আরও পড়ুন :- আয়কর দপ্তরের নির্দেশ! Income Tax জমা দিন এই তারিখে

কোনও ব্যক্তির একাধিক কারেন্ট অ্যাকাউন্ট থাকলে এবং সেই অ্যাকাউন্টে ১ কোটির বেশি টাকা জমা করা হলে সেই বিষয় সমস্ত তথ্য আয়কর রিটার্নে জানাতে হবে।

বছরের শুরুতে ওপেনিং ক্যাশ ইন হ্যান্ড, ওপেনিং ব্যাঙ্ক ব্যালান্স, সারা বছর নগদের লেনদেন, কত টাকা তোলা বা জমা করা হয়েছে এবং অর্থ বর্ষের শেষে কত টাকা আছে সেই হিসেব জানাতে হবে আয়কর দপ্তরকে।