হারিয়ে যাওয়া Aadhaar Card  ফিরে পাওয়ার পদ্ধতি

আধার কার্ড হারিয়ে গেলে আবার নতুন আধার কার্ড পাওয়া খুব সমস্যার ব্যাপার নয়। জেনে নিন কীভাবে পাবেন।

Aadhaar Card বা Aadhaar Number বর্তমানে ভারতীয়দের কাছে কতটা গুরুত্বপূর্ণ সেটা আলাদা করে বলার প্রয়োজন বোধ হয় নেই। Aadhaar Crad  ছাড়া যেমন সরকারি বিভিন্ন প্রকল্পের সুবিধা পাওয়া যায় না তেমনই আটকে যায় বহু গুরুত্বপূর্ণ কাজ।

তবে অনেক সময় এই Aadhaar Card  হারিয়ে যায়। হারিয়ে যাওয়া Aadhaar Card ফিরে পেতে এখানে-ওখানে ছোটাছুটি করতে হয়। তাই UIDAI এর এই সমস্যার সমাধানে নিয়ে এলো একটি দুর্দান্ত উপায়। যত মধ্যমে এখন অতি সহজেই হারিয়ে যাওয়া Aadhaar Card  পেয়ে যাবেন নাগরিকরা।

হারিয়ে যাওয়া Aadhaar Card  পাওয়ার পদ্ধতি

Aadhaar Card হারিয়ে গেলে আপনাকে প্রথমেই যেতে হবে UIDAI এর অফিশিয়াল ওয়েবসাইটে https://uidai.gov.in/। এরপর আপনাকে ‘Get Aadhaar’  মেনুতে ‘Retrieve Lost or Forgotten EID/UID’ অপশনে ক্লিক করতে হবে।

আরও পড়ুন :  আধারের ভুল সংশোধনের জন্য অ্যাপয়েনমেন্ট বুকিং পদ্ধতি

এরপর আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে। এবার আপনাকে আপনার ‘Aadhaar No (UID)’ অথবা ‘Enrolment ID (EID)’ দিতে হবে।

তারপর নিজের নাম, মোবাইল নম্বর অথবা ইমেইল আইডি সঠিক জায়গায় সঠিক ভাব দিয়ে ‘Captcha Verification’ করে ‘Send OTP’ অপশনে ক্লিক করতে হবে।

আরও পড়ুন : আধার কার্ডের এই ৫টি পরিবর্তন হবে ডকুমেন্ট ছাড়াই

এবার আপনার আধারের সাথে রেজিস্টার্ড থাকা মোবাইল নম্বর অথবা ইমেইল আইডিতে একটি ওটিপি আসবে। যেটিকে ঠিকভাবে সঠিক জায়গায় দিয়ে সাবমিট করতে হবে। এই প্রক্রিয়াগুলি সঠিক ভাবে হওয়ার পর আপনি পরবর্তী পর্যায়ে ‘Download e-Aadhaar’ অপশনে ক্লিক করে সঙ্গে সঙ্গে আপনার ‘Aadhaar Card’ ডাউনলোড করে নিতে পারবেন।

আরও পড়ুন : আধার কার্ডে কোন কোন ভুল সংশোধন করতে কত টাকা লাগে

তবে মনে রাখবেন, এর জন্য আপনার থেকে কোনরকম শুল্ক নেওয়া হবে না। তবে এই প্রক্রিয়া সম্পন্ন করার জন্য নাগরিকদের অবশ্যই তার Aadhaar নম্বরের সাথে মোবাইল নম্বর অথবা ইমেইল আইডি রেজিস্টার্ড থাকতে হবে।