তুলতুলে নরম হবে পরোটা! আটা মাখার সময় করুন ছোট্ট এই কাজ

আটা মাখার সময় করুন ছোট্ট এই কাজ, তুলতুলে নরম হবে পরোটা

শীতকালে এলেই পরোটা এবং পিঠে পুলি খাওয়ার ধুম পড়ে যায় মানুষের মধ্যে। গরমকালে যেহেতু তেল যুক্ত খাবার খেলে শরীর খারাপ করে তাই মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে শীতকালের জন্য। তবে পরোটা যেমন ভাবেই বানানো হোক না কেন কিছুক্ষণ পর তা ভীষণভাবে শক্ত হয়ে যায় তাই আর খাওয়া যায় না। কিন্তু আজ আপনাকে বলব নরম তুলতুলে পরোটা তৈরি করার অনবদ্য রেসিপি (Soft Paratha Recipe)।

নরম তুলতুলে পরোটা তৈরি করার উপকরণ : আলু চচ্চড়ি বা কুমড়োর তরকারি দিয়ে নরম নরম পরোটা খেতে ভীষণ ভালো লাগে সকলের। নরম তুলতুলে পরোটা তৈরি করতে আপনার লাগবেই ময়দা, সাদা তেল, নুন,কনফ্লাওয়ার, জল। খুব সামান্য উপকরণেই আপনি বানিয়ে ফেলতে পারবেন নরম তুলতুলে পরোটা।

Soft Paratha Recipe

নরম তুলতুলে পরোটা তৈরি করার পদ্ধতি : প্রথমেই একটি বড় পাত্রে বেশ খানিকটা ময়দা নিয়ে নিতে হবে। ময়দায় স্বাদমতো নুন এবং সাদা তেল দিয়ে দিতে হবে। এবার ভালো করে ময়দা মিশিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিতে হবে যাতে ময়দা নরম থাকে। তেলের সঙ্গে অল্প অল্প করে জল মিশিয়েও নিতে পারেন।

এবার ময়দা মাখাটি নিয়ে বেশ বড় বড় করে লেচি কেটে দিতে হবে। মনে রাখবেন, সাধারণ পরোটা তৈরি করার জন্য যেমন লেচি কেটে রাখেন তার থেকে অনেকটা বড় লেচি কাটতে হবে। এবার একটি পাত্রে সামান্য জল এবং কর্নফ্লাওয়ার মিশিয়ে নিতে হবে। যদি বাড়িতে কর্নফ্লাওয়ার না থাকে সেক্ষেত্রে আপনি ময়দা মিশিয়েও রাখতে পারেন।

Soft Paratha Recipe

এবার ময়দার লেচিগুলি বেশ বড় করে বেলতে হবে। তবে মনে রাখবেন সাধারণ পরোটার মতো কিন্তু বেললে হবে না বরং চার চৌকো করে বেলতে হবে পরোটাগুলি। ৩-৪ বার ফোল্ড করে বেশ মোটা করে পরোটা বেলতে হবে। পরোটা বেলার সময় গুলে রাখা কনফ্লাওয়ারের জল এবং ময়দা মেশাতে হবে সমানে। এইভাবে বেশ কয়েকটি পরোটা বেলে রাখতে হবে।

আরও পড়ুন : আটা মাখার সময় করুন ছোট্ট এই কাজ, ১২ ঘন্টা নরম থাকবে রুটি

How To Make Soft Paratha

আরও পড়ুন : আটা মাখার সময় করুন এই একটি ছোট্ট কাজ, মেখে রাখা আটা কালো হবে না আর

এবার একটি কড়াইতে বেশ খানিকটা তেল নিয়ে লুচির মত পরোটা গুলি ভেজে নিতে হবে। পরোটা ভাজার সময় বারবার এপিঠ ওপিঠ উল্টে ভাজতে হবে যাতে দুই দিক সমান ভাবে ভাজা হয়। এইভাবে আপনার বেলে রাখা লেচি গুলি একটার পর একটা ভেজে নিতে হবে। ব্যাস তাহলেই তৈরি আপনার নরম নরম বড় পরোটা। এই পরোটা গুলি যদি গোল গোল করে ভাজেন তাহলে অনেকটা পেটাই পরোটার আকার নেবে।