বাহুবলী বাংলায় হলে কিরকম হতো, রইলো কিছু ঝলক

If Bahubali Made in Tollywood Here is What Cast Would Be

বলিউডের (Bollywood) সর্বকালের সর্বাধিক জনপ্রিয় সিনেমা হয়ে থাকবে ‘বাহুবলী’ (Baahubali)। ‘বাহুবলী : দ্য বিগিনিং’ থেকে শুরু করে ‘বাহুবলী : দ্য কনক্লুশন’, দুটি ছবিই ব্লকবাস্টার সাফল্য এনে দিয়েছে বক্সঅফিসকে। এখন আবার শোনা যাচ্ছে বড় পর্দার রেকর্ড ব্রেকিং সাফল্যের পর ‘বাহুবলী’কে নিয়ে নতুন সিরিজ বানাচ্ছে ওটিটি প্ল্যাটফর্মও। অর্থাৎ ‘বাহুবলী’র জয়জয়কার সর্বত্র। তাহলে টলিউডই (Tollywood) বা শুধু শুধু পিছিয়ে থাকবে কেন?

প্রথমে তেলেগু ভাষায় ছবিটি বানানোর পর সেটিকে হিন্দি এবং মালয়ালাম ভাষায় ডাব করে মুক্তি দেওয়া হয়। প্রভাস, রানা দজ্ঞুবাতি, তামান্না ভাটিয়া এবং অনুষ্কা শেট্টির মতো দক্ষিণের তাবড় তাবড় অভিনেতা এবং অভিনেত্রীদের নিয়ে বানানো এই ছবি ভারতীয় সিনেমার ইতিহাসে সর্বোচ্চ বাজেটের ছবি হিসেবে স্বীকৃতি পেয়েছে। তেমনই বক্সঅফিসকে ঢেলে সাফল্যও এনে দিয়েছে বাহুবলী। এমন একটি ছবি যদি বাংলাতেও রিমেক (Remake) করা হয়, তাহলে ক্ষতি কী?

যদিও তা হওয়ার আপাতত কোনও সম্ভাবনা নেই, তবুও আশা রাখতে আপত্তি কোথায়? তাই তো সেই স্বপ্নকে বাস্তবের সঙ্গে জুড়ে ফেললেন জনৈক নেটিজেন। সম্প্রতি নেট মাধ্যমে ভাইরাল হয়েছে জনৈক নেটিজেনের একটি পোস্ট। সেখানে তিনি ‘রাজমাতা শিবগামী’, ‘বাহুবলী’ থেকে শুরু করে ‘অবন্তিকা’, ‘দেবসেনা’, ‘কাটাপ্পা’ ইত্যাদি চরিত্রের জন্য টলিউড তারকাদের একটি তালিকা বানিয়ে ফেলেছেন। সেই তালিকায় টলিউড অভিনেত্রী মিমি চক্রবর্তীকে (Mimi Chakraborty) রাখা হয়েছে ‘অবন্তিকা’র ভূমিকায়, যে চরিত্রটিতে অভিনয় করেছিলেন তামান্না ভাটিয়া।

Bahubali Bengali Remake Avantika
Source : Neel Himu

অনুষ্কা শেট্টি অভিনীত ‘দেবসেনা’র চরিত্রের অভিনেত্রী হিসেবে নুসরাত জাহানকে (Nusrat Jahan) বেছেছেন ওই নেটিজেন। ওই নেটিজেনের ইচ্ছে, ‘কাটাপ্পা’ হবেন অঞ্জন দত্ত (Anjan Dutta)! একইভাবে ‘ভাল্লালদেব’ এর চরিত্রে অভিনেতা জিৎকে (Jeet) বেশি মানাবে বলে মনে করেছেন তিনি।

Bahubali Bengali Remake

উভয়ের ছবি জুড়ে নিজের অনুমান কতটা সঠিক তার প্রমাণও রেখেছেন তিনি। খোদ ‘বাহুবলী’ অর্থাৎ হতে চলেছেন যীশু সেনগুপ্ত (Jishu Sengupta)। যীশুর একটি লুকের সঙ্গে রাজাসুলভ চেহারার বেশ ভালোই মিল খুঁজে পাওয়া গিয়েছে।

Source : Neel Himu

তবে শুধু টলিউডের অভিনেতা-অভিনেত্রীদের নিলেই চলবে না। বাংলাতে বাহুবলী বানাতে হলে একেবারে রাজনীতির আঙিনা থেকে শিল্পী তুলে আনতে হবে! নতুবা চরিত্রের সঙ্গে মোটেও মিল থাকছে না।

Bahubali Bengali Remake

‘কালকেই’ এর চরিত্রে কামারহাটি বিধায়ক মদন মিত্র (Madan Mitra) এবং ‘বিজলদেব’ এর চরিত্রে বীরভূমে তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে (Anubrata Mandal) ছাড়া যে আর কারোকেই মানাচ্ছে না!

Bahubali Bengali Remake Anubrata Mondol
Source :Neel Himu

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই (Mamata Banerjee) বা বাদ যাবেন কেন? তাকে ‘রাজমাতা শিবগামী’র চরিত্রে মানাবে বলেই মনে করেন ওই নেটিজেন। ছবির স্ক্রিপ্ট একই থাকছে, চরিত্ররাও বদলাননি কেউ, কোন চরিত্রে তার অভিনয় করবেন? তাও ঠিক হয়ে গিয়েছে। এখন শুধু পরিচালক এবং প্রযোজক খোঁজার পালা। তবে না, টলিউডের পরিচালক কিংবা প্রযোজকরা কিন্তু আপাতত সেই ঝুঁকি নিচ্ছেন না।

বাহুবলীর মতো বিগ বাজেটের ছবি যদি বানাতে হয় তাহলে সর্বসাকুল্যে তা প্রায় ২৫০ কোটি টাকার ধাক্কা! টলিউডের সর্বাধিক বাজেটের ছবিও চট করে ২০ কোটির বেশি ওঠে না। সেই জায়গায় বাহুবলী বানানো শুধুই দিবাস্বপ্ন ছাড়া আর কিছু নয়। তবে দর্শকেরও তো ইচ্ছে জাগে মনে, এমন একটি এভারগ্রীন ছবি উপহার দিক টলিউড! যদি সত্যিই সেই স্বপ্ন কখনো পূরণ হয়, তাহলে প্রধান প্রধান চরিত্রের জন্য এই কলাকুশলীদের আপনার পছন্দ তো?