ফুটন্ত জলের মধ্যে মুড়ি দিয়ে তৈরি এই রেসিপি খেলে একবার চাইবেন বারবার

খেতে মজা বানাতেও দুর্দান্ত সোজা, ফুটন্ত জলের মধ্যে মুড়ি দিয়ে বানিয়ে নিন টেস্টি জল খাবার

ভাত, রুটির পর বাঙালির প্রিয় খাদ্য হল মুড়ি (Puffed Rice)। সকাল বিকেলের জলখাবারে চায়ের সঙ্গে টা হিসেবে একটু মুড়ি (Muri) মাখা হলেই জমে যায়। ঝাল মুড়ি, মশলা মুড়ি, চানাচুর আর আচারের তেল দিয়ে মাখিয়ে বাঙালি চেটেপুটে খায়। তবে ফুটন্ত জলের মধ্যে মুড়ি ঢেলে দিলে সেখান থেকেও একটা ইউনিক রেসিপি বেরিয়ে আসতে পারে তা জানেন কি? আজ এই প্রতিবেদনে রইল মুড়ির পোহার (Murir Poha) অভিনব এবং সুস্বাদু রেসিপি যা একবার খেলে বারবার খেতে চাইবেন।

মুড়ি পোহার এই বিশেষ রেসিপি বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : মুড়ি, আলু, পেঁয়াজ, তেল, চিনেবাদাম, সরষে, শুকনো লঙ্কা, টমেটো, লবণ, হলুদ গুঁড়ো, চাট মসলা, কারি পাতা।

মুড়ির পোহা বানানোর পদ্ধতি : প্রথমে ফুটন্ত জলের মধ্যে মুড়ি দিয়ে ৩০-৪০ সেকেন্ড করে ভিজিয়ে নিতে হবে। এরপর জলটা ছেঁকে ফেলে দিতে হবে। এবার টমেটো, আলু এবং পেঁয়াজ একেবারে ছোট ছোট টুকরো করে কেটে নিন। আসল রান্না শুরু হওয়ার আগে কড়াইতে তেল গরম করে তার মধ্যে চিনে বাদাম ভেজে তুলে নিন। এবার শুরু হবে আসল রান্নাটা।

চিনেবাদাম ভেজে তুলে নিয়ে ওই তেলের মধ্যেই কিছুটা সরষে এবং শুকনো লঙ্কা ফোড়ন দিতে হবে সবার আগে। তারপর কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে সামান্য লবণ এবং হলুদ গুঁড়ো মাখিয়ে আগে থেকে কেটে রাখা আলু দিয়ে দিন এই তেলের মধ্যে। এবার টমেটো এবং পেঁয়াজ কুচি দিয়েও কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে।

আলু, টমেটো এবং পেঁয়াজ হালকা ভাজা হয়ে এলে গ্যাসের আঁচ একটু কমিয়ে নিন। এবার এর মধ্যে কিছু কারি পাতা কুচিয়ে দিয়ে দিন। তারপর জলের মধ্যে ভিজিয়ে রাখা মুড়ি জল থেকে তুলে প্রথমে জল ঝরিয়ে নিন। এবার এই নরম মুড়ি কড়াইতে আলু, পেঁয়াজ এবং টমেটোর মিশ্রণের মধ্যে দিয়ে দিন। এবার সমস্ত উপকরণগুলো ভাল করে নেড়েচেড়ে নিন।

রান্নার একেবারে শেষের দিকে অর্থাৎ নামিয়ে নেওয়ার আগে উপর থেকে কিছুটা চাট মশলা ছড়িয়ে নিন। এবার নামিয়ে গরম গরম পরিবেশন করুন মুড়ির পোহা। চিড়ে, সাবু, সুজি দিয়ে এরকম ভাবে পোলাও কিংবা পোহা তো অনেক খেয়েছেন, এবার মুড়ি দিয়ে বানানো এই দুর্দান্ত রেসিপি বানিয়ে নিজে খান এবং সকলকে খাওয়ান।