একদিকে করোনা অন্যদিকে ভোট, ভোট দিতে গিয়ে ভুলেও এই ভুলগুলো করবেন না

করোনার মধ্যেই একুশের নির্বাচন সম্পন্ন হচ্ছে। ভোট চলাকালীন সময়ে অনেক মানুষ একত্রিত হলে সংক্রমণ আরও বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তার উপর আবার করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে সারা বিশ্বের পাশাপাশি দেশ এমনকি রাজ্যের উদ্বেগও বাড়ছে। এরমধ্যেই ভোটকেন্দ্রে গিয়ে লাইনে দাঁড়িয়ে সকলের সঙ্গে ভোট দিতে হবে। যার থেকে সংক্রমণ আরও ছড়িয়ে পড়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে যা সবচেয়ে বেশি আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। এখনও পর্যন্ত ভারতেই এই রূপটির হদিশ মিলেছে। মহারাষ্ট্র থেকে পশ্চিমবঙ্গ— করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে সবচেয়ে বেশি আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে এই নতুন রূপ। এখনও পর্যন্ত ভারতেই এই রূপটির হদিশ মিলেছে। দ্বিতীয় ঢেউয়ে পশ্চিমবঙ্গে গত রবিবার পর্যন্ত যত জন কোভিডে আক্রান্ত হয়েছেন, তাঁদের অধিকাংশই এই ভারতীয় রূপের শিকার।

এমতাবস্থায় করোনা সংক্রমণের সম্ভাবনা এড়িয়ে কিভাবে ভোট দেওয়া যায় সে সম্পর্কে কিছু সহজ টিপস দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এই টিপস অথবা ভোটের পরিপ্রেক্ষিতে করোনা সতর্কতা বিধিগুলি মেনে চললে মারণ ভাইরাসের সংক্রমণ এড়ানো সম্ভব হবে বলেই মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

সামাজিক দূরত্ব বজায় রাখুন : করোনার প্রাক মুহূর্ত থেকেই একে অপরের সঙ্গে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ দিয়েছিলেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এক ব্যক্তির শরীর থেকে যাতে অপর ব্যক্তির শরীরে ছড়িয়ে পড়তে না পারে করোনা, সেই জন্যই মূলত ভিড়বহুল এলাকা থেকে দূরে থাকতে এবং সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দিয়েছেন তারা। ভোটের লাইনে দাঁড়ানোর সময় তাই আপনার আগের ব্যক্তির থেকে নিজে কিছুটা দূরে দাঁড়ান এবং পেছনের ব্যক্তিকেও সতর্ক করে দিন।

সঠিকভাবে মাস্ক ব্যবহার করুন : করোনাকালে অনেকের মধ্যেই মাস্ক পরার প্রবণতা গড়ে উঠেছে। তবে অনেকেই আছেন যারা মাস্ক পড়তে চাইছেন না। অনেকে মাস্ক পড়লেও নাম সাক্ষী থুতনির নিচে বা কানের পাশে ঝুলিয়ে রাখছেন। এমনটা করা যাবে না। ভোটকেন্দ্রে গেলে সঠিকভাবে মাস্ক পড়ে যেতেই হবে যাতে মুখ এবং নাক ঢাকা থাকে।

অযথা সময় নষ্ট করবেন না : ভোটের দিন ভোটকেন্দ্রে গিয়ে যত তাড়াতাড়ি সম্ভব ভোট দিয়ে বাড়ি ফিরে আসুন। লাইনে দাঁড়িয়ে অথবা ভোটকেন্দ্রের বাইরে দাঁড়িয়ে কিংবা রাস্তাঘাটে কোথাও কারোর সাথে গল্প করতে বসবেন না। করোনার হাত থেকে স্বাস্থ্য রক্ষা করতে পারলে রাজনৈতিক তরজা করার জন্য অনেক সময় পাওয়া যাবে।

West Bengal Assembly Election 2021 Official Guidelines by Election Comission of India

ইভিএম মেশিন মন্ত্র : মনে রাখতে হবে যে ইভিএম মেশিনটি আপনি ব্যবহার করছেন তা ইতিপূর্বে অনেকজন ব্যবহার করেছেন। অতএব পারলে গ্লাভস পরে মেশিনে হাত দিন। ভোট দেওয়া হয়ে গেলে অবশ্যই হাতে স্যানিটাইজার লাগিয়ে হাত জীবাণুমুক্ত করে নিতে ভুলবেন না।

আরও পড়ুন : ঠোঁট শুকিয়ে যাচ্ছে? হেলাফেলা করবেন না, করোনার সম্ভাব্য নতুন লক্ষণ বলছে সমীক্ষা

ভিড় এড়িয়ে চলুন : কোনও জটলার মধ্যে যাবেন না। ভোটের দিন যে সময়টাতে ভোটকেন্দ্রে সবথেকে বেশি ভিড় হবে বলে আপনার মনে হচ্ছে, সেই সময়টা এড়িয়ে চলুন। ভিড় যখন কম থাকবে তখন গিয়ে ভোট দিয়ে আসুন।

আরও পড়ুন : সর্দি-কাশি, জ্বর নয়, করোনার দ্বিতীয় ঢেউয়ে দেখা দিচ্ছে নতুন ৩টি উপসর্গ

বাড়ি ফেরার পরে করনীয় : ভোট দেওয়ার পর সরাসরি বাড়ি ফিরে আসবেন। বাড়িতে এসেই প্রথমে হাত-পা খুব ভালোভাবে সাবান দিয়ে ধুয়ে নিন। তবে একেবারে স্নান করে নিতে পারলে সব থেকে বেশি ভালো হয়। বাইরের জামাকাপড় খুলে ফেলে সঙ্গে সঙ্গেই ডিটারজেন্ট দিয়ে কেচে নিন। এই ছোট ছোট বিষয় গুলি মাথায় রাখলেই করোনা সংক্রমণ অনেকাংশে এড়ানো যাবে।

আরও পড়ুন : করোনা সংক্রমণ ঠেকাতে কোন রাজ্য কি কি ব্যবস্থা নিল, রইলো সম্পুর্ণ তালিকা