আধার নম্বর ভুলে গেলেও আধার কার্ড রিপ্রিন্ট করা যাবে এইভাবে

একজন ভারতীয় নাগরিকের কাছে যত রকমের নথি রয়েছে তাদের মধ্যে অন্যতম হলো আধার। আধার বর্তমানে সব ক্ষেত্রেই যেন গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াচ্ছে। গত বছর সুপ্রিম কোর্টের রায়ে বেশ কয়েক জায়গায় আধারের বাধ্যতামূলক হওয়ার ক্ষেত্রে ছাড়পত্র মিললেও আধার ছাড়া এখনও কোনরকম সামাজিক প্রকল্পে উপভোক্তারা ভর্তুকির সুযোগ পান না।

কিন্তু এমন এই গুরুত্বপূর্ণ আধার কার্ড অনেক সময় আমরা অসাবধানতাবশত হারিয়ে ফেলি। আবার লম্বা চওড়া ১২ ডিজিটের আধার নাম্বার মনে রাখা সেতো আর সবার পক্ষে সবসময় সম্ভবও নয়। তাহলে যদি এমন ঘটনা ঘটে, আধার কার্ড হারিয়ে গেছে আবার আধার নাম্বারও মনে নেই! তাহলে কি করবেন?

প্রশ্নটা শুনে অনেকেই হয়তো চিন্তা করতে বসে পড়েছেন। কিন্তু এত চিন্তা করার কোনো কারণ নেই। কারণ এর সমাধানের সুবন্দোবস্ত করে রেখেছে UIDAI অর্থাৎ কেন্দ্রীয় আধার সংস্থা। নতুন করে আধার নাম্বার এবং আধার কার্ড ফিরে পেতে করতে হবে সামান্য কয়েকটি কাজ।

আধার নাম্বার ফিরে পেতে আপনাকে প্রথমে যেতে হবে UIDAI এর অফিশিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/ ওয়েবসাইটে। সেখানে আপনি প্রথমেই দেখতে পাবেন ‘Get Aadhaar’ নামে একটি অপশন রয়েছে। যার মধ্যে রয়েছে বেশ কয়েকটি আলাদা অপশন। ‘Get Aadhaar’-এর মধ্যে থাকা আলাদা আলাদা অপশনগুলির মধ্যে থেকে আপনাকে বেছে নিতে হবে ‘Retrieve Lost or Forgotten EID/UID’ অপশন টি। অথবা সরাসরি ক্লিক করতে পারেন https://resident.uidai.gov.in/lost-uideid লিঙ্কে।

এরপর আপনি পৌঁছে যাবেন পরবর্তী পর্যায়ে। যেখানে আপনাকে বেছে নিতে হবে ‘Aadhaar No (UID)’ এবং ‘Enrolment ID (EID)’ দুটি অপশনের মধ্যে যেকোনো একটিকে। আধার নাম্বার পুনরায় পাওয়ার জন্য ‘Aadhaar No (UID)’ বেছে নেওয়াই সবথেকে সহজ। কিন্তু কোনো কোনো ক্ষেত্রে তা কাজ না করলে আপনাকে বেছে নিতে হবে দ্বিতীয় অপশনটি।

এরপর আপনার কাছ থেকে যা যা চাওয়া হচ্ছে তা সঠিকভাবে দেবেন। চাওয়া হবে বলতে আপনার নাম, আপনার মোবাইল নাম্বার অথবা ইমেল আইডি ও আধারে সাইটে দেওয়া ক্যাপচা কোড। এগুলি সঠিকভাবে দেওয়া হলে আপনাকে ‘Send OTP’ অপশনে ক্লিক করতে হবে। সঠিকভাবে প্রক্রিয়া করলে আপনার কাছে একটি ওটিপি আসবে, যে ওটিপি’টি নির্দিষ্ট জায়গায় দিতে হবে। তারপরেই দেখবেন আপনার কাছে আপনার আধার নাম্বারটি এসএমএস আকারে চলে এসেছে আপনার মোবাইলে।

একইভাবে ‘Enrolment ID (EID)’ অপশনটি বেছে নিলে আপনার কাছে এসএমএস আকারে এনরোলমেন্ট নাম্বার চলে আসবে মোবাইলে। তারপর আপনি ওই এনরোলমেন্ট নাম্বার সহ আধারের যোগাযোগ কেন্দ্র ১৯৪৭ এ কথা বলে আধার নাম্বার পেতে পারেন।

আরও পড়ুন :- আধার কার্ড হারিয়ে গেছে? মোবাইল নম্বর যোগ নেই? কার্ড বেরবে এইভাবে

আধার নাম্বার পেয়ে যাওয়ার পর আপনি আধারের অফিশিয়াল ওয়েবসাইটে রিপ্রিন্ট অপশনে গিয়ে নতুন করে হারিয়ে যাওয়া আধার কার্ড ফেরত পেতে পারেন।

তবে অবশ্যই মনে রাখা প্রয়োজন, অনলাইনে এইভাবে আধার নাম্বার এবং আধার কার্ড ফিরে পেতে সব সময় আপনার আধারের সাথে একটি মোবাইল নাম্বার অথবা ইমেইল আইডি সংযুক্ত থাকা আবশ্যিক।