কম তেলে সুজির নতুন সুস্বাদু রেসিপি, খেলে আট থেকে আশি সবাই হবে খুশি

হালুয়া, পোলাও ছেড়ে বানান সুজির নতুন রেসিপি, খেলে আঙ্গুল চাটবেন কথা দিলাম

একঘেয়ে রান্না, একঘেয়ে জলখাবারে কখনও বাঙালির পোষায় না। বাঙালি দৈনন্দিন খাবারের মধ্যেও নতুনত্ব খোঁজে। তাই তো রান্না নিয়ে মাঝে মধ্যেই নানা এক্সপেরিমেন্ট চলে বাঙালির হেঁসলে। চলুন আজ বরং জেনে নেওয়া যাক জলখাবারে কী এক্সপেরিমেন্টাল পদ বানানো যেতে পারে সুজি দিয়ে (Snacks Recipe With Suji)। এই রেসিপি জানা থাকলে জলখাবার নিয়ে টেনশন নিমেষে হবে দূর।

সুজির নতুন জলখাবার বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : সুজি, চিনি, বাঁধাকপি, টমেটো কুচি, পেঁয়াজ কুচি, ধনে পাতা কুচি, চিলি ফ্লেক্স বা শুকনো লঙ্কা মিক্সিতে গোটা গোটা করে গুঁড়িয়ে নেওয়া, গরম মশলা গুঁড়ো, রান্নার তেল, পরিমাণমত নুন,

সুজি দিয়ে টেস্টি জলখাবার বানানোর পদ্ধতি : প্রথমে একটি মিক্সিং জারের মধ্যে এক কাপ সুজি আর সামান্য জল দিয়ে ভালো করে পিষে একটা মিহি পেস্ট বানিয়ে নিন। পরিমাণ অনুসারে উপকরণ বাড়াতে কিংবা কমাতে পারবেন। এবার এই মিশ্রণ একটি পাত্রে প্রথমে ঢেলে নিতে হবে।

এবার এই পেস্টের মধ্যে কিছুটা জল মিশিয়ে ব্যাটারটা পাতলা করে নিন। তারপর এরমধ্যে টমেটো কুচি, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, বাঁধাকপি কুচি ভালো করে মিশিয়ে নিন। সুজির পেস্টের সঙ্গে সবজির স্বাদে জলখাবার আরও বেশি টেস্টি এবং স্বাস্থ্যকর হবে। ছোট থেকে বড় সকলেই নির্দ্বিধায় সুজির এই রেসিপি জলখাবারে খেতে পারবেন।

সবজি ভালো করে মেশানো হয়ে গেলে এরমধ্যে পরিমাণ মতো নুন, সামান্য চিনি, চিলি ফ্লেক্স এবং সামান্য গরম মশলা গুঁড়ো দিয়ে আবার ভালো করে মিশিয়ে নিন। সমস্ত উপকরণ ভাল করে মেখে নেওয়ার পর এবার শুধু ফ্রাইং প্যানে ভেজে নেওয়ার পালা।

এবার রান্নার জন্য একটি ফ্রাইং প্যানের মধ্যে সামান্য তেল ভালো করে ছড়িয়ে এক হাতা পরিমাণ ব্যাটার ছড়িয়ে কম আঁচে ২-৩ মিনিট রান্না হতে দিন। এভাবে উল্টে পাল্টে ভেজে নিলেই তৈরি হয়ে গেল সুজির এক নতুন ধরনের জল খাবার। শুধু শুধুও খেতে পারেন, আবার চাটনি দিয়েও খেতে পারেন সুজির এই রেসিপি।