ননস্টিকের তাওয়া কড়াই পরিষ্কার করুন এইভাবে, বাপবাপ বলে পালাবে তেল চিটচিটে ময়লা

ননস্টিকের তাওয়া কড়াই পরিষ্কার করুন এইভাবে, চকচক করবে নতুনের মত

How to Clean Non-Stick Pans The Right Way

ননস্টিক বাসনপত্রে রান্না করা যতটা সোজা, সেই বাসন রান্নার পর পরিষ্কার করা ঠিক ততটাই কঠিন। ঠিকমতো পরিষ্কার না করলে বাসন যেমন দেখতে খারাপ লাগে তেমনই ময়লাপাত্রে রান্না করলে ভবিষ্যতে পেটের নানা সমস্যাও দেখা দিতে পারে। তাই আজ এই প্রতিবেদনে জেনে নিন ননস্টিক বাসন ভাল করে পরিষ্কার করার সহজ কিছু কৌশল (How To Clean Non Stick Utensils)।

ননস্টিক বাসনের ভেতরের দিক পরিষ্কার করার কৌশল : ননস্টিকের পাত্র যদি খুব বেশি ঘষে পরিষ্কার করা হয় তাহলে ভেতরের দিকে দাগ পড়ে যায়। তাই সব সময় আলতো হাতে পরিষ্কার করতে হবে। পাত্রের হাতলের গায়ে লেগে থাকা তেল দূর করার জন্য বাড়তি সতর্কতার প্রয়োজন। এমতাবস্থায় সমগ্র পাত্রের ভেতরের অংশ পরিষ্কার করার জন্য এক চামচ বেকিং সোডা, এক চামচ ভিনেগার ও এক চামচ ডিশওয়াসার জেল মিশিয়ে নিন।

এবার এই মিশ্রণ পাত্রের ভেতরের দিকে ব্রাশের সাহায্যে খুব ভালো করে লাগিয়ে নিতে হবে। তারপর বাসন মাজার জালি দিয়ে আস্তে আস্তে ঘষতে থাকুন ৫-৬ মিনিটের জন্য। এবার পাত্রের মধ্যে গরম জল ঢেলে আরও একবার ভালো করে মেজে নিন। এবার জল দিয়ে ভালো করে ধুয়ে নিন। হাতলের ভিতরে প্লাস্টিকের ব্রাশ দিয়ে ঘষে নিন। ১৫ দিন অন্তর অন্তর এইভাবে বাসন পরিষ্কার করলে দীর্ঘদিন ভালো থাকবে।

ননস্টিক বাসনের পেছনের দিক পরিষ্কার করার কৌশল : এর জন্য হারপিক খুব ভালো কাজ করবে। রান্নাঘরে ব্যবহার করার জন্য একটা হারপিকের বোতল সবসময় রেখে দিন। মাসে দুবার এক চামচ হারপিক নিয়ে ননস্টিকের পাত্রের পেছনের দিকে ঢেলে ব্রাশ দিয়ে ভালো করে ঘষে নিন।

How to Clean Non-Stick Pans The Right Way

হারপিক ব্যবহারের আগে অবশ্যই হাতে গ্লাভস পরে নিতে হবে। ১৫ মিনিট এভাবে লাগিয়ে রেখে বাসন মাজার জালির সাহায্যে ভালো করে ঘষে নিন। এবার জল দিয়ে ভালো করে ধুয়ে নিন। তাহলেই দেখবেন বাসনের পেছনের দাগ, ময়লা ও কালি একেবারে উধাও হয়ে গিয়েছে। এভাবে মাসে দুবার করলেই বাসন থাকবে একেবারে ঝকঝকে নতুনের মত।