পেঁয়াজ-রসুন ছাড়া রান্না আমিষকে কয়েক গোল দেবে, রইল পটলের ধোকার ডালনা রেসিপি

একঘেয়ে পটলের স্বাদ বদলে বানিয়ে নিন পটলের ধোকার ডালনা, রইল রেসিপি

গরমকালে সবজির মধ্যে পটল নিত্যদিন বাঙালির বাজারের ঝুলিতে জায়গা পায়। কিন্তু মুশকিলটা হল পটল দিয়ে একঘেয়ে তরকারি বানালে রোজ রোজ খেতে মোটেই ভালো লাগবে না। তাই আজ এই প্রতিবেদনে রইল পেয়াজ-রসুন ছাড়া পটলের ধোকার ডালনার (Potoler Dhokar Dalna) একটা দারুণ রেসিপি। চট করে শিখে নিন এই রান্নাটা।

পটলের ধোকার ডালনা বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : পটল, আলু, মটর ডাল, ময়দা – ২ চামচ, নারকেল, আদা, টমেটো কুচি, কাঁচালঙ্কা, গোটা জিরে, হিং, তেজপাতা, ঘি, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, নুন-স্বাদ অনুযায়ী, সামান্য চিনি, রান্নার জন্য তেল।

পটলের ধোকার ডালনা তৈরীর পদ্ধতি : প্রথমে পটলগুলো খুব ভালো করে ধুয়ে নিয়ে খোসা ছাড়িয়ে নিতে হবে। এবার ডাল ভিজিয়ে রেখে বেঁটে পেস্ট বানিয়ে নিন। তারপর পটলগুলোকে মেশিনের সাহায্যে ছবির মত করে ঝুরো করে নিন।

এবার আলুগুলোকে দু টুকরো করে কেটে নিন। তারপর মিক্সিতে কয়েক টুকরো নারকেল, আদা কুচি এবং দুটো কাঁচালঙ্কা দিয়ে পেস্ট বানিয়ে নিন।

এবার করাইতে অল্প তেল গরম করে তার মধ্যে গোটা জিরে এবং সামান্য হিং ফোড়ন দিতে হবে। তার মধ্যে প্রথমে নারকেলের পেস্টটা দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে তারপর ঝুরো করে রাখা পটল দিতে হবে। এবার ভালো করে কষিয়ে নিন জল যতক্ষণ না শুকিয়ে যাচ্ছে।

জল শুকিয়ে এলে তার মধ্যে ডাল বাটা দিয়ে নুন, চিনি, গরম মশলা গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে ভালো করে মিশ্রণ বানিয়ে নিন। এবার একটি পাত্রে অল্প ঘি মাখিয়ে মিশ্রণটা ছড়িয়ে ছোট ছোট বরফির আকারে কেটে নিন।

একটি পাত্রে সামান্য জল দিয়ে তার মধ্যে ময়দা গুলে নিতে হবে। কড়াইতে তেল গরম করে বরফির আকারে কেটে রাখা ধোকা ময়দার গোলায় ডুবিয়ে লাল করে ভেজে তুলে নিন। মিক্সিতে আদা কুচি, টমেটো কুচি, কাঁচা লঙ্কা, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো এবং অল্প জল দিয়ে পেস্ট বানিয়ে নিতে হবে।

এবার কড়াইতে তেল গরম করে তাতে আলু ভেজে তুলে নিতে হবে। তারপর তার মধ্যে জিরে এবং তেজপাতা ফোড়ন দিয়ে পেস্ট করে রাখা মশলাটা দিয়ে সামান্য নুন মিশিয়ে কষিয়ে নিন। এরমধ্যে আলু দিয়ে ভালো করে মশলার সাথে কষিয়ে নিতে হবে।

মশলা কষানো হয়ে গেলে জল ঢেলে দিন। ঝোল ফুটে উঠলে একে একে ভেজে রাখা ধোকা ঝোলের মধ্যে দিয়ে দিতে হবে। তারপর এর মধ্যে এক চামচ ঘি দিতে হবে। তারপর তিন থেকে চার মিনিট ফুটিয়ে নিয়ে নামিয়ে নিন আর গরম গরম পরিবেশন করুন পটলের ধোকার ডালনা।