আটা মাখার সময় মেশান এই ৪ জিনিস, রুটির পুষ্টি বেড়ে যাবে দ্বিগুণ

স্বাদ ও পুষ্টি বাড়বে দ্বিগুণ! আটা মাখার সময় মেশান শুধু এই জিনিস

ভাত আর রুটি (Ruti), দুটোই এখন বাঙালির প্রধান খাদ্য। অনেকে তো আবার ভাত ছেড়ে পুরোপুরি রুটির উপরেই নির্ভরশীল। রুটির মধ্যে রয়েছে প্রচুর পুষ্টিগুণ। তবে জানেন কি রুটি তৈরীর সময় সামান্য কিছু উপকরণ মিশিয়ে আপনি রুটির পুষ্টিগুণ বাড়িয়ে তুলতে পারেন? এতে শুধু পুষ্টিগুণ (Nutritional Value) বাড়বে তাই নয়, সেই সঙ্গে স্বাদও বাড়বে গ্যারান্টি। এক নজরে দেখে নিন কোন ৪টি উপকরণ রুটি তৈরির সময় ব্যবহার করতে পারেন আপনি।

এই ৪ টি উপকরণ মেশালে দ্বিগুণ বাড়বে রুটির পুষ্টি

আটার সঙ্গে মেশান পালং শাক

রুটির স্বাদ বদল করতে চাইলে তার মধ্যে কিছুটা পরিমাণ পালং শাক ব্লেন্ড করে মিশিয়ে দিতে পারেন। আটা মাখার আগেই কিছুটা পালং শাক বেটে মিহি পেস্ট বানিয়ে নিতে হবে। এবার আটা মাখার সময় অল্প অল্প পেস্ট মিশিয়ে ডো তৈরি করে নিন। তারপর বানিয়ে ফেলুন পালং শাকের রুটি।

PURE GHEE

আটার সঙ্গে মিশিয়ে নিন ঘি

ঘি শরীরের জন্য কতটা উপকারিতা আলাদা করে বলে দিতে হয় না। তবে শরীর স্বাস্থ্যের কথা ভেবে অনেকেই ডায়েট থেকে ঘি একেবারেই বাদ দিয়ে দেন। এমনটা করলে কিন্তু ঘিয়ের পুষ্টিগুণ থেকে বঞ্চিত হবেন আপনি। তাই এবার থেকে রুটি তৈরির পর তাতে সামান্য ঘি ব্রাশ করে খান। অথবা রুটি তৈরির সময় ময়দার সঙ্গে এক চামচ পরিমাণ ঘি মিশিয়ে নিন।

রুটি তৈরির সময় মেশান ড্রাই ফ্রুটস

ড্রাই ফ্রুটস শরীরের মধ্যে ইনস্ট্যান্ট শক্তি যোগায়। কাজু, আলমন্ড, পেস্তার মধ্যে রয়েছে উচ্চমানের ফ্যাটি অ্যাসিড। যা শরীরকে ভেতর থেকে শক্তি দেয়। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। আপনি বাড়িতেই হরেক রকম ড্রাই ফ্রুটস ব্লেন্ডারে পিষে পাউডার বানিয়ে নিতে পারেন। রুটি তৈরির সময় এক থেকে দুই চামচ এই পাউডার মিশিয়ে নিন ময়দার সঙ্গে।

আরও পড়ুন : ফ্রিজে রাখলেও শক্ত হবে না রুটি, করুন শুধু এই একটি ছোট্ট কাজ

MASHALA

আরও পড়ুন : আটা মাখার সময় করুন ছোট্ট এই কাজ, ১২ ঘন্টা নরম থাকবে রুটি

ময়দার সঙ্গে মিশিয়ে নিন হরেক রকম মশলা

যারা একঘেয়ে রুটির স্বাদ পছন্দ করেন না তারা একেক দিন একেক রকমের মশলা মিশিয়ে নিতে পারেন ময়দার সঙ্গে। আমচুর পাউডার, ভাজা মশলা, নুন, গোলমরিচ গুঁড়ো মিশিয়ে রুটি বানালে স্বাদ যেমন হয় দুর্দান্ত, তেমনই এই মশলার মধ্যে থাকা পুষ্টিগুণ রুটির মাধ্যমেই আপনার শরীরে প্রবেশ করবে।