ভরা লকডাউনেও এলাহী আয়োজন! সেলিব্রিটি জামাইদের জামাইষষ্ঠীর মেনু দেখলেই জিভে জল আসবে

বাঙালির ঘরে ঘরে পালিত হল জামাই ষষ্ঠী। সকাল থেকেই তাই ব্যস্ততা গৃহস্থের হেঁসেলে। জামাইয়ের পাতে কোন খাবার পরিবেশন করা হবে, আর কোন আইটেম বাদ যাবে, তা নিয়ে বিগত বেশ কয়েকদিন আগেই ভাবনাচিন্তা সেরে রেখেছেন শাশুড়ি মায়েরা। আজ শুধু জামাইদের পাতে শাশুড়ি মায়ের হাতের রান্না পরিবেশনের পালা। মেয়ে-জামাইয়ের আদর আপ্যায়নে যেন কোনও ত্রুটি না থেকে যায়!

টলিউডের (Tollywood) সেলিব্রিটিদের ঘরের চিত্রটাও আজ প্রায় একইরকম। হালফিলে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন বলিউডের বেশ কিছু সেলিব্রিটি জুটি। জীবনের প্রথম জামাইষষ্ঠী বলে কথা! শ্বশুরবাড়িতেও তাই সকাল থেকেই জোর তোড়জোড় চলছে। সকাল থেকে শুরু হয়ে একেবারে রাত পর্যন্ত শ্বশুরবাড়ির তরফ থেকে আমন্ত্রণ পেয়েছেন টলিউডের এই জুটিরা। জানুন সেলিব্রিটি জামাইয়ের আদর আপ্যায়নে শাশুড়ি মায়েরা কি কি ব্যবস্থা রেখেছেন আজ।

গৌরব এবং দেবলীনা : নীল পেড়ে সাদা ধুতির উপর কালো পাঞ্জাবি পড়ে আজ সকাল সকাল গৌরব (Gourav Chatterjee) স্ত্রী দেবলীনাকে (Deblina Kumar) নিয়ে পৌঁছে গিয়েছেন শ্বশুরবাড়ি। সকালে কলার বড়ার সঙ্গে ৫ রকমের ফল, ৫ রকমের মিষ্টি, চালের পায়েস দিয়ে জলখাবার সারার পর দুপুরে ভাতের সঙ্গে ডাল, ৫ রকমের ভাজা, মোচার ঘণ্ট, শুক্ত, ৭ রকমের মাছ, চাটনি, মিষ্টি, দই সহযোগে ভুরিভোজ সেরে ফেলেছেন গৌরব।

ইলিশ, চিংড়ি, পাবদা, তেল কই, কাতলার কালিয়া, পমফ্রেট ভাজা, ট্যাংরা মাছ বড়ই যত্ন করে জামাইকে রেঁধে খাইয়েছেন দেবলীনার মা দেবযানী কুমার (Debjani Kumar)। এখন আপাতত রাতের খাবার তৈরীর তোড়জোড় চলছে। লুচি, পোলাও, ফিশ ফ্রাই, মাটন কাটলেট, পাঁঠার মাংস, রাবড়ি আর মিষ্টি সহযোগে রাতের খাবারটা জমবে ভালই।

ওম এবং মিমি : সদ্যই বিয়ে হয়েছে ওম সাহানি (Om Sahani) এবং মিমি দত্তর (Mimi Dutta)। বিয়ের পর প্রথম জামাই ষষ্ঠী নিয়ে তাদের উৎসাহও কিছু কম নয়। তবে লকডাউন অবশ্য এই আনন্দ উৎসাহে কিছুটা হলেও বাধ সেঁধেছে করোনা বিধি।

তবুও মিমির মা কিন্তু জামাইয়ের আদর-আপ্যায়নে কোনরকম ত্রুটি রাখছেন না। সকাল সকাল মেয়ে-জামাইয়ের জন্য রান্না-বান্না করতে শুরু করে দিয়েছেন তিনিও। আজ তিনি তার জামাইকে ইলিশ, পাবদা আর মাটন নিজে হাতে রান্না করে খাইয়েছেন।

নীল এবং তৃণা : টলিউডের এই সেলিব্রিটি জুটি চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই সাত পাকে বাঁধা পড়েছেন। প্রথম বিবাহবার্ষিকীতে নীলের (Neel Bhattacharya) শ্বশুর এবং শাশুড়ি মেয়ে-জামাইকে নিয়ে গিয়েছেন একটি রেস্টুরেন্টে। সেখানেই নীলের পছন্দসই সব খাবার দাবারের এলাহী আয়োজন করা হয়েছে। ফ্রাইড রাইস, পোলাও, ডাল, মাছ, মাটন, চাটনি, দই, মিষ্টি তো আছেই, তার সঙ্গে নীলের পছন্দের ডাব চিংড়ি এবং ইলিশ পাতুরিও রয়েছে। এই এলাহি আয়োজনের ব্যবস্থা দেখেই চক্ষু চড়কগাছ নতুন জামাইয়ের!

ইমন এবং নীলাঞ্জন : টলিউডের নবদম্পতি ইমন (Imon Chakraborty) এবং নীলাঞ্জনও (Nilanjan Ghosh) আজ সকাল সকাল ইমনের বাপের বাড়িতে পৌঁছে গিয়েছেন। ইমনের মা প্রয়াত হয়েছেন। তবে যৌথ পরিবারে জেঠিমা-কাকিমারা সবাই মিলে মিলে মিশে নীলাঞ্জনের জন্য হরেক রকম পদ রাঁধছেন।

তা কি কি থাকছে খাবারের মেনুতে? ইমন জানাচ্ছেন তারা মাংস পছন্দ করেন না। তাই তাদের পছন্দের কথা মাথায় রেখেই মাছের হরেক রকম পদ রান্না করা হয়েছে ইমনের বাপের বাড়িতে।

অনীক এবং দেবলীনা : বাংলার বিখ্যাত গায়ক অনীক ধরও (Aneek Dhar) জামাইষষ্ঠীতে শ্বশুর বাড়িতে গিয়েছেন ভুরিভোজ সারতে। সেখানে তার শাশুড়ি মা বহু যত্ন করে বিভিন্ন পদ রান্না করে কাঁসার থালায় পরিবেশন করে তা তার সামনে তুলে ধরেছেন। লটে মাছের ঝুরি থেকে শুরু করে চিকেন, চিতল মাছ, চিংড়ি মাছের মালাইকারি কি নেই তার থালায়!

ঋদ্ধিমা এবং গৌরব : চলতি বছরেই ঋদ্ধিমার (Riddhima Ghosh) মায়ের মৃত্যু হয়েছে। তবে জামাইষষ্ঠী কিন্তু ভেস্তে যেতে দেননি ঋদ্ধিমা বাবা! মেয়ে-জামাইকে আমন্ত্রণ করে নিয়ে এসে সযত্নে খাওয়ালেন তিনি। জামাইয়ের আপ্যায়নে কোনও ত্রুটি তিনি রাখেননি। গৌরবের (Gourav Chakraborty) পছন্দের সব আয়োজন ছিল সেখানে। তবে আজ এই আনন্দের দিনে মায়ের স্মৃতি বার বার ফিরে আসছে ঋদ্ধিমা এবং গৌরবের মনে।