একবার বানালে চলবে এক মাস! বাড়িতে এইভাবে বানান ঠেকুয়া, রইল রেসিপি

এক বছরেও নষ্ট হবে না, এইভাবে বানান মুচমুচে খাস্তা ঠেকুয়া

কার্তিক মাসের শুক্লাপক্ষের ষষ্ঠী তিথিতে পূজিত হন সূর্যদেবতা। যা ছটপুজো নামে পরিচিত। এই পুজোয় প্রসাদ হিসেবে সূর্যদেবতাকে অর্পণ করা হয় ঠেকুয়া। এটিকে খাজুরিয়া বা ঠিকারিও বলা হয়ে থাকে। চাইলে আপনিও বাড়িতে বানিয়ে নিতে পারেন ঠেকুয়া। বায়ুরোধী কৌটোতে দীর্ঘদিন রেখে দেওয়া যায় ঠেকুয়া।

দোকানে কেনার থেকে বাড়িতে বানানো এই পদ যেমন কম ক্ষতিকারক, সেরকম স্বাদেও কোনও অংশে কম না। বাড়িতে অতিথি এলে যেমন খেতে দিতে পারেন এই ডিশ, আবার কারও বাড়িতে গেলে কিংবা উপহার হিসাবেও এটি দারুণ হবে নিঃসন্দেহে। তাহলে আর দেরি কেন? চলুন জেনে নিই ঠেকুয়ার রেসিপি।

Thekua Recipe

ঠেকুয়া তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ

খুব কম উপকরণে বানানো যায় এই ঠেকুয়া। তাই আপনার সারাদিনের কাজের ফাঁকে যখনই সময় পাবেন তখনই আপনি বাড়ির লোকেদের জন্য বানিয়ে নিতে পারেন এই খাবারটি। এটি বানাতে লাগবে আটা ও ময়দা, সুজি, নারকেল কোরা, পরিমাণ মত নুন, চিনি, রান্নার জন্য তেল ও ঘি।

বাড়িতে ঠেকুয়া তৈরির পদ্ধতি

মাঝারি আঁচে একটি বড় পাত্র বসিয়ে তাতে ২ কাপ জল দিন। এবার জল ফুটে উঠলে কিছুটা পরিমাণ চিনি দিয়ে দিন। তারপর নাড়তে থাকুন যতক্ষণ না গলে যাচ্ছে। চিনি জলের সাথে মিশে গেলে গ্যাস বন্ধ করে দিন। এবার সেই চিনির শিরা একটি পাত্রে ঢেলে তাতে ঘি মিশিয়ে দিন।

Thekua Recipe

আরও পড়ুন : ভুলে যাবেন পাস্তা-পিজ্জা, কম তেলে আলু দিয়ে এইভাবে বানিয়ে নিন মুখরোচক জলখাবার

এবার একটা বড় থালা নিয়ে তাতে আটা, আধ কাপ থেকে একটু কম ময়দা এবং ময়দার মাপে সুজি নিয়ে নিন। এরপর একে একে নুন, কিছুটা নারকেল কোরা আর ঘি দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। এরপর আগে থেকে বানিয়ে রাখা চিনির শিরাটা পরিমাপ মত মিশিয়ে নিতে হবে।সবকিছু মেশানো হয়ে গেলে সামান্য জল দিয়ে মিশ্রণটি টাইট করে মাখতে হবে।

আরও পড়ুন : বাড়িতে এইভাবে বানান মিষ্টির দোকানের মত পারফেক্ট সন্দেশ, দেখে নিন রেসিপি

Thekua Recipe

আরও পড়ুন : ফুটন্ত জলে এক কাপ মুড়ি দিয়ে এইভাবে বানিয়ে দেখুন জলখাবার, সবাই চেয়ে চেয়ে খাবে

এরপর বেশ কিছুটা হাতে তেল নিয়ে মিশ্রণ থেকে লেচি কেটে হাতের তালুতে দিয়ে ঠেকুয়ার শেপ দিয়ে চামচ দিয়ে নিজের মনের মত ডিজাইন করে নিতে পারেন। এরপর কড়াইতে তেল গরম করতে বসিয়ে ঠেকুয়া দিয়ে খয়েরি করে ভেজে নিন। আঁচ হালকা রাখবেন যাতে ভিতর থেকে কাঁচা না থাকে। এভাবে সমস্ত ঠেকুয়া ভেজে নিন। ঠান্ডা হলেই তৈরি আপনার ঠেকুয়া। 

আরও পড়ুন : বিনা তেলে বানিয়ে নিন মুখরোচক এই জলখাবার, খেলে একটা চাইবেন আর একটা