এবার ফের নেটমাধ্যমে সমালোচনার সম্মুখীন জোম্যাটো। না, জোম্যাটো (Zomato) ডেলিভারি বয়দের আচরণের বিরুদ্ধে অভিযোগ নয়, এবার বিতর্কের মুখে খোদ জোম্যাটো কর্তৃপক্ষ। জোম্যাটো নতুন বিজ্ঞাপন (Advertisement) ঘিরেই শুরু হয়েছে যাবতীয় বিতর্ক। নেটিজেনদের অভিযোগ, এই বিজ্ঞাপনে কার্যত জোম্যাটো ডেলিভারি বয়দের অপমান করা হয়েছে! তাদের কাজ নিচু করে দেখানো হয়েছে!
‘হর কাস্টমার হ্যায় স্টার…’ এই মর্মে বিজ্ঞাপন দিয়ে ‘স্টার কাস্টমার’ অর্থাৎ ‘তারকা গ্রাহক’দের মন জিতে নেওয়ার তুলনায় প্রতিনিয়ত সমালোচনার সম্মুখীন হতে হচ্ছে জোম্যাটো কর্তৃপক্ষকে। সোশ্যাল মিডিয়া হোক অথবা টিভির পর্দায়, জোম্যাটোর এই নতুন বিজ্ঞাপন এপর্যন্ত প্রায় সকলেই দেখেছেন। এই বিজ্ঞাপনের মুখ হিসেবে পর্দায় খোদ হৃত্বিক রোশন (Hrithik Roshan) এবং ক্যাটরিনা কাইফকে (Katrina Kaif) দেখা গিয়েছে।
তবে এই তারকাখচিত বিজ্ঞাপনে আপত্তি রয়েছে নেটিজেনদের একাংশের। কেন আপত্তি তুলছেন তারা? একটি বিজ্ঞাপনে দেখানো হয়েছে ঋত্বিক রোশনের বাড়িতে খাবার পৌঁছে দিতে গিয়েছেন এক জোম্যাটো ডেলিভারি বয়। বিজ্ঞাপনে দেখা যাচ্ছে ডেলিভারি বয়কে নিজের অভিনীত ‘কোই মিল গিয়া’ ছবির ‘জাদু’ নামে সম্বোধন করছেন হৃত্বিক। ডেলিভারি বয়ের ডেডিকেশন দেখে মুগ্ধ হৃতিক তার সঙ্গে সেল্ফি নেওয়ার ইচ্ছে প্রকাশ করেন। তিনি তার প্রশংসা করে বলেন, “শীত-গ্রীষ্ম-বর্ষা যে কোনও মরসুমেই সমস্ত প্রতিকূলতাকে পেরিয়ে খাবার নিয়ে হাজির হয়ে যাও দোরগোড়ায়, জাদুর থেকে তুমি কম কিছু নাকি?”
এরপর দেখানো হয় হৃত্বিকের সঙ্গে সেলফি নেওয়ার লোভ সামলিয়ে পরবর্তী খাবারের অর্ডার পৌঁছানোর জন্য বেরিয়ে পড়েন ওই ডেলিভারি বয়। নেপথ্যে শোনা যায়, “এবার এখানে যদি সেল্ফি তোলার জন্য অপেক্ষা করত, তাহলে অন্য কারও অর্ডার পৌঁছে দিতে দেরি হত।” তারপর শোনা যায়, “হৃত্বিক রোশন হন অথবা আপনি, আমাদের কাছে সব কাস্টমার স্টার”। ক্যাটরিনা কাইফের বিজ্ঞাপনেও ঠিক এমনটাই দেখানো হয়েছে।
এই বিজ্ঞাপন দেখার পর থেকেই নেটিজেনদের মধ্যে বিতর্ক দানা বাঁধতে থাকে। তাদের দাবি, ডেলিভারি বয়দের সঙ্গে জোম্যাটোর এহেন আচরণ রীতিমতো যান্ত্রিকতার সামিল। বিজ্ঞাপনে ডেলিভারি কর্মীদেরকে নিচু করে দেখানোর অভিযোগ তুলেছেন তারা। বিতর্কের মুখে পড়ে অবশ্য সত্বর ড্যামেজ কন্ট্রোলে নামে জোম্যাটো কর্তৃপক্ষ। সম্প্রতি তারা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে একটি বিবৃতি দিয়েছে।
The other side of the story… pic.twitter.com/hNRj6TpK1X
— zomato (@zomato) August 30, 2021
ওই বিবৃতিতে নেটিজেনদের উদ্দেশ্যে জানানো হয়েছে যে, কারোর ভাবাবেগে আঘাত দেওয়ার কোনও উদ্দেশ্য ছিল না কর্তৃপক্ষের। বরং এই বিজ্ঞাপনের মারফত এই বার্তা দেওয়া হয়েছে যে, হৃতিক-ক্যাটরিনাদের মতো তারকারাও যদি ডেলিভারি বয়দের সঙ্গে ভালো আচরণ করতে পারেন তাহলে তাদের থেকে শেখা উচিত সাধারণ মানুষের। পাশাপাশি জোম্যাটো যে তাদের সমস্ত কাস্টমারকে সমান গুরুত্ব দেয়, সেই বার্তাই দেওয়া হয়েছিল এখানে।