হোলি খেলতে গিয়ে টাকায় রং লেগে গেলে যেভাবে রঙের দাগ সরাবেন

শুধু বঙ্গেই না,সমগ্র ভারতবাসী মেতে উঠতে চলেছে রঙের উৎসবে।তবে এই উৎসব পালনের সময় নানারকম সমস্যার মধ্যেও পড়তে হয় মানুষকে যার মধ্যে অন্যতম সমস্যা হলো,রাস্তায় রং খেলতে বেরিয়ে টাকার ব্যাগের মধ্যে থাকা নোটগুলি রঙিন হয়ে যাওয়া।এই ঘটনাটি ঘটলে রীতিমত বিপদের মুখে পড়তে হয় মানুষকে।তবে এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায় বাতলে দেব আমরা।

এরজন্য প্রথমেই আপনার প্রয়োজন হবে পেইন্ট থিনার যা যে কোনও হার্ডওয়্যারের দোকানে আপনি পেয়ে যাবেন।এছাড়াও লাগবে একটি প্লেট। নোটটিকে মুড়িয়ে প্লেটের ওপর রেখে তার ওপর পেইন্ট থিনার (Paint Thinner,) অল্প অল্প করে দিতে হবে। এটি নোটে থাকা সমস্ত রং শুষে নেবে।

তবে ধৈর্য হারালে চলবে না। নোটটিকে বেশ কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে। এতে নোটের কোনও ক্ষতি হবে না। ধীরে ধীরে নোটে লেগে থাকা রংগুলি বেরিয়ে আসবে এবং নোটের সাদা রঙ দেখা যেতে থাকবে।ততক্ষণ সেটিকে ভিজিয়ে রাখতে হবে যতক্ষণ না সেটি স্যাচুরেটড হচ্ছে।

মাঝেমধ্যে আঙ্গুলদিয়ে নটিকে থিনার এর মধ্যে চেপে দিতে হবে, যাতে নোটটি থিনারের সংস্পর্শে এসে রং ছেড়ে দেয়। বেশ কিছুক্ষণ এই কাজটি করার পর একটি পরিষ্কার সাদা কাগজে নোটটিকে খুব আলতো করে ঘষে নিয়ে হবে। এভাবেই নোটটি আবার ব্যবহার যোগ্য হয়ে উঠবে।