এইভাবে রাখুন ধনেপাতা, ৭দিন থাকবে সবুজ ও তরতাজা

এক সপ্তাহেও পচবে না, জেনে নিন ধনে পাতা তাজা রাখার কয়েকটি উপায়

Coriander Leaves Storage : যে কোনও খাবারের স্বাদ গন্ধ বাড়াতে হলে ও রংবাহারি করে তুলতে হলে সবার আগে যার নাম মাথায় আসে, তা হল ধনেপাতা। ভর্তা থেকে শুরু করে মাছের ঝোল, যে কোনও ধরনের পদেই ধনেপাতা ছড়িয়ে দিলে স্বাদ বেড়ে যায় বহুগুণ। কিন্তু ধনেপাতা সংরক্ষণ করাই কঠিন হয়ে পড়ে অনেক ক্ষেত্রে। চলুন আজকে জেনে নিই কয়েকটি সহজ উপায়।

How To Store Coriander Leaves

প্লাস্টিক ব্যাগ ব্যবহার করুন : শীতকালে ধনেপাতা সংরক্ষণ করতে প্লাস্টিকের ব্যাগের সাহায্য নিতে পারেন। এ জন্য সবুজ ধনেপাতা ধুয়ে শুকিয়ে টিস্যু পেপারে মুড়ে জল শুকিয়ে নিন৷ এরপর ধনেপাতা একটি প্লাস্টিকের ব্যাগে রেখে প্যাক করে নিন। এতে আপনার ধনেপাতা ২ সপ্তাহ নষ্ট হবে না।

How To Store Coriander Leaves

   

জলে রাখুন : শীতকালে ধনেপাতাকে সতেজ রাখতে জল ব্যবহার করা সবচেয়ে ভাল বিকল্প। এর জন্য একটি কাঁচের বয়েমে অর্ধেক জল দিয়ে তার মধ্যে ধনেপাতার শেখর বাদ দিয়ে ডুবিয়ে রাখুন। এতে ১ সপ্তাহ পাতা নষ্ট হবে না।

ফ্রিজে রাখুন : শীতকালে ধনেপাতা ফ্রিজে রাখার ভাল বিকল্প হতে পারে। এজন্য ধনেপাতা জল ঝরিয়ে শুকিয়ে সারারাত ফ্রিজে রেখে দিন। এখন পরদিন সকালে ফ্রিজ থেকে বের করে কেটে এয়ার টাইট পাত্রে রেখে ফ্রিজে রেখে দিন। এতে ধনেপাতা অনেক দিন তাজা থাকবে।

How To Store Coriander Leaves

ধনেপাতার পেস্ট বানিয়ে রাখুন : বাজার থেকে টাটকা ধনেপাতা কিনে এনে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর ডাল থেকে পাতা গুলো ছাড়িয়ে নিয়ে সেগুলো ভালো করে পেস্ট করে নিতে হবে। তারপর সেই পেস্ট এয়ার টাইট একটি পাত্রে রেখে ফ্রিজের মধ্যে রেখে দিতে হবে। এই ধনেপাতার পেস্ট আপনি যেকোনো রান্নায় ব্যবহার করতে পারবেন অনেক দিন ধরে।

আরও পড়ুন : করুন এই একটি ছোট্ট কাজ, ২ মিনিটে সাফ হবে নোংরা সুইচ বোর্ডের ময়লা

How To Store Coriander Leaves

আরও পড়ুন : করুন এই একটি ছোট্ট কাজ, ২ মিনিটে সাফ হবে তেলচিটে বাসনের ময়লা

টিস্যু পেপার ব্যবহার করুন : শীতে ধনেপাতাকে দীর্ঘ সময় সতেজ রাখতে টিস্যু পেপার ব্যবহার করাও ভাল। এজন্য টিস্যু পেপারে ধনেপাতা ভালো করে মুড়ে একটি এয়ার টাইট পাত্রে সংরক্ষণ করুন। এতে ধনেপাতা অনেক দিন তাজা থাকবে।