আপনার Aadhar Card আসল নাকি নকল দেখে নিন এইভাবে

আপনার আধার কার্ড নম্বর বৈধ কি না সেটা জেনে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু আপনাকে যে আধার নম্বরটা দেওয়া হয়েছে, সেটা সঠিক কি না বুঝবেন কী ভাবে?

বর্তমানে মানুষের পরিচয় নথি কেন্দ্রিক,আর এই নথিগুলির মধ্যে অন্যতম হলো Aadhar Card। কিন্তু কখনও ভেবেছেন নকল জিনিসের যুগে যদি আপনার Aadhar নম্বরটাও নকল হয়! বর্তমানে এই ধরনের নথির ক্ষেত্রেও নকলের সম্ভাবনা থাকে।বিগত কিছুদিনে নকল Aadhar নম্বরের একাধিক অভিযোগ জমা পড়েছে। সেই কারণেই আপনার Aadhar নম্বর আসল কিনা নকল তা যাচাই করা প্রয়োজন।দেখে নিন কিভাবে যাচাই করবেন আপনার Aadhar নম্বরের সত্যতা।

অনলাইনে Original Aadhar Card চেনার পদ্ধতি

অনলাইনে Aadhar নম্বরের সত্যতা যাচাই করার জন্য https://resident.uidai.gov.in/verify লিঙ্কে চলে যান।সেখানে আপনার কাছে থাকা Aadhar নম্বরটি নির্দিষ্ট স্থানে লিখুন এবং তার ওপরে থাকা Captcha Verification দিন।এইসব সঠিক ভাবে দেওয়ার পর Proceed to Verify বাটনে ক্লিক করুন।

Aadhar Card Verification Online

আপনার Aadhar নম্বর যদি সত্যি হয় সেক্ষেত্রে এরপর নতুন একটি পেজ খুলবে যেখানে সমস্ত ডিটেইলস দেওয়া থাকবে।এছাড়াও Aadhar নম্বরের পাশে একটি সবুজ চিন্হ উঠবে যেখানে দেখা যাবে সেই Aadhar নম্বরটি বৈধ আছে।যদি সেটি বৈধ না থাকে তবে এই পরবর্তী পর্যায়টি খুলবে না।

এই ডিটেইল নম্বরের ক্ষেত্রে গোপনীয়তা বজায় রাখার জন্য নাম ঠিকানা ইত্যাদি গোপন রাখা হয়।তবে আপনার মোবাইল নাম্বার যদি আধার কার্ডের সাথে কানেক্টেড থাকে সে ক্ষেত্রে আপনার মোবাইল নাম্বার এর তিনটি ডিজিট দেখানো হবে। এছাড়া লিঙ্গ,কোন রাজ্যের বাসিন্দা, বয়স (২০-৩০ বছর এরকম দেখানো হবে) ইত্যাদি দেওয়া থাকবে।

অফলাইনে Original Aadhar Card চেনার পদ্ধতি

আপনার Aadhar নম্বর নকল কীনা তা জানতে ১৯৪৭ নম্বরে কল করে গ্রাহক সেবা প্রতিনিধির সাথে কথা বলে নিতে পারেন।