Aadhaar কার্ড সম্পর্কিত অভিযোগ কোথায় জানাবেন, কীভাবে জানাবেন

Addhaar কার্ড বর্তমানে ভারতীয় নাগরিকদের কাছে কতটা গুরুত্বপূর্ণ তা নতুন করে বলার কিছু নেই। যেকোনো রকম প্রকল্পের সামাজিক সুবিধা পেতে হলে Aadhaar নম্বর আবশ্যিক হয়ে পড়েছে। যদিও সুপ্রিম কোর্টের রায় কিছুটা লাঘব করেছে Aadhaar নম্বরের ব্যবহার। তবে এই Aadhaar নম্বর থাকলে সুবিধাও মিলে একগুচ্ছ। কিন্তু এই Aadhaar নম্বর পাওয়ার জন্য গ্রাহকদের প্রচুর ঝক্কি উঠাতে হয় বলে দাবি গ্রাহকদের। তার ওপর রয়েছে আবার অপারেটরদের খারাপ ব্যবহার, নির্দিষ্ট মূল্যের থেকে বেশি মূল্য নেওয়া, বারবার এনরোলমেন্ট করিয়েও মিলেনা Aadhaar ইত্যাদি। Aadhaar সম্পর্কিত এই নানান অভিযোগের মধ্যে কোন কোন বিষয়ে অভিযোগ করা যায় আর কোথায় করা যায় তা সকলের জেনে রাখা উচিত।

aadhaar-the-rules-for-changing-the-address-associated-with-aadhar-card-became-easier

কোন বিষয়ে অভিযোগ জানানো যায়?

Aadhaar সম্পর্কিত এমন নানান অভিযোগ জানানোর জন্য UIDAI তাদের অফিশিয়াল ওয়েবসাইট ছাড়াও একটি হেল্পলাইন নম্বর ও ইমেল চালু রেখেছে। অনলাইনে এই Aadhaar সম্পর্কিত যে সকল অভিযোগগুলি আপনি জানাতে পারবেন সেগুলি হল অপারেটরের অভদ্র ব্যবহার, অপারেটরের আধার এনরোলমেন্ট না করতে চাওয়া, অ্যাকনলেজমেন্ট স্লিপ না দেওয়া, ফর্ম না থাকা, অপারেটর কর্মীরা সহায়ক না হলে, অপর্যাপ্ত সুযোগ-সুবিধা, সতর্ক করা সত্ত্বেও অপারেটরের দ্বারা ভুল তথ্য লেখা, UIDAI ওয়েবসাইটে তালিকাভুক্ত থাকা সত্ত্বেও এজেন্সি উপলব্ধ না থাকলে, নির্দিষ্ট মূল্যের থেকে বেশি মূল্য নেওয়া, অন্য কোনো দুর্নীতি, আধার তৈরী না হওয়ার সমস্যা ইত্যাদি বিষয়ে।

কীভাবে অভিযোগ জানাবেন?

অভিযোগ জানানোর জন্য আপনাকে প্রথমে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট www.uidai.gov.in খুলতে হবে। তারপর সেখানে ‘Contact & Support’ অপশনে ক্লিক করুন। সেখানে ‘Grievance Redressal Mechanism’ -এর মধ্যে ‘File a Complaint’ অপশনে ক্লিক করতে হবে। যেখানে আপনি একটি ফর্ম পাবেন, যেটিকে সঠিকভাবে পূরণ করার পর Submit বটনে ক্লিক করে আপনার অভিযোগ লিখে পাঠিয়ে দিন। এছাড়াও সরাসরি ১৯৪৭ নম্বরে ফোন অথবা সরাসরি help@uidai.gov.in-এ ইমেল করেও আপনি আপনার অভিযোগ লিপিবদ্ধ করতে পারেন।