একথালা ভাত নিমিষেই হবে ফাঁকা, পাতে যদি থাকে শুধু মোচার ভাপা একা

পেঁয়াজ-রসুন ছাড়া নিরামিষ মোচার ভাপা, খেতে এতই সুস্বাদু যে এক থালা ভাত নিমিষেই হবে ফাঁকা

যারা মাছ, মাংস, ডিম খেতে অভ্যস্ত, পেঁয়াজ-রসুন ছাড়া রান্না যাদের একেবারেই পোষায় না, তারা কি কখনও ভেবে দেখেছেন বাঙালি কুইজ্যিনে এত হরেক রকমের নিরামিষ রান্না রয়েছে, চেখে না দেখে কত বড় মিস করছেন আপনি? বিশেষত মা-ঠাকুমারা যে কায়দায় নিরামিষ রান্নার পদ বানাতেন তা একবার চেখে দেখলে আপনি মাছ মাংসের স্বাদ মুহূর্তের জন্য ভুলে যাবেন তা নিশ্চিত হয়েই বলতে পারি। আজ এই প্রতিবেদনে রইল তেমনই এক দুর্দান্ত স্বাদের রান্না, পেঁয়াজ রসুন ছাড়া নিরামিষ মোচার ভাপা (Veg Mocha Vapa Recipe)।

পেঁয়াজ-রসুন ছাড়া নিরামিষ মোচার ভাপা বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : দুটি বড় আকারের মোচা সিদ্ধ করে রাখা, সরষে বাটা ৪ টেবিল চামচ নুন, মিষ্টি স্বাদ মত, পোস্ত বাটা ১ টেবিল চামচ, চারমগজ বাটা ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ চা-চামচ, সরষের তেল পরিমাণমতো, কাঁচা লঙ্কা বাটা ৩ টেবিল চামচ, ধনেপাতা কুচি এক মুঠো।

মোচার ভাপা বানানোর পদ্ধতি : প্রথমেই একটি পাত্রের মধ্যে সমস্ত উপকরণ নিয়ে নিন। অর্থাৎ ওই পাত্রের মধ্যে মোচা সেদ্ধ, সরষে বাটা, নুন, চিনি, পোস্ত বাটা, চারমগজ বাটা, হলুদ গুঁড়ো, কাঁচা লঙ্কা বাটা, ধনেপাতা কুচি এবং সরষের তেল নিয়ে সমস্ত উপকরণ একসঙ্গে খুব ভাল করে চটকে মাখিয়ে নিন। মাখানোটা এমন হতে হবে যাতে মিহি পেস্টের মত হয়ে যায়।

এবার একটা স্টিলের টিফিন বাক্স নিতে হবে। এই টিফিন বাক্সের মধ্যে ভাল করে তেল ব্রাশ করে নিন প্রথমে। এবার টিফিন বাক্সের মাপ অনুযায়ী কলাপাতা গোল করে কেটে বাক্সের মধ্যে রেখে দিন। তারপর এর উপরে মেখে রাখা সমস্ত উপকরণ দিয়ে দিন। সবশেষে টিফিন বক্সের ঢাকনা বন্ধ করে দিন।

এরপর একটি বড় পাত্রের মধ্যে জল গরম হতে দিন। জল গরম হয়ে এলে তার উপরে একটা স্ট্যান্ড বসিয়ে নিন। এরপর এই টিফিন বাক্সটা যার মধ্যে মোচা রয়েছে বন্ধ অবস্থাতে স্ট্যান্ডের উপর বসিয়ে দিন। সবশেষে বড় পাত্রটির উপর ঢাকা চাপা দিয়ে দিন। অবশ্যই খেয়াল রাখবেন যেন টিফিন বক্সের মধ্যে কোনভাবেই জল না প্রবেশ করে। তা না হলে কিন্তু খাবারের স্বাদ নষ্ট হয়ে যাবে।

এইভাবে কিছুক্ষণ ভাপিয়ে নেওয়ার পর গ্যাস বন্ধ করে টিফিন কৌটোটা গরম জলের স্টিমে ১০ মিনিট রেখে দিন। তারপর ঢাকনা খুলে টিফিন কৌটটা বের করে নিন। টিফিন কৌটোর ঢাকনা খুলে বের করে আনুন গরম গরম সুস্বাদু মোচা ভাপা। এবার গরম ভাতের সঙ্গে খেয়ে দেখুন এই রান্নাটা। বাঙালি হেঁসেলের অন্যতম সেরা এই রান্না না খেলেই চরম মিস।